সেপ্টেম্বরে বাজারে আসছে যে ফ্ল্যাগশিপ ফোনগুলো

২০১৯ সালে এসে স্মার্টফোনের বাজার এমন একটি পর্যায়ে গিয়েছে যে প্রতি মাসেই বিভিন্ন কোম্পানি তাদের নতুন নতুন স্মার্টফোন লঞ্চ করছে। সাধারণত বছরের শেষ দিকে কোম্পানিগুলোর ফ্ল্যাগশিপ লেভেলের স্মার্টফোনগুলো লঞ্চ করার প্রবণতা বেশি থাকে। এত এত ফোনের ভীড়ে কখন কোন ফোনটি রিলিজ হচ্ছে সে হিসাব রাখা খুবই কঠিন। তবে যারা নতুন ফ্ল্যাগশিপ ফোন কিনবেন কিনবেন করছেন তাদের একটু এসব ব্যাপারে খোঁজ খবর রাখা ভালো। কারণ আগে পরের জন্য হয়তো আপনি একটি লেটেস্ট স্মার্টফোন কেনা থেকে বঞ্চিত হতে পারেন।

সে যাই হোক, সামনের সেপ্টেম্বর মাসে অ্যাপল তাদের ২০১৯ সালের আইফোনগুলোর ঘোষণা করবে। সেই সাথে আরো বেশ কিছু কোম্পানি তাদের ফ্ল্যাগশিপ ফোন নিয়ে আসতে যাচ্ছে। তো চলুন দেখে নেয়া যাক সেপ্টেম্বরে কোন কোম্পানি কোন কোন ফোন লঞ্চ করতে যাচ্ছে।

আইফোন ১১ সিরিজ

সম্ভাব্য তারিখঃ সেপ্টেম্বর ১০

কনজ্যুমার টেক ইন্ডাস্ট্রির সবচেয়ে বড় হৈচৈটা বোধহয় এই আইফোন এর লঞ্চ ইভেন্ট নিয়েই। প্রতিবছর সেপ্টেম্বরে এক বিশাল জমকালো ইভেন্টের মাধ্যমে অ্যাপল নতুন আইফোন রিলিজ করে। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। শোনা যাচ্ছে সেপ্টেম্বরের ১০ তারিখেই তারা নতুন আইফোন নিয়ে আসবে। আইফোন ১১ এ হয়তো তারা ডিজাইনগত কিছু পরিবর্তন নিয়ে আসবে। আর সেই সাথে এবারই প্রথমবারের মতো আইফোনে থাকবে ট্রিপল কিংবা কোয়াড ক্যামেরা সেটআপ। রেগুলার আইফোন ১১ এর দুটি সাইজের সাথে হয়তো গতবারের মতো আইফোন ১১ আর নামে তুলনামূলক অল্প দামের ভ্যারিয়েন্টও নিয়ে আসবে তারা।

সনি এক্সপেরিয়া ২

সম্ভাব্য তারিখঃ সেপ্টেম্বর ৬

সনি এখন তাদের স্মার্টফোন ব্যবসা অনেকটাই গুটিয়ে নিয়েছে।  তবে তারা এখন নিয়ম করেই তাদের ফ্ল্যাগশিপগুলো লঞ্চ করে যাচ্ছে। কিছুদিন আগে তারা এক্সপেরিয়া ১ লঞ্চ এর মাধ্যমে তাদের নতুন ফ্ল্যাগশিপ লাইনের সূচনা করেছে। এবার সেপ্টেম্বরে তারা সেই ফ্ল্যাগশিপ লাইনআপেরই দ্বিতীয় কিস্তি এক্সপেরিয়া ২ বাজারে আনতে যাচ্ছে। সনির ফ্ল্যাগশিপ ফোনগুলো ভিডিও রেকর্ডিং ও মিডিয়া প্লেয়িং ভিত্তিক হয়ে থাকে। এবারও নিশ্চয়ই এর ব্যতিক্রম হবে না। তাই সনি ভক্তরা একটু নড়েচড়ে বসতেই পারেন।

ওয়ানপ্লাস ৭টি

সম্ভাব্য তারিখঃ সেপ্টেম্বর ২৬

ওয়ান প্লাস সাধারণত বছরের শুরুতে তাদের নতুন ফ্ল্যাগশিপ লঞ্চ করে। আর তারপর বছরের শেষদিকে সেই ফ্ল্যাগশিপেরই ইনক্রিমেন্টাল আপগ্রেড নিয়ে আসে নামের শেষে “টি” যোগ করে। তাই এই সেপ্টেম্বরে শোনা যাচ্ছে তারা তাদের ওয়ানপ্লাস ৭ এর আপগ্রেডেড ভার্সন হিসেবে ওয়ানপ্লাস ৭টি আনতে যাচ্ছে। তবে খুব বেশি পরিবর্তন যে থাকছে না সেটা অতীত ইতিহাস ঘেটে ধারনা করাই যায়। খুব সম্ভবত নতুন এ ফোনে কোয়ালকমের নতুন স্ন্যাপড্রাগন ৮৫৫ প্লাস চিপসেট ব্যবহৃত হবে।

