আইফোনের জন্য স্যাটেলাইট প্রযুক্তি নিয়ে কাজ করছে অ্যাপল

সম্প্রতি প্রকাশিত ব্লুমবার্গ এর একটি প্রতিবেদন অনুসারে, অ্যাপল স্যাটেলাইট প্রযুক্তি নিয়ে কাজ করছে বলে জানা গেছে। অ্যাপল এর একটি গোপন দল রয়েছে যা এই কাজে নিয়োজিত রয়েছে। ধারণা করা হচ্ছে যে, এই প্রযুক্তি দ্বারা অ্যাপল সরাসরি ওয়্যারলেস নেটওয়ার্কগুলি বাইপাস করে ডিভাইসগুলিতে ইন্টারনেট পরিষেবাগুলি বীম করতে ব্যবহার করতে পারবে।

উক্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে এটি একটি গোপন প্রকল্প, যা এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। এটি পরবর্তীতে বাতিল ও ঘোষণা করা হতে পারে। তবে ধারণা করা হচ্ছে যে এই দলের কাজ হতে পারে যোগাযোগ স্যাটেলাইট প্রযুক্তি বিকাশ করা, যাতে আইফোন সহ অন্যান্য অ্যাপল ডিভাইস ব্যবহারকারীগণ ডিভাইসে সরাসরি ডেটা প্রেরণ এবং গ্রহণ করতে পারে। এর মাধ্যমে থার্ড পার্টি নেটওয়ার্কের প্রয়োজন ছাড়াই অ্যাপল ডিভাইসগুলিকে সংযুক্ত করা সম্ভব হবে।

তবে অ্যাপল নিজেদের স্যাটেলাইটের জন্য হার্ডওয়্যার তৈরি করবে না। কিন্তু ট্রান্সমিশন ডিভাইস বা গ্রাউন্ড-ভিত্তিক সরঞ্জামগুলি অ্যাপল তৈরী করার সম্ভাবনা রয়েছে। প্রযুক্তিটি অ্যাপল ডিভাইসসমূহে সরাসরি ডেটা সরবরাহ করার জন্য ব্যবহার করা যেতে পারে। এছাড়াও এর মাধ্যমে সেলফোন ক্যারিয়ার ডেটা নেটওয়ার্কের বাইরে ডিভাইসগুলো একে অপরের সাথে সংযুক্ত হতে পারবে। পাশাপাশি ম্যাপ এবং গাইডেন্স ব্যবস্তার উন্নতি ও চোখে পড়তে পারে।

অ্যাপল এয়ারস্পেস এবং স্যাটেলাইট ইন্ডাস্ট্রির নির্বাহী এবং ইঞ্জিনিয়ার উভয়কেই নিয়োগ দিয়েছে বলে জানা গেছে।  স্কাইবক্স ইমেজিং এর প্রাক্তন শিক্ষার্থী, মাইকেল ট্রেলা এবং জন ফেনউইক, এই দলের নেতৃত্ব দিচ্ছেন। এই দু’জন পূর্বে গুগলের স্যাটেলাইট এবং মহাকাশযান বিভাগের শীর্ষপদে নিযুক্ত ছিলেন।  এছাড়াও এই দলে রয়েছেন এরোস্পেস কর্পোরেশনের প্রাক্তন নির্বাহী অ্যাশলে মুর উইলিয়ামস। এছাড়াও ওয়্যারলেস নেটওয়ার্কিং এবং কন্টেন্ট বিতরণ নেটওয়ার্ক ইন্ড্রাস্ট্রির মূল কর্মীরাও কাজ করছেন এই প্রজেক্টে।

স্পেস থেকে ডিভাইসগুলিতে সরাসরি ডেটা সরবরাহ করার ধারণাটি শুনতে নতুন মনে হলেও এটি আসলে নয়। লিংক (Lynk) নামে একটি প্রতিষ্ঠান এই ধরনের প্রযুক্তি নিয়ে ইতিমধ্যেই কাজ করছে। যদিও অ্যাপল কি উদ্দেশ্যে স্যাটেলাইট তৈরির কাজ করছে, সেটা নিয়ে এখনো কিছুই জানায়নি অ্যাপল।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.