এলো উইন্ডোজ ১০ এর মে ২০১৯ আপডেট

উইন্ডোজ ১০ লঞ্চ করার সাথে সাথে মাইক্রোসফট তাদের আপডেট পলিসি ও পরিবর্তন করেছিলো। উইন্ডোজ ১০ এ সাধারণত তারা বছরে দুটি মেজর আপডেট নিয়ে আসে ছয় মাস পর পর। এটাকে তারা বলে ফিচার আপগ্রেড। আর সেই সাথে প্রতি মাসে কিংবা জরুরী মুহুর্তে নিয়মিত আপডেট প্রদান করছে যাকে তারা বলে ক্যুমুলেটিভ আপডেট।

আজকে উইন্ডোজ টেন তাদের সপ্তম ফিচার আপডেট বিতরণ শুরু করেছে। এর নাম দিয়েছে তারা উইন্ডোজ ১০ মে ২০১৯ আপডেট। ফিচার আপডেটগুলোতে সাধারণত নতুন নতুন ফিচার যুক্ত করা হয়। অবশ্য ফিচারগুলো গ্রাহকদেরকে কোন সারপ্রাইজ দেয় না। কারণ এসব ফিচার বেশ কয়েকমাস আগে থেকে বেটা টেস্টারদের দিয়ে পরীক্ষা করানো হয়।

তাই বরাবরের মতোই উইন্ডোজ ১০ মে ২০১৯ আপডেটে নতুন বেশ কিছু নতুন ফিচার থাকছে। সেই সাথে ইউজার ইন্টারফেসেও কিছু পরিবর্তন এসেছে।

এবারের আপডেটে উইন্ডোজ ১০ এর জন্য ডিফল্ট একটি লাইট থিম যুক্ত করা হয়েছে। এটি একটিভেট করলে আপনি টাস্কবার সহ পুরো ইউজার ইন্টারফেসে আরো বেশি সাদা রঙ এর ব্যবহার দেখতে পাবেন যা আগে ছিল না। এছাড়া কাওমোজি নামক নতুন এক ধরনের ইমোজি যুক্ত করা হয়েছে। উইন্ডোজ ১০ এ এটি নতুন হলেও আসলে এটি আধুনিক ইমোজির প্রাথমিক রূপ।

অনেকে এখনো এই ধরনের ইমোজি ব্যবহার করতে স্বাচ্ছন্দবোধ করেন। এই আপডেটে কর্টানা কে সার্চ থেকে আলাদা করে ফেলা হয়েছে। এটা নিয়ে অনেক ব্যবহারকারীদেরই অভিযোগ ছিল।

তাছাড়া উইন্ডোজ স্যান্ডবক্স নামক একটি ফিচার আনা হয়েছে। এই ফিচারের মাধ্যমে মূল সিস্টেমের কোন ক্ষতি না করেই কোন অ্যাপ টেস্ট করে দেখা যাবে। ব্যাপারটা অনেকটা উইন্ডোজের মাঝে আরেকটি উইন্ডোজ ইম্যুলেটরের মতো কাজ করে। তাছাড়া আরো অনেক ছোটখাট ফিচার এসেছে।

আজকে থেকে এই আপডেট সব গ্রাহকদের জন্য বিতরণ করা শুরু হলেও একদিনেই সবাই পাবে না। পর্যায়ক্রমে সবাই এই আপডেট পেতে পেতে আরো মাসখানেক লাগতে পারে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আমাদের প্রশ্ন করুন!