এন্ড্রয়েড চালিত বাটন ফোন আনছে নকিয়া?

যুগটা স্মার্টফোনের হলেও আমাদের সমাজের একটা শ্রেণী এখনও শুধু বেসিক কিছু কাজের জন্যই মোবাইল ফোন ব্যবহার করেন। তাদেরকে সাধারণত ফিচার ফোন ব্যবহার করতে দেখা যায়। এগুলোতে পুরোনো আমলের বাটন ইন্টারফেস থাকে বলে অনেকে বাটন ফোনই ডেকে থাকেন। আবার বেশি ব্যাটারি ব্যাকআপ থাকায় অনেকে সেকেন্ডারি ফোন হিসেবে এসব বাটন ফোন সাথে রাখেন। ফিচারফোন কিংবা বাটনফোনের দুনিয়ায় যে এখনো নকিয়া ই রাজা সে ব্যাপারে বলে না দিলেও চলবে। সম্প্রতি অনলাইনে এক ছবি লিক হয়েছে যেখানে একটি নকিয়া বাটন ফোন এর প্রোটোটাইপ দেখা গিয়েছে। মজার ও আশ্চর্যের ব্যাপার হলো ফোনটি এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত।

একসময় নকিয়া সিম্বিয়ান চালিত বাটন ফোন বাজারজাত করতো। এগুলো বাটন ফোন হলেও স্মার্টফোন এর সব সুবিধাই ছিল। শুধু টাচ ডিসপ্লে ছিল না এই যা! ফোনগুলো তখনকার সময়ে বেশ জনপ্রিয় ছিল। আসলে ওইসময় এন্ড্রয়েড কিংবা আইওএস সেভাবে পরিচিতি পায় নি। এরপর ক্রমেই সিম্বিয়ান ওএস হারিয়ে যায়। অতঃপর নকিয়া মাইক্রোসফট এর সাথে উইন্ডোজ ওএস নিয়ে কাজ করলেও সেটা ফ্লপ হয়। তবে এবার এইচএমডি গ্লোবাল আবার হয়তো নকিয়ার পুরোনো ঐতিহ্য ফিরিয়ে আনতে বদ্ধপরিকর।

এর আগে এইচএমডি নকিয়ার বেশ কিছু আগের মডেলকে নতুন রূপে নিয়ে আসে। এবার হয়তো তারা নকিয়ার বাটন ফোনগুলোকে এন্ড্রয়েড দিয়ে প্রাণ সঞ্চার করতে যাচ্ছে। এর আগে তারা নকিয়া ৮১১০ (২০১৮) মডেলটিতে আরেক স্মার্ট অপারেটিং সিস্টেম কাই ওএস ব্যবহার করে। সেটাতে গুগল এসিসস্টেন্ট, ইউটিউব, ফেসবুক, ওয়াইফাই, ফোরজি সহ স্মার্ট অনেক ফিচার থাকলেও এন্ড্রয়েডের মতো এতো শক্তিশালী ও ফ্লেক্সিবল না। আর এটা বুঝতে পেরেই হয়তো এবার এইচএমডি এন্ড্রয়েড ওএস কে বাটন ফোনে নিয়ে আসতে যাচ্ছে।

ছবিতে দেখা যায় ফোনটি রাবারের কাভারে ঢাকা। দেখতে অনেকটা নকিয়া ২৩০ ফিচারফোনের মতো। এর সামনের দিকে সেলফি ক্যামেরাও আছে। তাছাড়া ডিসপ্লেটি ছোট হলেও এতে গুগল এসিসস্টেন্ট, ক্যামেরা, ক্রোম, ইউটিউবের মতো আইকন থেকে স্পষ্টই বুঝা যাচ্ছে এটি এন্ড্রয়েড চালিত। তাছাড়া এর ইউআই তে গুগলের ম্যাটারিয়াল ডিজাইন লক্ষণীয়।

ধারনা করা হচ্ছে অচিরেই ফোনটি সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.