ইন-ডিসপ্লে ফিংগারপ্রিন্ট সেন্সর আসছে আইফোন ১২ এ?

ফেস আইডির জন্য অ্যাপল সম্পূর্ণভাবে টাচ আইডি বাদ দেয়নি। সম্প্রতি একটি আন্ডার-ডিসপ্লে ফিংগারপ্রিন্ট সেন্সর পেটেন্ট করা হয়েছে অ্যাপল এর পক্ষ থেকে। ভবিষ্যতে আইফোন ১২, এমনকি অ্যাপল ওয়াচগুলোতেও দেখা মিলতে পারে এই ইন-ডিসপ্লে ফিংগারপ্রিন্ট এর।

আইফোন এক্স বাজারে ছাড়ার মধ্য দিয়ে আইফোনগুলো থেকে টাচ আইডি সরিয়ে নিয়েছে অ্যাপল। এর বদলে যুক্ত হয়েছে আরো উন্নত ফেস রিকগনিশন প্রযুক্তি। কিছু আইপ্যাড মডেল ব্যাতিত অন্যসব ডিভাইসগুলো থেকেও সরিয়ে নেয়া হয়েছে টাচ আইডি।

সম্প্রতি পেটেন্টলি অ্যাপল একটি পেটেন্ট খুঁজে পেয়েছে, যা পরবর্তী ডিভাইসমূহে আন্ডার ডিসপ্লে ফিংগারপ্রিন্ট সেন্সর যুক্ত করার ব্যপারে ইশারা করছে। পেটেন্টটি জমা দেয়া হয়েছিল ২০১৭ সালে। তবে কিছুদিন আগেই এটি অনুমোদন পেয়েছে। এটিকে ডিসপ্লে এর নিচে একটি অপটিকাল ইমেজ সেন্সর হিসেবে বর্ণনা দেয়া হয়েছে। এটি প্রমাণ করে যে অ্যাপল বায়োমেট্রিক ভেরিফিকেশন এর প্রযুক্তি বাদ দিতে চায়না। 

অ্যাপলের নতুন অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সম্ভবত ইতিমধ্যেই তাদের পণ্যগুলিতে ব্যবহৃত হচ্ছে। সম্প্রতি ১৬ ইঞ্চি ম্যাকবুক প্রো তে টাচ আইডি সার্ফেসটি টাচ বার থেকে আলাদা করার সিদ্ধান্ত নিয়েছেল অ্যাপল। তবে এক্ষেত্রে  ক্যাপাসিটিভ সেন্সরটি একটি অপটিকাল সেন্সর এর বদলে ব্যবহৃত হয়েছিল।

আশা করা যাচ্ছে যে ২০২০ সালে আসন্ন আইফোনে এই ফিংগারপ্রিন্ট সেন্সরটি যুক্ত করবে অ্যাপল।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.