লিক হলো ডেয়ারডেভিল ছদ্মনামের নতুন নকিয়া ফোন

এইচএমডি গ্লোবাল নকিয়ার লাইসেন্স নিয়ে নকিয়া স্মার্টফোন বানানো শুরু করলেও তাদের ফোনগুলোর ডিজাইনে সেই পুরোনো নকিয়া ডিজাইন দেখা যায়। একই সাথে নকিয়ার নামকরা ডিউরেবিলিটি থাকায় অল্পদিনেই আবার এইচএমডির হাত ধরে নকিয়া স্মার্টফোন তাদের আগের জৌলুশ ফিরে পেতে শুরু করে। জসিও মার্কেট শেয়ারের কথা বিবেচনা করলে নকিয়া এখনো অনেক পিছিয়েই আছে। তবে নকিয়া ৬, ৭ প্লাস কিংবা ৮.১ এর মতো ফোনগুলো বাজারে ব্যাপক জনপ্রিয়তা পায়। এবার অনলাইনে তাদের আরেক স্মার্টফোন লিক হয়েছে। এর পিছন দিকের ক্যামেরা বাম্প এর ডিজাইন অনেকটা তাদের পুরাতন লুমিয়া সিরিজের ১০২০ কিংবা ৮৩০ এর মতো। উল্লেখ্য যে, ১০২০ এবং ৮৩০ তখনকার সময়ে সেরা ক্যামেরা নিয়েই বাজারে এসেছিলো।

চাইনিজ সোশ্যাল মিডিয়াতে প্রথম এই নাম না জানা স্মার্টফোনটির ছবি লিক হয়। ছবি থেকে দেখা যায় এর ক্যামেরা বাম্পে তিনটি ক্যামেরা সেন্সর ও একটি ফ্ল্যাশ সাজানো আছে। ক্যামেরা বাম্পটি ক্লাসিক নকিয়া ডিজাইনের হলেও এর ক্যামেরাগুলো অনেকটা হুয়াওয়ে মেট ২০ প্রো এর মতো সাজানো আছে। ফোনটির আরো কিছু ছবি থেকে এর ডিজাইন সম্পর্কে বিস্তারিত জানা যায়। ফোনটির সামনের দিকে রয়েছে নকিয়া ২.২, ৩.২ অথবা ৪.২ এর মতো ওয়াটারড্রপ নচযুক্ত ডিসপ্লে। ডিসপ্লেটির ডিজাইন মোটেও ২০১৯ সালের ফ্ল্যাগশিপগুলোর মতো নয়। এর চারপাশে মোটা বেজেল ও নিচের দিকে বিশাল চিনে নকিয়া লেখা আছে। ডিজাইন এর দিক থেকে মনে হচ্ছে এটি নকিয়া ৭.২ কিংবা ৮.২ নামে বাজারে আসতে পারে। অর্থাৎ এটা তাদের মিডরেঞ্জ ফোন হতে পারে।

যদিও ফোনটির স্পেসিফিকেশন সম্পর্কে জানা যায় নি, তবে এতে তোলা ছবির এক্সিফ ডেটা থেকে এর ক্যামেরা সম্পর্কে বেশকিছু তথ্য পাওয়া গিয়েছে। এর মেইন ক্যামেরাটি ৪৮ মেগাপিক্সেলের। তবে এটি কি সনি আইএমএক্স ৫৮৬ নাকি অন্য কোন সেন্সর তা বুঝার উপায় নেই আপাতত। তাছাড়া ক্যামেরা ইউআই তে থাকা আলট্রাওয়াইড আইকন থেকে বুজা যাচ্ছে এর বড় আকারের দ্বিতীয় লেন্সটি একটি আলট্রাওয়াইড লেন্স। তাছাড়া ধারনা করা হচ্ছে এর তৃতীয় সেন্সরটি একটি টাইম অব ফ্লাইট সেন্সর।

ফোনটির পিছনের দিকের ডিজাইন এর ফিনিশিং তেমন নিখুঁত নয়। তাই মনে হচ্ছে এটা প্রোটোটাইপ। তবে খুব শীঘ্রই আশা করা যায় ফাইনাল ভার্সনের আরো লিক প্রকাশিত হবে। আর তা না হলে হয়তো একেবারে রিলিজের সময় বিস্তারিত জানা যাবে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.