এন্ড্রয়েডভিত্তিক ফোল্ডেবল ফোনের ঘোষণা দিলো মাইক্রোসফট

মাইক্রোসফট আজকে তাদের সার্ফেস ইভেন্টে নতুন বেশকিছু প্রোডাক্ট ঘোষণা করেছে। এটাকে তাদের ফ্ল্যাগশিপ ইভেন্টই বলা যায়। তবে হার্ডওয়্যার জগতে মাইক্রোসফট এখনো তেমন সুবিধা করতে না পারায় হয়তো ইভেন্টগুলো ততটা জাঁকজমকপূর্ণ হয় না।

তাদের সার্ফেস লাইনআপটি নতুন হলেও গত কয়েকবছর ধরে বেশ কিছু চমৎকার হাইব্রিড ডিভাইস দেখিয়েছে তারা। এবার যেন তারা আরো কয়েকধাপ এগিয়ে গেলো। রেগুলার সার্ফেস ল্যাপটপ আর সার্ফেস প্রো ট্যাব এর আপগ্রেডেড ভার্সনের পাশাপাশি এবারের ইভেন্টে সবচেয়ে চমকপ্রদ বিষয় ছিল তাদের ডুয়াল ডিসপ্লের ফোল্ডেবল সার্ফেস ট্যাব। এগুলো অনেকটা সাম্প্রতিক সময়কার ফোল্ডেবল ফোনের মতোই তবে পার্থক্য হলো এগুলো ভিতরের দিকে না খুলে বরং বাইরের দিকে খুলে। একই সাথে এদের বেজেলগুলোও বেশ বড়সড়।

তাদের ডুয়াল ডিসপ্লের ফোল্ডেবল ডিভাইসগুলোর একটি হলো সার্ফেস নিয়ো আরেকটি হলো সার্ফেস ডুয়ো। সার্ফেস নিয়ো আকারে বড়সড় ও ট্যাব এর মতো যেটি তাদের উইন্ডোজ ১০ এক্স অপারেটিং সিস্টেমে চলবে। উইন্ডোজ ১০ এক্স হলো তাদের নতুন ঘোষিত ওএস যা মূলত ডুয়াল ডিসপ্লের ডিভাইসগুলোর জন্য বিশেষভাবে তৈরী।

অন্যদিকে তাদের সার্ফেস ডুয়ো হলো মূলত একটি পকেট সাইজ ডিভাইস যা একটি ফোনের মতো কাজ করবে। দুটি ৫.৫ ইঞ্চির ডিসপ্লে রয়েছে এতে যা ভাঁজ করে রাখলে ফোনের আকৃতির হয়ে যায়। মজার ও অবাক করার মতো বিষয় হচ্ছে এটি চলবে গুগলের তৈরী এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে। অনেকের কাছেই ব্যাপারটি অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি। এই এন্ড্রয়েডকে টেক্কা দেয়ার জন্য একসময় তারা নকিয়াকে কিনে তাদের উইন্ডোজ ফোন নিয়ে আসলেও সেটি এখন মৃত প্রজেক্ট। তাই শেষ পর্যন্ত পোর্টেবল ডিভাইসের দুনিয়ায় নিজেদের জানান দিতে তারা এখন এন্ড্রয়েড এরই দ্বারস্থ হলো।

তবে স্মার্টফোন ও ট্যাবলেট এর এই সংকর ডিভাইসগুলো ইতিমধ্যে টেক দুনিয়ায় হাইপ সৃষ্টি করেছে। হয়তো নতুন এই সার্ফেস লাইনআপই হবে হার্ডওয়্যার দুনিয়ায় রেডমন্ড জায়ান্ট এর ঘুরে দাঁড়ানোর অস্ত্র।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.