নিজস্ব অপারেটিং সিস্টেম আনছে ফেসবুক

অকুলাস কিংবা অগুমেন্টেড রিয়েলিটি গ্লাস এর মত হার্ডওয়্যার এর জন্য ফেসবুককে গুগল এর এন্ড্রয়েড অপারেটিংস সিস্টেম এর উপর নির্ভর করতে হয়, যা ফেসবুক এর জন্য অবশ্যই কোনো সুখকর অভিজ্ঞতা নয়। দ্যা ইনফরমেশন এর তথ্যমতে, ফেসবুক সম্প্রতি উইন্ডোজ এনটি এর সহ-উদ্ভাবক, মার্ক লুকভস্কাই কে একটি সম্পূর্ণ নতুন অপারেটিং সিস্টেম তৈরির দায়িত্বভার দিয়েছে।

ফেসবুক এর হার্ডওয়্যার এর ভাইস প্রেসিডেন্ট, এন্ড্রু বসওর্থ বলেন, “আমরা এটি নিশ্চিত করতে চাই যে, পরবর্তী প্রজন্মের কাছে যেনো আমরা যথাযোগ্য স্থান পাই। সেক্ষেত্রে আমরা অন্য প্রতিযোগীদের বিশ্বাস করতে পারছি না, তাই আমরা নিজেরাই কাজটি করতে চাই।”

আই ওএস (Eye OS)

নিজেদের অপারেটিং সিস্টেম তৈরির মাধ্যমে ফেসবুক সোস্যাল ইন্টারেকশন এবং গোপনীয়তা প্রদানের ক্ষেত্রে স্বাধীনভাবে পদক্ষেপ নিতে পারবে। ফেসবুক জানায় যে এই উদ্যোগ শুধুমাত্র এআর গ্লাস এর জন্য। এছাড়াও এর মাধ্যমে ফেসবুক আরও কিছু অধিগ্রহণ থেকে বেরিয়ে আসতে পারবে, যা তাদের প্রতিযোগীদের কাছে তাদের শক্তিশালী করে তুলবে। বিশেষত যদি ফেসবুক তাদের অগুমেন্টেড রিয়েলিটি গ্লাস ইনস্টাগ্রাম ব্র্যান্ডিং এ ব্যবহার করতে পারে।

নিজস্ব অপারেটিং সিস্টেম না থাকার জন্য ফেসবুক এর অনেক আগে থেকেই আক্ষেপ ছিল। ভক্স এর তথ্যমতে, ২০১৩ সালে ফেসবুক একটি গোপন প্রজেক্টে কাজ করছিল যা কোডনেম ছিল অক্সিজেন। এই প্রজেক্টটির কাজ ছিল প্রয়োজনে প্লে স্টোরের বাইরে এন্ড্রয়েড এপ ডিস্ট্রিবিউট এর ব্যবস্থা করা। এছাড়াও নিজেদের মোড়কে এইচটিসি এর সাথে পার্টনাশিপ করে ফেসবুক ফোন নামে এন্ড্রয়েড ফোন বাজারে ছেড়েছিল ফেসবুক। তবে এই পণ্যটি ফেসবুক এবং এইচটিসি এর ব্যর্থ প্রোডাক্টগুলোর মধ্যে একটি হিসেবে বিবেচিত হয়।

বর্তমান এবং ভবিষ্যৎ

পূর্ববর্তী ভূলগুলো থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যেতে বদ্ধপরিকর ফেসবুক। সে লক্ষ্যে নিজেদের হেডকোয়ার্টার থেকে ১৫ মাইল উত্তরে ৪০০০ কর্মচারী নিয়ে বার্লিনগেম এ ৭০হাজার স্কোয়ারফিট এর এআর/ভিআর টিম এর জন্য অফিস নির্মাণ করেছে ফেসবুক। 

এছাড়াও হার্ডওয়্যার জগতে নিজেদের নিয়ন্ত্রণ বাড়াতে ৪.৫বিলয়ন ডলারের বিনিময়ে সেমিকন্ডাক্টর কোম্পানি সিরাস লজিক কে কিনে নেয় ফেসবুক, যা অ্যাপল এবং অন্যদের জন্য অডিও চিপ তৈরি করে। এসব উদ্যোগ এর মাধ্যমে পুনরায় বাজারে নিজেদের হারানো স্থান ফিরে পাবে বলে আশাবাদী ফেসবুক।      

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.