আরো দ্রুত ডেটা ট্রান্সফারের সক্ষমতা নিয়ে এলো ওয়াইফাই ৬

অয়াইফাই এলায়েন্স নামক ফাউন্ডেশন যেটি ওয়াইফাই প্রযুক্তির উন্নয়ন নিয়ে গবেষণা করে থাকে সেটি আজই তাদের ওয়াইফাই প্রযুক্তির পরবর্তী প্রজন্ম ওয়াইফাই ৬ এর ঘোষণা দিয়েছে। একটি ব্লগ পোস্ট এর মাধ্যমে তারা তাদের ওয়েবসাইটে ওয়াইফাই সার্টিফায়েড ৬ নামক এক নতুন প্রোগ্রাম এর ঘোষণা দেয়। তাদের এই ঘোষণার মাধ্যমে এখন থেকেই বিভিন্ন কোম্পানি তাদের স্মার্ট ডিভাইস, রাউটারসহ ওয়াইফাই সাপোর্টেড ডিভাইসগুলোকে ওয়াইফাই ৬ সাপোর্টেড হিসেবে ব্র্যান্ডিং করতে পারবে।

নতুন এই ওয়াইফাই ভার্সনটি আইইইই ৮০২.১১এএক্স স্ট্যান্ডার্ড এর উপর ভিত্তি করে ডেভেলপ করা যা বর্তমানে বহুল ব্যবহৃত আইইইই ৮০২.১১এসি এর উত্তরসূরি। ওয়াইফাই এলায়েন্স এর মতে নতুন এই প্রযুক্তিতে প্রত্যেকটি কানেক্টেড ডিভাইস যেন অত্যানুকূল অবস্থায় কাজ করতে পারে সেটি নিশ্চিত করা হয়েছে। তাছাড়া ওয়াইফাই এর এই ভার্সনে তারা সিক্যুরিটির উপর সবচেয়ে বেশি জোর দিয়েছে।

ওয়াইফাই ৬ এর সবচেয়ে বড় তিনটি ফিচার হলো-

১। উচ্চগতির ডেটা প্রবাহ, যা ব্রাউজিং ও ডাউনলোডিং কে আর দ্রুত করবে।

২। নিম্ন ল্যাটেন্সি, যার ফলে অনলাইন গেমিং কিংবা ভার্চুয়াল রিয়েলিটি এক্সপেরিয়েন্স আরো চমকপ্রদ হবে।

৩। সেই সাথে কম বিদ্যুৎ খরচ যার মাধ্যমে আইওটি কিংবা পরিধেয় স্মার্ট ডিভাইসের আরো উন্নয়ন সাধিত হবে।

ওয়াইফাই ৬ এর অফিশিয়াল ঘোষণা আজ আসলেও মূলত এ বছরের কনজ্যুমার ইলেক্ট্রনিক শো তেই নতুন এ প্রযুক্তির প্রাথমিক ঘোষণা দিয়েছিল তারা। ইতিমধ্যে আইফোন ১১ সিরিজ সহ লেটেস্ট ফ্ল্যাগশিপ ফোনগুলো ওয়াইফাই ৬ সাপোর্টেড চিপ নিয়ে বাজারে এসেছে। অদূরেই হয়তো সব রেঞ্জ এর ডিভাইসে এই প্রযুক্তির দেখা মিলবে।

 

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আমাদের প্রশ্ন করুন!