হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম হারমোনি ওএস প্রকাশ

অবশেষে হুয়াওয়ে তাদের রহস্যময় অপারেটিং সিস্টেম এর পর্দা ফাঁস করলো। এটি আর্ক ওএস নয় এবং সবচেয়ে বড় কথা হলো এটি আপাতত কোন মোবাইল ডিভাইসের জন্য আসছে না। বরং হারমোনি ওএস নামক তাদের এই নতুন ওএস আপাতত শুধুই স্মার্ট টিভি ও বিভিন্ন ওয়ারেবল স্মার্ট ডিভাইসে চলবে। আর হ্যাঁ, হংমেং শব্দটির ইংরেজি রূপ হচ্ছে হারমোনি।

হুয়াওয়ে নাকি গত ৭ বছর ধরেই নিজেদের এন্ড্রয়েডের বিকল্প অপারেটিং সিস্টেম ডেভেলপ করে আসছিলো। তবে এ গুঞ্জনটি মাথাচাড়া দিয়ে ওঠে ২ মাস আগে থেকে যখন হুয়াওয়ে কে যুক্তরাষ্ট্রে কালোতালিকা ভুক্ত করা হয়। এরই রেশ ধরে গুগল যখন হুয়াওয়েকে এন্ড্রয়েড ব্যবহারের সুযোগ বন্ধ করে দেয় তখন শোনা যায় হুয়াওয়ে তাদের মোবাইলে হংমেং নামে তাদের ডেভেলপ করা সেই রহস্যমইয় অপারেটিং সিস্টেম ব্যবহার করবে।

তবে গুগলের সাথে সমস্যা সমাধান হয়ে যাওয়ায় হুয়াওয়ে জানায় যে তাদের মোবাইলের জন্য নতুন কোন ওএস আনার চিন্তা নেই আপাতত। এই জন্য অনেকে ভেবেছিলেন হংমেং ওএস এর গুঞ্জনটা আসলে হুয়াওয়ের একটি বিজনেস স্টান্ট যা হয়তো গুগলকে চাপে রাখার জন্য হুয়াওয়ে নিজেই তৈরী করেছিলো।

তবে গতকাল হুয়াওয়ে তাদের ডেভেলপার কনফারেন্সে সত্যি সত্যিই নতুন এক অপারেটিং সিস্টেম এর ঘোষণা দিয়ে বসলো। যদিও তারা আপাতত কোন প্রোটোটাইপ দেখায় নি, তবে স্লাইডের মাধ্যমে তারা এই নতুন ওএস এর বিস্তারিত তুলে ধরেছে। এটি আসলে গুগলের ফ্যুশিয়া ওএস এর মত মাইক্রোকার্নেল ভিত্তিক অপারেটিং সিস্টেম।

এটি পুরোপুরি লিনাক্স ভিত্তিক না হলেও লিনাক্স কার্নেল এর কিছু কম্পোনেন্ট ব্যবহার করেছে। অপারেটিং সিস্টেমটি হুয়াওয়ের নিজেদের আর্ক কম্পাইলার ব্যবহার করবে বলে এর পারফর্মেন্স এন্ড্রয়েড এর চেয়ে অনেক ভালো হবে।

পর্যায়ক্রমে হুয়াওয়ে ডেভেলপারদের জন্য এই অপারেটিং সিস্টেম এর জন্য অ্যাপ তৈরী করার জন্য ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট এনভাইরন্মেন্ট বা আইডিই প্রোভাইড করবে। ডেভেলপাররা সি++, জাভা কিংবা কোটলিন ব্যবহার করে এর জন্য কোড লিখতে পারবেন।

আপাতত অপারেটিং সিস্টেমটি তাদের স্মার্ট টিভিতে চলবে। সামনে বাজারে আসতে যাওয়া হুয়ায়ের অনার ভিশন টিভিতে এই অপারেটিং সিস্টেম ইন্সটল করা থাকবে। ২০২০ সাল নাগাদ তারা স্মার্ট পরিধেয় যন্ত্রপাতিতে এই অপারেটিং সিস্টেম ব্যবহার চালু করবে। তবে আপাতত স্মার্টফোনের জন্য এই অপারেটিং সিস্টেম ব্যবহার করার কোন পরিকল্পনা নেই হুয়াওয়ের। বরং যতদিন সম্ভব তারা এন্ড্রয়েড ই ব্যবহার করতে দৃঢ়প্রতিজ্ঞ।

আরেকটি ব্যাপার হচ্ছে পূর্বে গুঞ্জন শোনা গিয়েছিল হুয়াওয়ের এই নতুন ওএস এ এন্ড্রয়েড অ্যাপ ইন্সটল করা যাবে। আসলে এই গুঞ্জনটি সত্য হয় নি। বরং হুয়াওয়ে জানিয়েছে এন্ড্রয়েড অ্যাপ কে এই ওএস এ চালানোর ব্যবস্থা করতে হলে ডেভেলপারদের অ্যাপ এর কোডের মাঝে কিছু পরিবর্তন নিয়ে আসতে হবে। অবশ্য এ কাজে ডেভেলপারদের সব ধরনের সহায়তা করবে হুয়াওয়ে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.