অপেরা আনলো পৃথিবীর প্রথম গেমিং ব্রাউজার

এবারের ইথ্রি তে সব গেমিং কোম্পানিই নিজেদের চমক দেখিয়েছে। ব্রাউজার ডেভেলপার কোম্পানি অপেরা কিন্তু কোন ঐধরনের গেমিং কোম্পানি নয়। তবে এবারের ইথ্রি তে গেমারদের জন্য সুখবর ঠিকই এনে দিয়েছে তারা। তারা দাবি করছে অপেরা জিএক্স নামক এই ব্রাউজারটিই পৃথিবীর প্রথম গেমিং ব্রাউজার।

গেমিং ব্রাউজার নাম শুনে অনেকে হয়তো ভাবছেন এটা দিয়ে গুগলের স্ট্যাডিয়ার মতো ক্লাউড গেমিং করা যাবে বা পিসির শক্তি বাড়ানো যাবে! ব্যাপারটা তা না। গেমিং ব্রাউজার বলতে এতে কিছু ফিচার ও কাস্টমাইজেশন থাকছে যা গেমার কিংবা টেক গিকদের জন্য সহায়ক।

ইউজার ইন্টারফেস

এর ইউজার ইন্টারফেস এর কাঠামো অপেরার সাধারণ ডেস্কটপ ব্রাউজার এর মতো হলেও এর থিমে পুরোপুরি গেমিং ভাইব নিয়ে আসা হয়েছে। আইকনগুলো নিয়ন ইফেক্ট এর মত গ্লো করে। সেই সাথে শর্টকাটগুলোর লোগো ও অনেকটা ট্রাপিজয়ডাল করা হয়েছে। এতে বেশ কিছু সাউন্ড ইফেক্ট যুক্ত করা হয়েছে যা চাইলেই বন্ধ করে রাখা যাবে। মজার ব্যাপার হচ্ছে রেজার এক্সেসরিজ ব্যবহারকারীরা তাদের এক্সেসরিজ এর আরজিবি লাইটিং এর সাথে এর থিমকে সিঙ্ক করাতে পারবেন। এর ফলে আপনি আপনার গেমিং সেটআপে পূর্নতা আনতে পারেন।

গেমিং ফিচার

এর গেমিং ফিচারগুলো সরাসরি গেম খেলার সাথে সম্পর্কিত না হলেও একজন হার্ডকোর গেমারকে খুশি করাতে যথেষ্ট। নরমাল অপেরা ব্রাউজার এর মতো এতে ফ্রি ভিপিএন, এড ব্লকার, ক্রিপ্টো ওয়ালেট সহ বেশ কিছু ফিচার তো পাচ্ছেন ই। সেই সাথে গেমিং রিলেটেড নিম্নলিখিত ফিচারগুলো রয়েছে-

  • সিপিইউ ও র‍্যাম লিমিটার

এই ফিচারটির মাধ্যমে আপনি আপনার সিপিইউ ও র‍্যাম এর ব্যবহার কন্ট্রোল করতে পারেন। ক্রোম এর মতো ব্রাউজার গুলো বেশ মেমোরি দখল করে। তাছাড়া ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা অন্যান্য অ্যাপকেও চাইলে কন্ট্রোল করতে পারবেন। এর ফলে আপনার ব্রাউজারটি আরো স্মুদলি চালাতে পারবেন।

  • জিএক্স কর্নার

ব্রাউজার এর সাইডবারে থাকা জিএক্স কর্নার পেইজ থেকে আপনি গেমিং দুনিয়ার সব খবরাখবর পাবেন। সেই সাথে নতুন কোন গেম কবে রিলিজ হচ্ছে সেটাও ট্র্যাক করতে পারবেন।

  • টুইচ ইন্টিগ্রেশন

গেমার হয়ে টুইচে একাউন্ট নেই এমন গেমার খুঁজে পাওয়া যাবে না। টুইচ হলো গেমারদের ফেসবুক কিংবা ইউটিউব। এখানে গেমিং নিয়ে আলোচনা কিংবা গেম লাইভ স্ট্রিম করা যায়। আপনি অপেরা জিএক্স ব্রাউজার এ টুইচে লগইন করে রাখলে যাবতীয় নোটিফিকেশন আপনার ব্রাউজার এর হোম পেইজেই পাবেন।

অপেরা জিএক্স হতে পারে ব্রাউজার এর ক্ষেত্রে গেমারদের প্রথম পছন্দ। এটা ক্রোমিয়াম বেইজড হওয়াতে আপনি সব ক্রোম এক্সটেনশন ব্যবহার করতে পারবেন এতে। অপেরা জিএক্স ডাউনলোড করুন এখান থেকে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.