দুর্দান্ত গেমিং হার্ডওয়্যার নিয়ে এলো আসুসের আরওজি ফোন ২

একটা সময় প্রফেশনাল গেমিং বলতে কনসোল কিংবা হাই-এন্ড পিসি গেমিংকেই বুঝানো হতো। আর মোবাইল ফোন দিয়ে প্রফেশনাল লেভেলের গেমিং তো মানুষের চিন্তার বাইরেই ছিল। কিন্তু এখন যুগ পাল্টেছে। পাবজির মতো গেম এর কল্যাণে মোবাইল ডিভাইসে গেমিং এ আগ্রহ অনেক বেড়েছে মানুষের। সেই সাথে ডেভেলপাররাও মোবাইল ডিভাইসের জন্য ট্রিপল এ গেম তৈরী করে যাচ্ছে একের পর এক। আর এই সুযোগে স্মার্টফোন ইন্ডাস্ট্রিতেও এক নতুন জনরা তৈরী হয়েছে – “গেমিং ফোন”। মূলত গেমিং করার জন্য গেমারদের কথা মাথায় রেখে সে অনুযায়ী বিশেষভাবে তৈরী এ স্মার্টফোনগুলো।

আর এমনই এক গেমিং ফোন হলো আসুসের আরওজি ফোন। গতবছর বেশ সাড়া জাগানো এ গেমিং ফোনের দ্বিতীয় সংস্করণ আরওজি ফোন ২ মুক্তি দিয়েছে তারা। মূলত তাদের গেমিং ব্র্যান্ড রিপাবলিক অব গেমারস বা আরওজি থেকেই এই ফোনের নামকরণ করা হয়েছে।

বাইরের ডিজাইন অনুযায়ী আরওজি ফোন ২ অনেকটা এর আগের ভার্সনটির মতোই। তবে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে এবার। এর হার্ডওয়ার সময়ের সাথে পাল্লা দিয়ে আপগ্রেড করা হয়েছে। এর প্রসেসর হিসেবে স্ন্যাপড্রাগন ৮৫৫ এরই ওভারক্লকড ভার্সন স্ন্যাপড্রাগন ৮৫৫ প্লাস ব্যবহার করা হয়েছে। এই চিপটিতে জিপিইউ এর ক্লক স্পিড ও বাড়ানো হয়েছে। সব মিলিয়ে এর হার্ডওয়্যার যে এখন পর্যন্ত খাতায় কলমে সবচেয়ে শক্তিশালী তা বলার আর অপেক্ষা রাখে না।

বরাবরের মতোই ফোনটিতে বিশেষ ধরনের কুলিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। তাছাড়া গেমিং এ এক্সট্রা সুবিধা দেয়ার জন্য আসুস এর জন্য আলাদাভাবে বেশ কিছু এক্সেসরিজও বাজারে এনেছে। এদের মাঝে আছে টুইন ডক ২, এয়ার ট্রিগার ২, কুনাই কন্ট্রোলার, এরো কাভার ইত্যাদি। গেমিং সেন্ট্রিক ডিভাইস হলেও ক্যামেরা কিংবা অন্যান্য ফিচারের দিক থেকেও যথেষ্ট এগিয়ে আছে ফোনটি। এটাই পৃথিবীর প্রথম স্মার্টফোন যাতে ১২০ হার্টজ এর ওলেড ডিসপ্লে ব্যবহার করা হয়েছে।

আসুস আরওজি ফোন ২ এর স্পেসিফিকেশন

ডিসপ্লেঃ ৬.৫৯ ইঞ্চি, ফুল এইচডি প্লাস, ১৯.৫:৯ এস্পেক্ট রেশিওর ১২০ হার্টজ রিফ্রেশ রেট এর এমোলেড ডিসপ্লে।

চিপসেটঃ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ প্লাস

র‍্যামঃ  ১২ জিবি

স্টোরেজঃ ২৫৬ জিবি (ইউএফএস ৩.০)

ক্যামেরাঃ ডুয়াল রিয়ার ক্যামেরা, এলইডি ফ্ল্যাশ

  • ৪৮ মেগাপিক্সেল সনি আইএমএক্স ৫৮৬ সেন্সর
  • ১৩ মেগাপিক্সেল আলট্রাওয়াইড লেন্স

২৪ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা

অন্যান্যঃ ব্লুটুথ ৫.০, ট্রিপল টাইপ সি ইউএসবি পোর্ট, ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ইত্যাদি

ব্যাটারিঃ ৬০০০ মিলিএম্প, ৩০ ওয়াট ফাস্ট চার্জিং

ওএসঃ এন্ড্রয়েড ৯.০ পাই ভিত্তিক জেনইউআই ৬ (আরওজি ইউআই)

 

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.