ইন্টেল নিয়ে এলো দশম প্রজন্মের ল্যাপটপ প্রসেসর

ইন্টেল প্রতি বছরই তাদের প্রসেসর লাইনআপ আপগ্রেড করে থাকে। নতুন ভার্সনকে তারা নতুন প্রজন্ম বা জেনারেশন হিসেবে নামকরণ করে থাকে। এগুলোর আবার একটি কোড নেম ও থাকে। বর্তমানে বাজারে তাদের নবম প্রজন্ম বা নাইন্থ জেনারেশনের প্রসেসরগুলো চলছে। অবশেষে গতকাল ইন্টেল তাদের দশম প্রজন্মের “আইস লেক” কোডনেমের প্রসেসরের ঘোষণা দিলো। অবশ্য এগুলো তাদের ল্যাপটপ বা মোবাইল সিরিজের প্রসেসর যেগুলো কম পাওয়ারে ছলার উপযোগী করে বানানো।

ইন্টেল প্রতিবছর তাদের প্রসেসর লাইনআপ আপগ্রেড করলেও পরিবর্তন খুব সামান্যই নিয়ে আসে, তবে এবার ইন্টেল বলছে দশম প্রজন্মের এই প্রসেসর শ্রেণীতে বিশাল পরিবর্তন আসছে। ল্যাপটপ এর জন্য দশম প্রজন্মের মোট ১১ টি প্রসেসর নিয়ে আসছে ইন্টেল।

এদের মাঝে সবচেয়ে কম শক্তি খরুচে (৯ ওয়াট টিডিপি) ওয়াই সিরিজের কোর আই৩ থেকে শুরু করে ২৮ ওয়াট টিডিপির ইউ সিরিজের কোর আই ৭ প্রসেসর পর্যন্ত থাকছে। কম শক্তিশালীগুলো মূলত আল্ট্রাবুক ও হাইব্রিড ডিভাইস ও বেশি শক্তিশালীগুলো মাল্টিমিডিয়া ল্যাপটপের চিন্তা করে বানানো।

ইন্টেল বলছে নতুন এই প্রসেসরগুলোর ক্লক স্পিড আগের চেয়ে অনেক বেশি হবে এবং একই কারণে দ্রুত কাজ করতে পারবে। শুধু ক্লক স্পিড ই নয়, বরং প্রসেসরগুলোতে আরো বড় সাইজের এল১ ও এল২ ক্যাশ মেমোরি ব্যবহার করায় পারফর্মেন্স বেশ বৃদ্ধি পেয়েছে।

তাছাড়া নতুন প্রসেসরগুলোতে ইন্টেলের আগের ইউএইচডি গ্রাফিক্সের পাশাপাশি হাই এন্ড আইরিশ প্লাস গ্রাফিক্স ব্যবহার করার ফলে ভিডিও এডিটিং এবং গেমিং এর কাজ আরো ভালোভাবে সম্পন্ন হবে। খুব শীঘ্রই এই প্রসেসরগুলো সহ ল্যাপটপ বাজারে আনবে বিভিন্ন কোম্পানিগুলো।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আমাদের প্রশ্ন করুন!