স্মার্টফোনের জন্য হংমেং ওএস আনছে না হুয়াওয়ে!

গ্রাহকদের মনে আশা জাগিয়ে অবশেষে হুয়াওয়ে জানালো স্মার্টফোনের জন্য তাদের নতুন ওএস আসছে না। বরং এই ওএস ইনশাস্ট্রিয়াল কাজে ব্যবহার এর জন্য তৈরী করছে হুয়াওয়ে।

ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার পর গুগল যখন ঘোষণা দেয় যে তারা হুয়াওয়ের সাথে এন্ড্রয়েড ওএস ব্যবহারের চুক্তি বাতিল করছে তখন সাড়া পৃথিবীতে এটা নিয়ে তুমুল আলোচনা শুরু হয়। গুগল অনেক বড় কোম্পানি, আমেরিকাও অনেক শক্তিশালী দেশ। তবে চীন কিংবা হুয়াওয়ে ও কোন দূর্বল অবস্থানে নেই। তাই গ্রাহকেরা এবং প্রযুক্তিবোদ্ধারা ভেবেই নিয়েছিলেন যে এর বদলা হিসেবে চীন হয়তো কোন পদক্ষেপ নিবে কিংবা হুয়াওয়ে হয়তো তাদের মোবাইল ব্যবসা টিকিয়ে রাখতে কোন তুরুপের তাস বের করবে।

আর তখনই বিভিন্ন মিডিয়ার রিপোর্টে বলা হতে থাকে হুয়াওয়ে নাকি এতদিন ধরে এন্ড্রয়েডের বিকল্প এক ওএস নিয়ে কাজ করছিল এবং তারা সামনে এন্ড্রয়েডের বিকল্প হিসেবে তাদের ফোনে এই অপারেটিং সিস্টেম ব্যবহার করবে। এর মাঝে হুয়াওয়েও হংমেং ও আর্ক ওএস নাম দুটি ট্রেডমার্ক অফিস থেকে রেজিস্ট্রেশন করে নেয়। আর তাই সবার ধারনা ছিল এ বছরই তাহলে নতুন ওএস এর ফোন আনছে হুয়াওয়ে।ন

কিন্তু এর মাঝে গুগল ও তাদের রেস্ট্রিকশন তুলে নেয়ায় এন্ড্রয়েড ব্যবহার নিয়ে আর কোন শঙ্কা থাকছে না হুয়াওয়ের। কিন্তু তার পরেও অনেকে ভাবছিলেন হুয়াওয়ে হয়তো ভবিষ্যতের জন্য নতুন ওএস নিয়ে তৈরী। কিন্তু তাদের আশায় গুড়েবালি। বরং সম্প্রতি হুয়াওয়ের চেয়ারম্যান লিয়াং হুয়া সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, “আমরা এখনো সিদ্ধান্ত নিই নি যে হংমেং ওএস ভবিষ্যতে মোবাইল ডিভাইসের উপযোগী করে বানানো হবে কি না।”

এমনকি হুয়াওয়ে সিইও রেন ঝেংফেই সরাসরি ই বলে দেন যে আপাতত তাদের মোবাইল ওএস নিয়ে তাদের কোন পরিকল্পনা ই নেই। বরং যতদিন পারা যায় গুগলের সাথেই কাজ করতে উৎসাহী তারা। তার মানে এটা নিশ্চিত হুয়াওয়ে আপাতত তাদের হংমেং ওএস এর কোন ফোন আনছে না।

তবে অনেকে মনে করছেন হংমেং ওএস মোবাইলের জন্য নিয়ে আসার গুজবটা আসলে হুয়াওয়ের ই তৈরী যেন এর মাধ্যমে তারা গুগল ও যুক্তরাষ্ট্রকে চাপে রাখতে পারে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.