হুয়াওয়ের নতুন অপারেটিং সিস্টেম এর গ্লোবাল ভার্সনের নাম “ARK OS”

আমেরিকার কমার্স ডিপার্টমেন্ট এর এক নিষেধাজ্ঞার উপর ভিত্তি করে হুয়াওয়েকে সব ধরণের এন্ড্রয়েড সেবা বন্ধ করার ঘোষণা দেয় হুয়াওয়ে। এর বিপরীতে হুয়াওয়ে এক বিজ্ঞপ্তিতে জানায় যে তারা খুব শীঘ্রই তাদের নিজেদের অপারেটিং সিস্টেম নিয়ে আসবে। এমনকি গত সপ্তাহে তারা চীনের ন্যাশনাল ইন্টেলেকচুয়াল প্রোপার্টি এডমিনিস্ট্রেশন থেকে “হংমেং” নামটির ট্রেডমার্ক লাইসেন্স করে।

ধারনা করা হচ্ছে হংমেং ই হবে তাদের নতুন অপারেটিং সিস্টেম। তবে নতুন এক খবরে জানা গেছে যে তাদের নতুন অপারেটিং সিস্টেম এর চাইনিজ ভার্সন এর নাম হংমেং হলেও গ্লোবালি এর নাম হংমেং থাকবে না। বরং গ্লোবাল মার্কেটে তাদের নতুন অপারেটিং সিস্টেমকে আর্ক ওএস নামে ডাকা হবে।

গতকাল তারা ইউরোপিয়ান ইউনিয়ন ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অফিস থেকে “হুয়াওয়ে আর্ক ওএস”, “হুয়াওয়ে আর্ক”, “আর্ক ওএস” ও “আর্ক” নামগুলোর ট্রেডমার্ক লাইসেন্স পায়। লিক হওয়া ডকুমেন্ট অনুযায়ী এগুলো কম্পিউটার ও ইলেক্ট্রনিক ডিভাইসের অপারেটিং সিস্টেম এর নাম। তাই মোটামুটি নিশ্চিতভাবে বলা যায় এন্ড্রয়েড ওএস এর বিকল্প হিসেবে ইউরোপ ও এশিয়ার মার্কেটে আর্ক ওএস নিয়ে আসছে হুয়াওয়ে।

নতুন এ ওএস শুধুমাত্র তাদের ফোনেই ব্যবহৃত হবে না। বরং স্মার্টফোন, পিসি সহ ইন্টারনেট অব থিংগস এর সব ধরনের ডিভাইসেই এটি সাপোর্ট করবে। এর নিজস্ব অ্যাপ এর পাশাপাশি এটি সব ধরনের এন্ড্রয়েড অ্যাপ সাপোর্ট করবে। তবে এতে গুগল প্লে স্টোর বা গুগলের কোন সার্ভিস থাকবে না। তার বিপরীতে হুয়াওয়ের নিজস্ব ক্লাউড সার্ভিস ও হুয়াওয়ে পার্টনারদের থার্ড পার্টি ক্লাউড সার্ভিস থাকবে। তবে প্রতিযোগিতার এ বাজারে এন্ড্রয়েড ও আইওএস এর সাথে তাদের ওএস কেমন পাল্লা দিতে পারে সেটাই দেখার বিষয়। নাকি এর অবস্থাও মাইক্রোসফট এর উইন্ডোজ ফোন এর মতো হবে কে জানে!

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আমাদের প্রশ্ন করুন!