ফেসবুকে যুক্ত হতে যাচ্ছে নতুন “নিউজ ট্যাব”

চলতি সপ্তাহের শেষের দিকেই ফেসবুকে যুক্ত হতে যাচ্ছে নিউজ ট্যাব। ওয়েবসাইটি তাদের এই ফিচারের মাধ্যমে বড় প্রকাশক প্রতিষ্ঠানসমূহের সাথে তাদের সম্পর্কের প্রসার ঘটাতে যাচ্ছে। খবর পোস্ট করার উপর ভিত্তি করে এসব প্রতিষ্ঠানসমূহকে অর্থ প্রদান করবে ফেসবুক।

এই সপ্তাহে মার্ক জাকারবার্গ কংগ্রেসে বলেন, “এই সপ্তাহের শেষের দিকে আমরা একটি ফিচার চালু করতে চলেছি, যার মাধ্যমে পৃথিবীর সকল খবর সংগ্রহকারী প্রতিষ্ঠানসমূহ এবং সাংবাদিকগণ এক জায়গায় একত্রিত হবেন; এটি অধিকতর উন্নত সাংবাদিকতার একটি অংশ হতে যাচ্ছে।”

জানা গেছে যে, একটি ছোট দল এই নিউজ ট্যাবের শীর্ষ সংবাদসমূহ বাচাই করবেন এবং বাকি সংবাদসমূহ ফেসবুকের এলগরিদম ইউজার ইন্টারেস্টের সাথে মিলিয়ে প্রদর্শন করবে। প্রাথমিকভাবে, ওয়াল স্ট্রিট জার্নাল, বিজনেস ইনসাইডার, বাজফিড নিউজ – এইসব ওয়েবসাইট এই নতুন নিউজ ট্যাবে তাদের সংবাদসমূহ প্রকাশ করবেন।

একটা সময় ফেসবুক নিউজ ফিডে খবর প্রাধান্য পেলেও বিপত্তি বাধ্যে ২০১৮ সালের জানুয়ারীতে। জানুয়ারীর ২০১৮ সালে ফেসবুক এর এলগরিদম পরিবর্তন করে, যার ফলে বন্ধুদের পোস্ট নিউজ পোস্টে অধিকতর দৃষ্টিগোচর হওয়া শুরু করে।

ওয়াল স্ট্রিট জার্নাল এর রিপোর্ট অনুসারে ফেসবুক বড় প্রকাশনা প্রতিষ্ঠানসমুহকে তিন মিলিয়ন মার্কিন ডলারের উপর প্রদান করছিল, যাতে প্রকাশনা প্রতিষ্ঠানসমূহ তাদের সংবাদসমূহ ফেসবুকের এই নতুন ট্যাবে পোস্ট করে। এই সপ্তাহের শুক্রবার একট বড় ইভেন্টে ফেসবুক এই নতুন “নিউজ ট্যাব” ফিচারকে জনসমক্ষে আনবে বলে আশা করা যাচ্ছে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.