গুগলের ক্লাউড গেমিং প্লাটফর্ম স্ট্যাডিয়া এর প্রাইস নিয়ে বিস্তারিত

গুগল যখন কিছুদিন আগে তাদের স্ট্যাডিয়া নামক গেম স্ট্রিমিং প্লাটফর্ম এর ঘোষণা দেয় তখন সেটা গ্রাহকদের মাঝে বেশ আশার সঞ্চার করেছিলো। ৪জি নেটয়ার্কের এই যুগে গেম স্ট্রিমিং এর আইডিয়া নেহাত মন্দ নয়। এতে কিছুদিন পর পর পিসি আপগ্রেড করার টাকা বেচে যাবে। সবচেয়ে বড় কথা হচ্ছে যখন-তখন, যেখানে-সেখানেই খেলা যাবে গেমগুলো।

এতদিন এর প্রাইসিং ও সার্ভিসের ট্যারিফ সম্পর্কে বিস্তারিত না জানলেও এবার গুগল তাদের নতুন এই প্লাটফর্মের প্রাইসিং ঘোষণা করেছে। প্রাইসিং যে তারা খুব বেশি রেখেছে তেমনটাও নয়। ভালো ইন্টারনেট কানেকশন থাকলে তাদের এই সার্ভিস কিনে গেম খেললে অভিজ্ঞতা খারাপ হওয়ার কথা না। সেই সাধারণ গ্রাহকদের জন্য তাদের একটি ফ্রি প্ল্যানও রয়েছে।

গুগল স্ট্যাডিয়ার ফাউন্ডারস’ এডিশন নামক একটি বান্ডেল ইতিমধ্যে প্রি-অর্ডার নেয়া শুরু হয়েছে। ১৩০ ডলারের এই বান্ডেলে গুগলের মতে গ্রাহকেরা প্রায় ৩০০ ডলার মূল্যের সার্ভিস মুফতে পাচ্ছেন।

এই বান্ডেলে থাকছে-

  • একটি লিমিটেড এডিশন স্ট্যাডিয়া কন্ট্রোলার
  • একটি গুগল ক্রোমক্যাস্ট আলট্রা
  • ৩ মাসের ফ্রি স্ট্যাডিয়া প্রো সাবস্ক্রিপশন
  • ৩ মাসের ফ্রি বাডি পাস
  • স্ট্যাডিয়া ইউজারনেম পছন্দ করার অগ্রাধিকার

তবে গ্রাহকেরা চাইলে আলাদাভাবে রেগুলার দামে ৭০ ডলারে স্ট্যাডিয়া কন্ট্রোলার ও ৫৯ ডলারে ক্রোমক্যাস্ট আলট্রা কিনতে পারবেন। তবে সেক্ষেত্রে তারা সাবস্ক্রিপশন অফারগুলো পাচ্ছেন না।

স্ট্যাডিয়া ব্যবহারর জন্য গ্রাহকেরা দুটি সাবস্ক্রিপশন প্ল্যান থেকে একটি সিলেক্ট করতে পারবেন।

  • স্ট্যাডিয়া প্রো (মাসে ১০ ডলার করে)

স্ট্যাডিয়া প্রো সাবস্ক্রিপশনে গ্রাহকেরা ফোরকে ৬০ এফপিএস এ গেম স্ট্রিম করতে পারবে এবং সেই সাথে ডলবি ৫.১ সারাউন্ড সাউন্ড সিস্টেম এক্সপেরিয়েন্স পাবে। এছাড়া বিভিন্ন গেমে নিয়মিত ডিস্কাউন্ট এবং মাঝে মধ্যেই ফ্রি গেম উপহার হিসেবে পাওয়া যাবে।

  • স্ট্যাডিয়া বেসিক (ফ্রি)

এতে গ্রাহকেরা সর্বোচ্চ ১০৮০পি ৬০ এফপিএস এ গেম স্ট্রিম করতে পারবেন। তবে ফ্রি প্ল্যানে গ্রাহকেরা কোন গেমের উপর ডিস্কাউন্ট কিংবা ফ্রি গেম পাবেন না। সব গেম ই রেগুলার দামে কিনে ব্যবহার করতে হবে।

প্রাথমিকভাবে অল্প কিছু গেম এই প্লাটফর্মে যুক্ত হয়েছে। তবে আস্তে আস্তে সব গেমই এতে আসবে আশা করা যায়।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.