স্যামসাং গ্যালাক্সি ফোল্ড

সম্ভাব্য তারিখঃ সেপ্টেম্বর ১৮

বছরের সবচেয়ে নাটকীয় ফোন অবশেষে নাকি বাজারে আসতে যাচ্ছে। আপনারা অনেকেই জানেন যে গ্যালাক্সি ফোল্ড ফোনটি আসলে এ বছরের শুরুতেই আসার কথা ছিল বাজারে। কিন্তু স্যামসাং এর রিভিউ ইউনিটগুলোর এক হার্ডওয়্যার ত্রুটির জন্য এর লঞ্চ ডেট পিছিয়ে যায়। সেই সাথে ব্যাপক সমালোচনার মুখেও পড়তে হয়েছে স্যামসাংকে। তবে অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল স্যামসাং সেই ত্রুটি কাটিয়ে ওঠেছে। তাই যতদূর জানা গিয়েছে এই সেপ্টেম্বরেই পাচ্ছেন ফোনটি।

হুয়াওয়ে মেট ৩০ সিরিজ

সম্ভাব্য তারিখঃ সেপ্টেম্বর ১৯

চাইনিজ জায়ান্ট হুয়াওয়ের ফ্ল্যাগশিপ সিরিজ হলো মেট সিরিজ। পি ৩০ সিরিজের সাফল্যের পর এবার তারা মেট ৩০ সিরিজ বাজারে আনতে যাচ্ছে। যদিও এর আগে ট্রাম্পের নিষেধাজ্ঞার কারণে হুয়াওয়ে স্মার্টফোন এর ভবিষ্যৎ অনেকটাই ধোঁয়াশা ছিল। তবে এ সমস্যা কাটিয়ে উঠেছে তারা ইতিমধ্যে। এই সেপ্টেম্বরেই তাদের মেট ৩০ সিরিজ আসতে যাচ্ছে। পি৩০ সিরিজের মতই এটাও ক্যামেরাভিত্তিক স্মার্টফোন হবে। তবে এবার সিনেমাটিক ভিডিও করার জন্য এতে থাকবে সিনে লেন্স।

এলজি ভি৬০ থিংক

সম্ভাব্য তারিখঃ সেপ্টেম্বর ৬

ভি সিরিজ এলজির ফ্ল্যাগশিপ সিরিজ হলেও এটা তাদের ক্যামেরাভিত্তিক সিরিজ। মানে এই সিরিজের সবচেয়ে বড় ফিচারই হলো এর ক্যামেরা, আরো নির্দিষ্টভাবে বলতে গেলে এর ভিডিও ক্যামেরা। এখনো পর্যন্ত এই ফোনটি সম্পর্কে বিশেষকিছু জানা যায় নি। তবে এলজির প্রকাশিত টিজার থেকে জানা গিয়েছে এতে ডুয়াল ডিসপ্লে থাকতে পারে। ডুয়াল ডিসপ্লে কনসেপ্ট নতুন কিছু নয়। তবে এলজি এই ফিচারটিকে কিভাবে কাজে লাগায় সেটাই দেখার বিষয়।

নকিয়া ৯.১ পিউরভিউ

সম্ভাব্য তারিখঃ সেপ্টেম্বর ৫

এ বছরের শুরুতে নকিয়ার সবচেয়ে আলোচিত ফোন ছিল নকিয়া ৯ পিউরভিউ। এটা ঠিক যে ফোনটি ডিজাইন কিংবা পারফর্মেন্স এর দিক থেকে ২০১৯ এর আর সব ফ্ল্যাগশিপ স্মার্টফোনের ধারে কাছেও ছিল না। তবে এটি যে অসাধারন এক ক্যামেরা প্রযুক্তির সাথে আমাদেরকে পরিচয় করিয়ে দিয়েছে সেকথা অস্বীকার করার উপায় নেই। এটিই একমাত্র স্মার্টফোন যেটি তার ৫ টি ক্যামেরা একসাথে ব্যবহার করে ১২০০ এর অধিক ডেপথ ম্যাপ বানিয়ে ছবিতে মিররলেস বা ডিএসএলআর এর মতো আউটপুট দিতে পারে। শোনা যাচ্ছে সামনের মাসেই ফোনটির দ্বিতীয় কিস্তি নিয়ে আসবে অন্য কোম্পানির সাথে পাল্লা দেয়ার মতো ডিজাইন ও হার্ডওয়ার নিয়ে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.