শাওমি আনলো নজরকাড়া ডিজাইনের ল্যাপটপ রেডমিবুক ১৪

মোবাইল বাজারে শাওমি বেশ ভালো অবস্থানে থাকলেও ল্যাপটপ কেনার সময় আমরা শাওমির কথা চিন্তা করি না। আর সেটা না করাটাই স্বাভাবিক। তবে এবার সেই ধারনার মনে হয় পরিবর্তন আসতে যাচ্ছে। শাওমি বেশ ভালভাবেই নোটবুক বা ল্যাপটপের দিকে নজর দিয়েছে। এরই ধারাবাহিকতায় গত মঙ্গলবার তারা চীনে তাদের রেডমি কে ২০ প্রো এর লঞ্চ ইভেন্টে রেডমি ব্র্যান্ড এর নতুন ল্যাপটপ রেডমিবুক ১৪ এর ঘোষণা দেয়।

অবশ্য এটা তাদের রেডমি ব্র্যান্ড এর প্রথম ল্যাপটপ হলেও শাওমির প্রথম ল্যাপটপ নয়। এর আগেও তারা বাজারে মি নোটবুক নামক ল্যাপটপ এনেছিল। সেগুলো বাজারে বেশ ভালোই সাড়া জাগিয়েছিল। ম্যাকবুক এয়ারের প্রায় অর্ধেক দামে আসা ল্যাপটপগুলো ম্যাকবুকের সাথে প্রতিযোগিতা করতেই ছাড়া হয়েছিল।

তাদের এবারের রেডমিবুকেও ডিজাইনে আগের মি নোটবুকের ধারা বজায় রাখা হয়েছে। সিম্পল ও মিনিম্যাল এলুমিনিয়াম ডিজাইনের ল্যাপটপটি খুবই স্লিম। মূলত অফিসে কিংবা ক্লাসে নিয়ে যাওয়ার জন্য উত্তম পোর্টেবিলিটি দিতেই এদের ওজন কম রাখা হয়েছে।

রেডমিবুক ১৪ এ ব্যবহৃত হয়েছে ১৪ ইঞ্চির পর্দা। তবে স্পেসিফিকেশন ভেদে এটার বেশ কয়েকটি ভ্যারিয়েন্ট আছে। এর ডিসপ্লেটি ফুল এইচডি রেজ্যুলেশনের একটি আইপিএস প্যানেল। এতে ব্যবহৃত হয়েছে অষ্টম প্রজন্মের ইন্টেল কোর আই৫ এবং কোর আই৭ প্রসেসর। এতে ৮ জিবি র‍্যাম ও সেই সাথে এনভিডিয়া জিফোর্স এমএক্স ২৫০ গ্রাফিক্স কার্ড ও দেয়া হয়েছে। ২৫৬ জিবি ও ৫১২ জিবি এসএসডি স্টোরেজ ভ্যারিয়েন্টে আসবে ল্যাপটপটি।

শাওমি দাবী করছে এটি ১০ ঘন্টা পর্যন্ত ব্যাকআপ দিতে সক্ষম। এতসব ফিচার নিয়ে এর ওজন মাত্র ১.৫ কেজি। আরেকটি সুবিধা হলো এতে জেনুইন উইন্ডোজ ও অফিস সুইট আগে থেকেই ইন্সটল করা থাকছে।

জুনের ১১ তারিখ থেকে ল্যাপটপটির প্রিঅর্ডার শুরু হবে। স্পেসিফিকেশন ভেদে এর মডেলগুলোর দাম হবে ৪০০০ থেকে ৫০০০ ইউয়ান এর মাঝে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.