বাজারে আসলো হুয়াওয়ের প্রথম ৫জি স্মার্টফোন মেট ২০ এক্স ৫জি

৫জি নিয়ে গবেষণা অনেকদিন ধরে শুরু হলেও ২০১৯ এ এসে এটি পরিণতি লাভ করেছে। ইতিমধ্যে স্যামসাং সহ বিভিন্ন কোম্পানি তাদের নিজেদের ৫জি ফোনের ঘোষণা দিয়েছে। তবে দুই একটি দেশ বাদে এখনো কেউ ৫জি নেটওয়ার্ক স্থাপন করতে পারে নি। ২০১৯ এর মাঝখানে এসে যে অনেক কোম্পানি ই যে নিজেদের ৫জি ফোন নিয়ে আসবে সেটা প্রত্যাশিত ই ছিল। আর এরই ধারাবাহিকতায় হুয়াওয়ে বাজারে নিয়ে এলো তাদের প্রথম ৫জি স্মার্টফোন হুয়াওয়ে মেট ২০ এক্স।

আপাতত ফোনটি তারা সংযুক্ত আরব আমিরাতের টেলিকম অপারেটর “এতিসালাত” এর সাথে পার্টনারশিপে বাজারে এনেছে। যেহেতু সব দেশে এখনো ৫জি চালু হয় নি তাই ফোনটি গ্লোবালি লঞ্চ হবে না সেটাই স্বাভাবিক। ফোনটিতে হুয়াওয়ে তাদের নিজেদের ৫জি চিপ ব্যালং ৫০০০ ব্যবহার করেছে। তাদের আরেক প্রতিদ্বন্দ্বী কোয়ালকম এর নিজেদের ৫জি চিপ থাকলেও হুয়াওয়ের ব্যালং ৫০০০ এর বিশেষ বৈশিষ্ট হলো এটি পৃথিবীর প্রথম ৫জি চিপ যা ৭ ন্যানোমিটার প্রসেসে তৈরী এবং মাল্টিমোড সাপোর্ট করে। তার মানে এটি একই সাথে স্ট্যান্ডএলোন ও নন-স্ট্যান্ডএলোন ৫জি নেটওয়ার্কে যুক্ত হতে পারে। তাছাড়া এটি ৪জি, ৩জি ও ২জি সহ অন্যান্য প্রজন্মের নেটওয়ার্ক ও সাপোর্ট করে।

৫জি সাপোর্টের ব্যাপারটা বাদ দিলে স্পেসিফিকেশন এর দিক থেকে এটা হুয়াওয়ের কিছুদিন আগে রিলিজ হওয়া মেট ২০ এক্স এর মতোই। এতে রয়েছে ৭.২ ইঞ্চির সুপার এমোলেড ডিসপ্লে, ৪৮, ২০ ও ৮ মেগাপিক্সেলের ট্রিপল ক্যামেরা, ২৪ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা এবং কিরিন ৯৮০ চিপসেট। তবে ফোনটির এই ৫জি ভ্যারিয়েন্ট এস্টরেজ ক্যাপাসিটি বাড়িয়ে ২৫৬ জিবি করলেও ব্যাটারি ৫০০০ মিলিএম্প থেকে কমিয়ে ৪২০০ মিলিএম্প করা হয়েছে।

ইতিমধ্যে আরব আমিরাতের এতিসালাত স্টোর থেকে ৩৫০০ দিরহাম বা ৮০,০০০ টাকায় ফোনটি কেনা যাচ্ছে। কিছুদিনের মাঝেই এটি ইউরোপের কিছু দেশে মুক্তি পাবে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.