সাড়ে আট হাজার নেটওয়ার্কিং প্যাটেন্ট নিলামে তুলছে ইন্টেল

কম্পিউটার প্রসেসর এর জগতে ইন্টেল এর রাজত্ব নিয়ে কারো কোন দ্বিমত নেই। শুধু কম্পিউটার এর প্রসেসিং চিপ ই নয়, বরং মডেমসহ বিভিন্ন ধরনের ওয়ারলেস নেটওয়ার্কিং চিপ তৈরী এবং গবেষণাতেও সিদ্ধহস্ত ইন্টেল। যদিও তারা মোবাইল কমিউনিকেশন কিংবা সেলুলার নেটওয়ার্কিং জগতে প্রত্যক্ষভাবে নেই, কিন্তু তার পরেও থ্রিজি, ফোরজি ও ফাইভজি প্রযুক্তি নিয়ে বেশ কিছু মৌলিক প্যাটেন্ট রয়েছে তাদের।

তবে এবার শোনা যাচ্ছে তারা তাদের ওয়ারলেস নেটওয়ার্কিং প্যাটেন্টগুলো থেকে ৮৫০০ প্যাটেন্ট বিক্রি করে দেয়ার জন্য নিলামে তুলতে যাচ্ছে। এমনকি কয়েকদিন আগে তারা তাদের সেলুলার মডেম এর ব্যবসা বন্ধ করে দেয়ার ঘোষণাও দিয়ে দেয়।

আইএএম এর রিপোর্ট অনুযায়ী তাদের নিলামে তোলা প্যাটেন্টগুলোর প্রায় সবই সেলুলার কমিউনিকেশন বিষয়ক। এদের মাঝে বেশিরভাগ ই থ্রিজি, ফোরজি ও ফাইভজি প্রযুক্তি নিয়ে। এটাও জানা গিয়েছে যে, তৃতীয় ও চতুর্থ প্রজন্মের নেটওয়ার্কের সব প্যাটেন্ট বিক্রি করে দেয়ার সিদ্ধান্ত নিলেও, পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক বিষয়ক কিছু মেধাসম্পদ তাদের কাছেই রেখে দিবে তারা। হয়তো ভবিষ্যতের ৫জি যুগে নিজেদের একটু হলেও কর্তৃত্ব দেখাতে চাচ্ছে তারা।

এর আগে একটি খবর শোনা গিয়েছিল যে ইন্টেল তাদের জার্মানীতে অবস্থিত সেলুলার মডেম ব্যবসা অ্যাপলের কাছে বিক্রি করে দিতে যাচ্ছে। তবে এবারের এই নিলামটি তাদের জার্মান ইউনিট এর মালিকানা পরিবর্তন থেকে সম্পূর্ন আলাদা। আবার এমনও হতে পারে দুটো চুক্তিই একই ক্রেতার সাথে করতে যাচ্ছে ইন্টেল। তবে সেই ক্রেতাটি অ্যাপল নাকি অন্য কেউ সেটা সময়ই বলে দিবে।

ইতিমধ্যে অ্যাপল নিজেরাও তাদের আইফোনের জন্য সেলুলার মডেম বানানোর কাজ শুরু করেছে। যতদূর জানা গিয়েছে সেগুলো প্রস্তুত হতে প্রায় ২০২৫ সাল হয়ে যাবে। এর আগে অ্যাপল কোয়ালকমের কাছ থেকে মডেম চিপ বিষয়ক সহায়তা নিবে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আমাদের প্রশ্ন করুন!