বাজারে এলো পৃথিবীর প্রথম 8K ওলেড টেলিভিশন

দক্ষিণ করিয়ার বাজারে বিক্রি শুরু হলো পৃথিবীর প্রথম ৮কে ওলেড টেলিভিশন। ক্রমে ইউরোপ আমেরিকাতেও বিক্রি শুরু হবে মডেলটি। এলজি’র তৈরী এই টিভিটি এ বছরের কনজ্যুমার ইলেক্ট্রনিক শো তে ঘোষণা দেয়া হয়। এটা ঠিক যে খুব অল্প মানুষই এই দামী টিভি কেনার সামর্থ্য রাখে। তবে যুগান্তকারী প্রযুক্তি হিসেবে গ্রাহকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে আছে এটি।

টিভিটির দাম ধরা হয়েছে ৪২,০০০ মার্কিন ডলার যা প্রায় পঁইত্রিশ লক্ষ বাংলাদেশী টাকার সমান। এই অভিনব প্রযুক্তির দাম যে আকাশছোঁয়া হবে সেটা আগেই বুঝা যাচ্ছিল। বর্তমানে টিভিটি শুধু ৮৮ ইঞ্চি সাইজে পাওয়া যাচ্ছে।

বর্তমানে বাজারে স্যামসাং ও তাদের নিজেদের ৮কে টিভি বিক্রি করছে। তবে এটাই প্রথম ৮কে টিভি যাতে ওলেড প্যানেল ব্যবহার করা হয়েছে। এমনকি এটাই এলজি এর সবচেয়ে বড় ওলেড প্যানেল। ইতিমধ্যে স্মার্টফোন এর ডিসপ্লেতে আপনারা হয়তো অনেকেই ওলেড প্যানেলের দেখা পেয়েছেন। ওলেড প্যানেল এর বিশেষত্ব হলো এটি আইপিএস প্যানেল থেকে কম বিদ্যুৎ খরচ করে এবং পিকচার কুয়ালিটি অনেক ভালো। এতে আপনি ব্রাইটনেস বেশি পাবেন ও পাশাপাশি কালারগুলো চমৎকারভাবে ফুটে ওঠবে। এসব কারণে ওলেড প্যানেলের দাম আইপিএস প্যানেলের চেয়ে অনেক বেশি হয়ে থাকে।

ইতিমধ্যে টিভিটির চমৎকার পিকচার ডিটেইল প্রযুক্তিবোদ্ধাদের মুগ্ধ করেছে। টিভিটি ৮কে রেজ্যুলেশনের হলেও আফসোসের কিংবা মজার ব্যাপার হলো পৃথিবীতে এখনো ঐরকম বেশি পরিমাণে ৮কে কন্টেন্ট নেই। ইউটিউব সর্বোচ্চ ৪কে পর্যন্ত সাপোর্ট করে। ৮কে ক্যামেরাও অত্যন্ত দামী হওয়াতে এই ৮কে টিভিতে দেখার জন্য সত্যিকারের ৮কে ভিডিও পাওয়াটাই দুষ্কর। তাই এটাতে বেশিরভাগ মুভি বা টিভি সিরিজ আপনাকে ৪কে তেই দেখতে হবে।

তবে মজার ব্যাপার হচ্ছে এটাতে থাকা দ্বিতীয় প্রজন্মের আলফা ৯ ৮কে প্রসেসর ডিপ লার্নিং এলগোরিদম ব্যবহার করে যে কোন কন্টেন্টকে ৮কে তে রূপান্তর করে দেখাবে। যার ফলে সত্যিকারের ৮কে কন্টেন্ট না পেলেও বেশ ভালোভাবেই ৮কে এক্সপেরিয়েন্স পাবেন।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.