৩৫ ডলারের কম্পিউটার রাস্পবেরি পাই ৪ এলো আরো শক্তিশালী হয়ে

রাস্পবেরি পাই এর কথা আপনাদের মনে আসছে নিশ্চয়ই। শিক্ষার্থী আর হার্ডওয়্যার গিকদের জন্য রাস্পবেরি পাই ফাউন্ডেশন নামক এক স্ট্রার্টআপ মাত্র ৩৫ ডলারে সিঙ্গেল বোর্ড কম্পিউটার নিয়ে এসেছিলো। এবার তারা রাস্পবেরি পাই এর লেটেস্ট ভার্সন রাস্পবেরি পাই ৪ মডেল বি নিয়ে এসেছে।

যারা জানেন না তাদের জন্য- রাস্পবেরি পাই হলো একটি ছোট্ট ক্রেডিট কার্ড সাইজের কম্পিউটার যাতে প্রসেসর, র‍্যাম, ওয়ারলেস চিপ সহ একটি কম্পিউটারের সব কম্পোনেন্ট যুক্ত থাকে। এর সাথে একটি কিবোর্ড, মাউস এবং ডিসপ্লে যোগ করে নিলেই এটি একটি ডেস্কটপ হিসেবে কাজ করে।

অন্যদিকে সাইজে ছোট্ট হওয়াতে এটি যেকোন ইলেক্ট্রনিক্স প্রজেক্ট এর প্রোটোটাইপে, রোবটে্র কিংবা ড্রোনের ব্রেইন হিসেবে ব্যবহার করা যায়। রাস্পবেরি পাই এর কম মূল্য আর ওপেন সোর্স সফটওয়ারের জন্য এটি ব্যপক জনপ্রিয়তা পায়। সেই সাথে এর পাওয়ার এফিশিয়েন্সির জন্য এটিকে বিভিন্ন আইওটি বেইজড প্রজেক্টে ব্যবহার করা যায়। লিনাক্স বেইজড অসংখ্য অপারেটিং সিস্টেম এতে সাপোর্ট করে।

রাস্পবেরি পাই ৪ মডেল বি কে এর পূর্বসূরী পাই ৩ মডেল বি প্লাস এর তুলনায় কয়েক গুন শক্তিশালী করে তোলা হয়েছে। তবে দাম রাখা হয়েছে আগের মতোই মাত্র ৩৫ ডলার, (যা সরাসরি টাকায় রূপান্তর করলে ৩ হাজার টাকার মত আসে)। তাই এটাও ব্যাপক জনপ্রিয়তা পাবে সেটা বলাই বাহুল্য।

এতে রয়েছে ব্রডকম এর কোয়াড কোর প্রসেসর যা এর আগের ভার্সনের চেয়ে তিন গুন দ্রুততর। তাছাড়া এবারই প্রথম বারের মতো এটি তিনটি র‍্যাম ভ্যারিয়েন্ট নিয়ে আসছে। আগের মতো ১ জিবি র‍্যাম এর পাশাপাশি ২ জিবি ও ৪ জিবি ভ্যারিয়েন্ট এ পাওয়া যাবে এটি। এর আকার আকৃতি অনেকটা আগের মতো থাকলেও কম্পোনেন্ট গুলোর অবস্থানে বেশ পরিবর্তন এসেছে। আগের ফুল সাইজ এইচডিএমআই এর পরিবর্তে দুটি মিনি এইচডিএমআই এবং মাইক্রো ইউএসবি এর বদলে টাইপ সি ইউএসবি ব্যবহার করা হয়েছে। সসেই সাথে ফুল সাইজ ইউএসবি, মাইক্রো এসডি স্লট আর ওয়ারলেস ফাংশন তো থাকছেই।

রাস্পবেরি পাই ৪ মডেল বি এর স্পেসিফিকেশন

প্রসেসরঃ ব্রডকম বিসিএম ২৭১১, কোয়াড কোর কর্টেক্স এ৭২ ১.৫ গিগাহার্টজ

জিপিইউঃ ভিডিওকোর ৬, ৫০০ মেগাহার্টজ

র‍্যামঃ ১/২/৪ জিবি এলপিডিডিআর৪

স্টোরেজঃ মাইক্রো এসডি স্লট

নেটওয়ার্কিংঃ

  • ১টি গিগাবিট ইথারনেট পোর্ট
  • এসি ওয়াইফাই
  • ব্লুটুথ ৫.০

ইউএসবিঃ

  • ২ টি ইউএসবি এ ৩.০
  • ২ টি ইউএসবি এ ২.০

ভিডিও আউটপুটঃ ২ টি এইচডিএমআই টাইপ ডি ২.০

জিপিআইওঃ ১৭ পিন

পাওয়ারঃ ইউএসবি টাইপ সি (১৫ ওয়াট)

দামঃ

  • ১ জিবি – ৩৫ ডলার
  • ২ জিবি – ৪৫ ডলার
  • ৪ জিবি – ৫৫ ডলার

কেমন হবে এটি?

বোনাস:

সিঙ্গার ৪০০০ টাকার ল্যাপটপ অফার সম্পর্কে যেসব তথ্য আপনার জানা দরকার

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.