গুগল প্লে স্টোর এর কিছু মজার টিপস এবং ট্রিকস

আমাদের এন্ড্রয়েড ডিভাইসে এপ কিংবা গেম করতে আমরা প্রতিদিনই গুগল প্লে স্টোর ব্যবহার করে থাকি। আপনার প্রতিদিনের এই কাজটিকে আরো মজাদার করে তুলতে আমরা খুঁজে বের বের করেছি কিছু মজার টিপস আর ট্রিকস।

ইন্ডি কর্নার

বড় কোম্পানি কিংবা টিম নয়, বরং ইন্ডি ডেভলপারদের তৈরি করা সেরা গেমসমূহকে প্লে স্টোরে আলাদা করে স্থান দেয়া হয়েছে। সবচেয়ে ইউনিক আইডিয়া আর গেমপ্লে সমৃদ্ধ এসব  গেমসমূহকে নিয়ে তৈরী করা হয়েছে ইন্ডি কর্নার।

ইন্ডি কর্নার ঘুরে আসুন

গেম ডাউনলোডের আগে ডেমো ট্রাই

প্লেস্টোরের কিছু কিছু গেম ডাউনলোডের আগে ডেমো মোড ট্রাই করার সুযোগ থাকছে। ফ্রি ফায়ার কিংবা ক্ল্যাশ রয়েল এর মত জনপ্রিয় গেমগুলোতেও দেখা মিলবে এই “ট্রাই নাও” নামে ফিচারটির।

ডেভলপার দ্বারা এপ সার্চ 

আপনি যদি কোনো নির্দিষ্ট ডেভলপারের তৈরী এপসমূহ খুজে থাকেন, তবে নিন্মোক্ত পদ্ধতিতে সার্চ করতে পারেন।

pub:”ডেভলপার এর নাম ” 

 

যেমন – pub:Google

প্যারেন্টাল কন্ট্রোলস

আজকালকার শিশু মাত্রই স্মার্টফোন আসক্ত। শিশুদের হাতে ফোন দেয়ার আগে আপনি চাইলেই প্যারেন্টাল কন্ট্রোলস ফিচারটি চালু করে প্লে স্টোরে শিশুর অভিজ্ঞতা নিরাপদ করতে পারেন।

প্যারেন্টাল কন্ট্রোলস চালু করতে প্লে স্টোরের মেনু থেকে সেটিংস এ প্রবেশ করুন। এরপর প্যারেন্টাল কন্ট্রোলস অপশনে প্রবেশ করে পছন্দসই সেটিংস সেট করে প্যারেন্টাল কন্ট্রোলস ফিচারটি চালু করতে পারবেন।      

উইশলিস্ট

ধরুন, প্লে স্টোরে আপনার কোনো একটি এপ বা গেম পছন্দ হয়েছে। কিন্তু ফোনে স্টোরেজ না থাকার কারণে সেটি এখন ডাউনলোড করতে পারছেন না কিংবা প্লে স্টোরে ব্যালেন্স না থাকায় সেটি কিনতে পারছেনা। সেক্ষেত্রে আপনি চাইলে এপটিকে উইশলিস্টে এড করতে পারেন। পরে আবার সময়মত উইশলিস্ট থেকে আপনি আপনার পছন্দের এপ বা গেমটি খুজে নিতে পারবেন।




কোনো এপ বা গেম উইশলিস্টে এড করতে এপ বা গেম এর পাশে থাকা ত্রি-ডট মেনু থেকে “এড টু উইশলিস্ট” অপশনে চাপ দিলেই হবে। প্লে স্টোরের মেনু থেকেই যেকোনো সময় ইউশলিস্টে থাকা এপ বা গেমগুলো দেখা যাবে। 

প্লে স্টোর আপডেট

গুগল সবসময় প্লে স্টোর আপডেট করতেই থাকে। তবে সবসময় স্বয়ংক্রিয়ভাবে আমরা আপডেট এর দেখা পাইনা। সেক্ষেত্রে আমরা চাইলে নিজেরাই প্লে স্টোর নিজেরাই আপডেট করে নিতে পারে।

প্লে স্টোর আপডেট করতে মেনু থেক সেটিংস এ প্রবেশ করুন। এরপর প্লে স্টোর ভার্সন লেখাটিতে বেশ কয়েকবার চাপ দিলেই কিছু সময়ের মধ্যে প্লে স্টোর আপডেট হয়ে যাবে। 




রেজিস্টার্ড ডিভাইস

নির্দিষ্ট একটি জিমেইল আইডি দ্বারা আপনি এযাবত কয়টি ফোনে প্লে স্টোর ব্যবহার করেছেন, খুব সহজেই তা দেখে ফেলতাম পারেন। এক্ষেত্রে আপনার কম্পিউটার থেকে প্লে স্টোরে প্রবেশ করতে হবে। এরপর সেটিংস থেকে এন্ডয়েড ডিভাইস ম্যানেজার অপশনে প্রবেশ করলেই দেখতে পাবেন উক্ত ইমেইল দ্বারা সকল কানেক্টেড ডিভাইসমূহ।   

কম্পিউটার থেকে এপ ডাউনলোড

আপনি চাইলে আপনার কম্পিউটার থেকেই যেকোনো গেম বা এপ আপনার ফোনে ডাউনলোড করতে পারবেন। এক্ষেত্রে পছন্দের এপ বা গেম এর ইনস্টল বাটনে ক্লিক করার পর আপনাকে কানেক্টেড ডিভাইসসমূহের তালিকা দেখানো হবে। ওই তালিকা থেকে নির্দিষ্ট ডিভাইস সিলেক্ট করে ইন্সটল দেয়ার পর যখন আপনি আপনার ফোন ইন্টারনেটের সাথে কানেক্ট করবেন, তখন ই আপনার পছন্দের এপটি ইন্সটল হয়ে যাবে। 

সার্চ থেকে নির্দিষ্ট রেসাল্ট বাদ দেয়া

ধরুন আপনি চান যে সার্চ করার সময় কোনো একটি নির্দিষ্ট এপ সার্চ রেসাল্টে প্রদর্শিত না হয়। সেক্ষেত্রে আপনার সার্চ এর পাশে ড্যাশ দিয়ে উক্ত এপ এর নাম যুক্ত করলেই হবে। যেমন আপনি চান Social Media লিখে সার্চ করার সময় Facebook এপটি শো হবেনা। সেক্ষেত্রে আপনি “social media -Facebook” লিখে সার্চ করবেন।

আপনার পছন্দের গুগল প্লে স্টোর টিপস বা ট্রিকস কোনটি? কমেন্ট করে জানিয়ে দিন সবাইকে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.