সম্পূর্ন নতুনরূপে এলো ফায়ারফক্স এন্ড্রয়েড ব্রাউজার

ব্রাউজার জগতে মজিলা ফায়ারফক্স সর্বদাই সুপরিচিত নাম। এখনকার সময়ে গুগল ক্রোম এর দাপটে ফায়ারফক্স এর জনপ্রিয়তায় যদিও কিছুটা ভাটা পরেছে। কিন্তু তার পরেও যারা প্রাইভেসি নিয়ে বেশি সচেতন তাদের কাছে এখনো মজিলার তৈরী ব্রাউজারটিই প্রথম পছন্দ। উইন্ডোজ, লিনাক্স, ম্যাক, এন্ড্রয়েড সহ সব ধরনের প্লাটফর্মের জন্যই মজিলার ব্রাউজার রয়েছে। সেই সাথে এতে রয়েছে বিশাল এক এক্সটেনশন লাইব্রেরী।

নিরাপত্তার দিক থেকে মজিলা কখনো কোন আপস না করলেও ফায়ারফক্স এর গতি নিয়ে অনেকেরই অসন্তুষ্টি ছিল। তবে গতবছর তারা তাদের পিসি ভার্সনের এক সম্পূর্ন রিডিজাইনের মাধ্যমে তাদের ব্রাউজার এর ইউআই ও ইউএক্স উন্নত করতে সমর্থ হয়। এবার তারা তাদের এন্ড্রয়েড ব্রাউজার এর রিডিজাইনের ঘোষণা দিলো।

রিডিজাইন বলতে শুধু ব্রাউজার এর ইউজার ইন্টারফেসেই পরিবর্তন আসছে এমনটি নয়। বরং এন্ড্রয়েডের জন্য ফায়ারফক্সের এই নতুন ভার্সনে তারা তাদের নিজেদের “গেকোভিউ” রেন্ডারিং ইঞ্জিন ব্যবহার করছে। এর ফলে মোবাইলে পেইজ আরো অনেক দ্রুত লোড হবে।

ব্রাউজার এর পাশাপাশি এতে বেশ কিছু প্রয়োজনীয় টুল ও যুক্ত থাকবে। এখনো এর পরিপূর্ন ভার্সন রিলিজ হয় নি। তবে আপাতত ফায়ারফক্স প্রিভিউ নামে একে টেস্ট করা যাবে। এটি মূলত ফায়ারফক্স এর বেটা ভার্সন। কিছুদিন পর হয়তো এটি পূর্নাঙ্গরূপে ফায়ারফক্স নামে মুক্তি পাবে।

ব্রাউজারটি নিয়ে বিস্তারিত জানতে মজিলার ব্লগে প্রকাশিত এই পোস্টটি দেখতে পারেন। আপনি যদি ব্রাইউজারটি এখনই ইন্সটল করে নতুন ফিচারগুলো চেখে দেখতে চান তাহলে এই লিঙ্ক থেকে ডাউনলোড করতে পারেন। ব্যবহার করার পর আপনার অভিজ্ঞতা আমাদেরকে নিচের কমেন্ট বক্সে জানাতে পারেন।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.