পৃথিবীর সবচেয়ে ছোট ফুলফ্রেম মিররলেস ক্যামেরা আনলো সিগমা

বর্তমান সময়ে স্মার্টফোনের ক্যামেরার এতটাই উন্নতি হয়েছে যে অনেক সৌখিন ফটোগ্রাফারই নিজের স্মার্টফোন দিয়ে ছবি তুলতেই পছন্দ করেন। এই কারণে বাজারে ছোট ডিজিটাল পয়েন্ট এন্ড শুট ক্যামেরার কদর কমে গিয়েছে অনেকটাই। কিন্তু প্রফেশনাল কাজের ক্ষেত্রে ডিএসএলআর বা মিররলেস ক্যামেরার জায়গা এখনো অটুট ই রয়েছে। এতকিছুর পরেও একটি ফুল ফ্রেম ডিএসএলআর কিংবা মিররলেস ক্যামেরার পোর্টেবিলিটি নিয়ে প্রশ্ন থেকেই যায়।

তবে এবার এই প্রশ্নের উত্তর দিতেই সম্পূর্ন নতুন এক মিররলেস ক্যামেরার ঘোষণা দিয়েছে বিখ্যাত লেন্স নির্মাতা প্রতিষ্ঠান সিগমা। তারা এনেছে পৃথিবীর সবচেয়ে ছোট আকৃতির মিররলেস ক্যামেরা। এর নাম রাখা হয়েছে সিগমা এফপি। সবচেয়ে বড় ব্যাপার হলো ক্যামেরাটি ছোট হলেও এর সেন্সর কিন্তু মোটেও ছোট নয়। এতে রয়েছে রেগুলার ফুল ফ্রেম সেন্সর।

এর আকৃতি বর্তমানে বাজারে থাকা সনির আরএক্স ১০০ মার্ক টু এর মতোই অনেকটা। তবে সেটার সেন্সর সাইজ মাত্র ১ ইঞ্চি যা এর ফুল ফ্রেম সেন্সর থেকে অনেক ছোট। তার উপরে আরএক্স ১০০ মার্ক টু এর লেন্স ও চেঞ্জ করা যায় না।

এর সেন্সরটি ২৪.২ মেগাপিক্সেলের। সেই সাথে এটি ১০০ থেকে ২৫৬০০ পর্যন্ত আইএসও রেঞ্জ সাপোর্ট করে। এর ৪৯ পয়েন্ট অটোফোকাস সিস্টেম এবং ফোরকে ভিডিও রেকর্ড এর সুবিধা ভ্লগারদের জন্য সহায়ক হবে। তাছাড়া এতে সিগমা মেকানিক্যাল শাটার এর পরবর্তে ইলেক্ট্রনিক শাটার ব্যবহার করেছে যার ফলে এটি কোন আওয়াজ ছাড়াই ছবি তুলতে পারবে।

আকারে ছোট হলেও ইনপুট-আউটপুট এ কোন কমতি রাখে নি সিগমা। এতে আছে ৩.২ ইঞ্চি টাচ স্ক্রিন, এইচডিএমআই পোর্ট, মাইক, অডিও জ্যাক, এক্সটার্নাল ফ্ল্যাশ, রিমোট শাটার ইত্যাদি। তবে এর সবচেয়ে বড় সমস্যা হলো এতে কোন ইলেক্ট্রনিক ভিউফাইন্ডার থাকছে না। এটা অনেকের জন্যই ডিলব্রেকার। এটি লেইকার এল মাউন্ট লেন্স ব্যবহারের উপযোগী করে বানানো হয়েছে। তবে এডাপ্টার ব্যবহার করে চাইলে এতে ক্যানন বা সিগমা লেন্স ব্যবহার করা যাবে।

ক্যামেরাটির দাম ও কবে নাগাদ বাজারে পাওয়া যাবে সে ব্যাপারে এখনো কিছু জানায়নি সিগমা।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.