ডুয়াল ফোরকে ডিসপ্লে নিয়ে এলো আসুস জেনবুক প্রো ডুয়ো

প্রতিবছর তাইওয়ানে কম্পিউটেক্স নামক এক মেলা বসে। কম্পিঊটার বিশ্বের তাক লাগানো সব প্রোডাক্ট আর ইনোভেশন নিয়ে হাজির হয় কম্পিউটার নির্মাতা কোম্পানিগুলো।

এ বছর কম্পিউটেক্স এর প্রথম দিনেই তাক লাগালো আসুস। তাদের জেনবুক সিরিজের নতুন ল্যাপটপ এসেছে ডুয়াল ডিসপ্লে নিয়ে। তাদের জেনবুক সিরিজটি বরাবরই প্রিমিয়াম টেকনোলজি নিয়ে আসে। এর আগেও জেনবুকে প্রাইমারি ডিসপ্লে ছাড়াও সেকেন্ডারি ছোট ডিসপ্লে দেখা গিয়েছে।

তবে আসুস এবার যেন একটু বেশিই চমক দিতে চেয়েছে গ্রাহকদেরকে। নতুন জেনবুক প্রো ডুয়ো নামক এই ল্যাপটপে থাকছে দু-দুটো ফুল সাইজ ফোরকে ডিসপ্লে। এরকম আগে কখনো কোন আলট্রাবুকে চোখে পড়ে নি।

এর মেইন ডিসপ্লেটি ১৫ ইঞ্চির একটি ওলেড প্যানেল যাতে ১৬:৯ এর স্বাভাবিক এস্পেক্ট রেশিও ব্যবহৃত হয়েছে। এর পাশাপাশি আছে ফোরকে রেজ্যুলেশনের ৩২:৯ এস্পেক্ট রেশিওর “স্ক্রিন প্লাস” ডিসপ্লে যা কিবোর্ডের উপরের অংশে বসানো আছে।

এটি ল্যাপটপের সেকেন্ড ডিসপ্লে হিসেবে ব্যবহার করা যাবে। আরেকটি মজার ব্যাপার হলো এটি চাইলে মূল ডিসপ্লের এক্সটেনশন হিসেবেও ব্যবহার করা যাবে। আর ল্যাপটটির বেজেল ও চিন এরিয়া চিকন হওয়াতে বেখাপ্পাও লাগবে না।

অতিরিক্ত হিসেবে এই ডিসপ্লে থাকলেও তারা মূল কীবোর্ড থেকে কোনকিছু বাদ দেয় নি। এতে থাকছে ফুল সাইজের কীবোর্ড আর হাইব্রিড ট্র্যাকপ্যাড যা একই সাথে নম্বরপ্যাড এর কাজ করবে। সবমিলিয়ে পুরো ল্যাপটপটি ডিজাইন অনেকটা তাদের জিফাইরাস গেমিং ল্যাপটপগুলোর মতো।

ল্যাপটপটির দ্বিতীয় ডিসপ্লেতে একসাথে তিনটি উইন্ডো ধরে। পাশাপাশি আরও ভালো মাল্টিটাস্কিং এর জন্য এর সাথে আসুসের নিজস্ব সফটওয়ার ও ইন্সটল করা আছে। সেই সাথে উইন্ডোজের ডিফল্ট মাল্টি ডিসপ্লে অপশনের সব সুবিধা তো থাকছেই।

ল্যাপটপটিতে ইন্টেলের লেটেস্ট কোর আই ৯ প্রসেসর আর এনভিডিয়ার আরটিএক্স ২০৬০ জিপিইউ ব্যবহার করা হয়েছে। তাই ছোটখাট বডি হলেও এটা চমৎকার একটি গেমিং মেশিন হিসেবেও ব্যবহার করা যাবে। এতে ইউএসবি এ, ফুল সাইজ এইচডিএমআই আর সেই সাথে ঠান্ডারবোল্ট পোর্টও আছে।

ল্যাপটপটির হাই এন্ড ভ্যারিয়েন্ট এর সাথে তুলনামূলক কম দামে এর কয়েকটি লো এন্ড স্পেসিফিকেশন এর মডেলও বাজারে আসবে। দাম ও কবে পাওয়া যাবে সে বিষয়ে কিছুই জানায় নি আসুস।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.