এন্ড্রয়েড ১০ এর নতুন ফিচারসমূহ

অনেকেই ধরেই নিয়েছিলেন যে এন্ড্রয়েড এর ১০ম ভার্সন এর নাম হিবে এন্ড্রয়েড কিউ (Android Q)। কিন্তু সবাইকে চমকে দিয় গুগল নতুন এন্ড্রয়েডের নাম দিলো এন্ড্রয়েড ১০। লোগোতেও এসেছে নতুনত্বের ছোঁয়া। ইতিমধ্যেই গুগলের নিজস্ব পিক্সেল ফোনসমূহে এন্ড্রয়েড ১০ এর আপডেট চলে এসেছে। কিছুদিনের মধ্যেই সকল সাপোর্টেড ডিভাইসেই দেখা মিলবে নতুন এন্ড্রয়েড ১০ এর। নতুন ভার্সন মানেই নতুন ফিচার। চলুন সংক্ষেপে জেনে নিই এন্ড্রয়েড ১০ এর উল্লেখযোগ্য নতুন ফিচারসমুহ —

স্মার্ট রিপ্লে

এই ফিচারের মাধ্যমে মেসেজিং এপসমূহের মেসেজের রিপ্লে দেয়া যাবে ওই এপে প্রবেশ না করেই। সরাসরি নোটিফিকেশনেই যুক্ত থাকবে স্মার্ট রিপ্লের অপশনটি।

সিস্টেম ওয়াইড ডার্ক মোড

এখন থেকে ডার্ক মোড একটিভ করলে এটি ডিভাইসের সব এপেই ডার্ক লুক দিবে। যেসব এপ ডার্ক মোড সাপোর্টেড নয়, সেসব এপও ডার্ক মোড কাজ করবে।

নতুন জেশ্চার ন্যাভিগেশন

স্ক্রিনের ডান-বাম পাশ সোয়াইপ করলেই আগে এবং পরের এপে সুইচ করা যাবে এন্ড্রয়েড ১০ এ।

লাইভ ক্যাপশন

এন্ড্রয়েড ১০ এ যেকোনো মিডিয়া প্লেয়ারেই পাওয়া যাবে অফলাইনেই লাইভ ক্যাপশনের সুবিধা। অর্থাৎ কোনো ফেসবুক ভিডিও কিংবা অডিও মেসেজের লাইভ ক্যাপশন দেখা যাবে এন্ড্রয়েড ১০ এ।

লোকেশন ডাটা প্রাইভেসি আপডেট

আগে লোকেশন ডাটা এক্সেস নোটিসে শুধু হ্যা এবং না সূচক দুইটি অপশন ছিল। এন্ড্রয়েড ১০ এ যুক্ত করা হয়েছে নতুন একটি অপশন, যার মাধ্যমে ব্যবহারকারীগণ শুধু একবারই এপের সাথে তাদের লোকেশন শেয়ার করবেন। অর্থাৎ পরেরবার আবার যখন লোকেশন এক্সেস দরকার হবে, তখন এপ আবার নোটিস পাঠাবে।

নতুন প্রাইভেসি সেটিংস ট্যাব

সেটিংস এপে যুক্ত করা হয়েছে প্রাইভেসি নামক নতুন একটি ট্যাব, যেখান থেকে ডিভাইসের সম্পূর্ণ নিরাপত্তা সেটিংস নিয়ন্ত্রণ করা যাবে।

প্লে স্টোরেই আপডেট

এন্ড্রয়েড ১০ এ দেখা যাবে আরো দ্রুত সিস্টেম আপডেট সুবিধা। প্লে স্টোরেই পাওয়া যাবে গুগলের তরফ থেকে সিকিউরিটি আপডেট। এর ফলে সকল গ্রাহকের নিরাপত্তা সুরক্ষিত হবে বলে আশা গুগলের।

ফোকাস মোড

নতুন ফোকাস মোডের মাধ্যমে ব্যবহারকারীগণ তাদের পছন্দের এপের ব্যবহারের সময় বেধে দিতে পারবেন। বেশিরভাগ ব্যবহারকারীই সোস্যাল মিডিয়া এপসমূহ কিংবা ইউটিউবে দিনের একটি বিশাল সময় ব্যয় করে। ফোকাস মোডের মাধ্যমে সেই সময় অনেকটাই কমে আসবে।

ফ্যামিলি লিংক

সন্তানের এন্ড্রয়েড চালিত ডিভাইস নিয়ন্ত্রণ করতে পারবেন মা-বাবা। ফ্যামিলি লিংক ফিচার এন্ড্রয়েডকে অধিকতর ফ্যামিলি ফ্রেন্ডলি অপারেটিং সিস্টেমে রুপান্তরিত করবে বলে দাবি গুগলের।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.