ফেসবুক পোস্টে কি আর লাইকের সংখ্যা দেখা যাবে না?

সম্প্রতি ফেসবুক একটি পরীক্ষামূলক কার্যক্রম শুরু করতে যাচ্ছে। আর সেটি হলো কোন পোস্টে লাইক বা রিয়েকশন এর মোট সংখ্যা দেখাবে না তারা। শুধু অন্য ব্যক্তিদেরই নয়, বরং নিজের পোস্টে মোট কতজন লাইক দিয়েছে সেটা নিজেও দেখতে পাবেন না ব্যবহারকারীরা।

ইতিমধ্যে তারা ইন্সটাগ্রামে এই সার্ভিস পরীক্ষামূলকভাবে শুরু করেছে। আপাতত কানাডা ও ব্রাজিলসহ মোট ৭টি দেশের ব্যবহারকারীরা নতুন এই ফিচারটির অংশ হয়েছেন। তাদের ক্ষেত্রে ইন্সটাগ্রাম পোস্ট এর লাইকের মোট সংখ্যা হাইড করে রাখা হয়েছে।

তারা শুধু কোন পোস্টে লাইক করা সকল ব্যক্তিদের মাঝে মিউচুয়াল ফ্রেন্ডদের মাঝে কিছু মানুষের নাম দেখতে পাবেন, যেখানে আগে সকল লাইককারী ব্যক্তিদের নাম দেখা যেত।

রিভার্স ইঞ্জিনিয়ারিং মাস্টার জেইন ওং ইতিমধ্যে দেখেছেন ফেসবুক তাদের অ্যাপে এই “হিডেন লাইক কাউন্ট” ফিচারটির প্রোটোটাইপ পরীক্ষা করছে। এ বিষয়ে জনপ্রিয় টেক নিউজ পোর্টাল টেকক্রাঞ্চ ফেসবুক কর্তৃপক্ষকে জিজ্ঞাসা করলে তারা জানায় যে আসলেই ফেসবুক মোট লাইকের সংখ্যা মুছে দেয়ার ব্যাপারে চিন্তাভাবনা করছে।

তবে এখনো পর্যন্ত তারা ইন্সটাগ্রাম এর লাইক কাউন্ট রিমুভ করার পরীক্ষার ফলাফলই প্রকাশ করে নি। তাই ইন্সটাগ্রামে লাইক রিমুভ করার ব্যাপারটি কতটা ফলপ্রসূ হয়েছে তা এখনো জানা যায় নি।

তবে ফেসবুক এর এই লাইক কাউন্ট রিমুভ করার ব্যাপারটিকে অনেকেই সাধুবাদ জানিয়েছেন। সোশ্যাল মিডিয়া আসক্তি বর্তমানে সারা পৃথিবীরই অন্যতম সমস্যা। কে কত লাইক পেলো কিংবা কার ফলোয়ার কত সেটাই আজকের বিশ্বের অন্যতম প্রতিযোগিতার বিষয়।

বিভিন্ন গবেষণায় জানা গিয়েছে ফেসবুক কিংবা ইন্সটাগ্রাম এর এই লাইক-কমেন্ট পাওয়ার জন্য মানুষ এক অসুস্থ প্রতিযোগিতায় নেমেছে। এমনকি নিজের ছবিতে আশানুরূপ লাইক কমেন্ট না আসলে সেটি নিয়ে অনেকেই হতাশায় পরেন। যার ফলে মানুষের মানসিক স্বাস্থ্য ঝুঁকিও বাড়ছে।

আর তাই ফেসবুক যদি সত্যি সত্যিই এই ফিচার চালু করে তাহলে হয়তো এসব সমস্যা থেকে কিছুটা হলেও প্রতিকার পাওয়া যাবে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.