ফোরজি সাপোর্টেড ফিচার ফোন আনলো নকিয়া

স্মার্টফোন এর বাজার ফিরে পেতে প্রতিনিয়ত নকিয়াকে লড়াই করতে হলেও ফিচারফোন এর বাজারে এখনো নকিয়ার অবস্থান বেশ শক্ত। আর এ কারণেই বোধহয় স্মার্টফোনের পাশাপাশি নিজেদের ফিচার ফোনের ব্যবসাকে সমান গুরুত্ব দিচ্ছে তারা।

ভারত কিংবা বাংলাদেশের মতো দেশে জনসংখ্যার একটি বিশাল অংশ ফিচারফোনের উপর নির্ভরশীল। এক্ষেত্রে তাদের প্রাধান্য হলো ডিউরেবিলিটি, ব্যাটারি ব্যাকআপ আর সহজে ব্যবহারযোগ্যতা। এসব কারণেই নকিয়া তাদের ক্লাসিক ফিচারফোনের মডেলগুলোকে এখনকার উপযোগী করে নতুনরূপে বাজারে ছাড়ছে।

এরই ধারাবাহিকতায় আজকে নকিয়া তাদের দুটো নতুন ফিচারফোন বাজারে এনেছে। এদের মাঝে একটি আবার চতুর্থ প্রজন্মের বা ফোরজি নেটওয়ার্ক সাপোর্ট করে। ফোনদুটি নকিয়ার বেশ জনপ্রিয় দুটি ফিচার ফোন মডেলেরই রিভ্যাম্পড ভার্সন বলা যায়। এদের মাঝে একটি হলো নকিয়া ২২০ ফোরজি এবং অন্যটি হলো নকিয়া ১০৫।

নকিয়া ২২০ ফোরজি

এটি আসলে নকিয়ার সিরিজ ৩০+ ফিচার ফোন অপারেটিং সিস্টেম চালিত একটি ফোন। তাই স্বাভাবিকভাবেই ফোরজি কানেক্টিভভিটি থাকলেও এর সফটওয়ার ও হার্ডওয়্যার লিমিটেশনের জন্য স্মার্টফোনের মতো ফোরজি অভিজ্ঞতা পাওয়া যাবে না  তবে এতে তুলনামূলক বেশি গতিতে নেট ব্রাউজ করতে পারবেন এতে প্রি-ইন্সটল্ড থাকা অপেরা মিনি ব্রাউজার দিয়ে।

সবচেয়ে বড় কথা হচ্ছে ফোরজি সাপোর্টেড হওয়াতে এর মাধ্যমে এইচডি কুয়ালিটির ভয়েস কলিং সুবিধা পাবেন। এর ২.৪ ইঞ্চি পর্দার সাথে ইনপুট মেথড হিসেবে টি৯ কিপ্যাড দেয়া হয়েছে।

এতে আপনি নকিয়ার বিখ্যাত স্নেক গেম এর পাশাপাশি অতিরিক্ত কিছু গেম ডাউনলোড করে খেলতে পারবেন। ফেসবুক এর মতো অ্যাপ ও এতে ইন্সটল করা আছে। তাছাড়া ক্যামেরা, এমপিথ্রি প্লেয়ার, এফএমরেডিও ও টর্চ আছে এতে। এর ১২০০ মিলিএম্প এর ব্যাটারিটি বেশ কিছুদিন চার্জ ধরে রাখবে।

নকিয়া ১০৫

এটি নকিয়ার বর্তমানে সবচেয়ে প্রচলিত ফিচার ফোন নকিয়া ১০৫ এরই সর্বশেষ ভার্সন। নকিয়া ২২০ এর তুলনায় এর পর্দাটি অনেক ছোট, মাত্র ১.৮ ইঞ্চির। এটাতে মাল্টিমিডিয়া ফিচার কিংবা ইন্টারনেট কানেক্টিভিটি থাকছে না। তবে এতে আপনি এফএম রেডিও শুনতে পারবেন।

তাছাড়া ২০০০ কন্ট্যাক্ট ও ৫০০ এসএমএস রাখতে পারবে ফোনটি। এতে একটি টর্চ আর সেই সাথে কিছু প্রিইন্সটল্ড গেম ও আছে। যারা অধিক সময় কথা বলেন এবং শুধু কথা বলার জন্যই একটি ফোন চান তাদের জন্য বেশ সহায়ক হবে ফোনটি।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

2 thoughts on “ফোরজি সাপোর্টেড ফিচার ফোন আনলো নকিয়া”

  1. নকিয়া ২২০ ফোনে কি হোয়াটসঅ্যাপ ইন্সটল করা যাবে? এবং দাম কত জানাবেন।

    Reply

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আমাদের প্রশ্ন করুন!