জিমেইল অ্যাপের প্রয়োজনীয় এবং গোপন কিছু ফিচার

বিভিন্ন প্রয়োজনে প্রতিদিনই আমাদের সবাইকে গুগল এর জিমেইল অ্যাপ ব্যবহার করতে হয়। চলুন জেনে নেয়া যাক প্রতিদিনের ব্যবহার্য এই জিমেইল অ্যাপ এর প্রয়োজনীয় এবং গোপন কিছু ফিচার।

স্মার্ট সার্চ

জিমেইল অ্যাপ এর সার্চবার দেখতে সাধারণ মনে হলেও, এটি কম্পিউটার ভার্সন এর সমান সুবিধা প্রদানে সক্ষম। ধরুন আপনি এক মাসের পুরনো মেইল খুজে বের করতে চান। সেক্ষেত্রে আপনাকে সার্চবারে টাইপ করতে হবে “older_than:1y”

একইভাবে ১দিন আগের মেইল দেখতে চাইলে “older_than:1d” লিখে সার্চ করলেই কান্খিত ফলাফল পেয়ে যাবেন।

সোয়াইপ একশান

জিমেইল এপ এ কোনো মেইল এর উপর সোয়াইপ করলে ডিফল্ট সেটিংস অনুসারে মেইল আর্কাইভ হয়ে যায়। আমরা চাইলে এই সোয়াইপ ফিচারটি মেইল ডিলেট এর পাশাপাশি অন্য কিছু একশান নিতে পারি।

জিমেইল এপ এর এর সেটিংস > জেনারেল সেটিংস  > সোয়াইপ একশান সেকশনে দেখা মিলবে ফিচারটির।

নন-জিমেইল একাউন্ট এড করা

আপনি জানেন কি, ইয়াহু কিংবা মাইক্রোসফট আউটলুক এর মেইল ও জিমেইল এপ এ দেখা সম্ভব? এক্ষেত্রে ইয়াহু কিংবা আউটলুক একাউন্ট জিমেইল এপ এ যুক্ত করতে হবে। যুক্ত করার পর জিমেইল এর পাশাপাশি এসব একাউন্টের মেইল ও দেখতে পারবেন খুব সহজেই।

একশান কনফার্মেশন

মাঝে মধ্যে সম্পূর্ণ মেইল টাইপ করার আগেই কিংবা প্রয়োজনীয় ফাইল যুক্ত করার আগেই মেইল সেন্ড হয়ে যায়। এছাড়াও কখনো কখনো সোয়াইপ এর ফলে প্রয়োজনীয় মেইল ডিলেট হয়ে যায়। এই ভূলগুলো থেকে বাঁচতে আমরা একশান কনফার্মেশন ফিচার ব্যবহার করতে পারি।

ফিচারটি জিমেইল এপ এর সেটিংস > জেনারেল সেটিংস সেকশনে গিয়ে চালু করা যাবে।

ইমেইল বুকমার্কিং

আপনি চাইলে প্রয়োজনীয় মেইল কিংবা পরে পড়ার জন্য যেকোনো মেইল জিমেইল এপ এ বুকমার্ক করতে পারেন। মেইল এর পাশে থাকা স্টার (★) আইকন ব্যবহার করে মেইল বুকমার্ক করা যাবে। এক্ষেত্রে মেইলসমূহ স্টারড (Starred) নামে একটি নতুন ইনবক্সে যুক্ত হবে, যা এপ এর মেনু থেকেই এক্সেস করা যাবে।

সোয়াইপ এর মাধ্যমে মেইল সুইচিং

জিমেইল এপ এর সবচেয়ে কম ব্যবহৃত ফিচার এইটি। জিমেইল এপ এ মেইল ওপেন অবস্থায় বাম এবং ডানদিকে সোয়াইপ এর মাধ্যমে যথাক্রমে পূর্ববর্তী কিংবা পরবর্তী মেইল দেখা যায়। 

উল্লেখ্য ফিচারসমূহের মধ্যে আপনার প্রিয় কোনটি? কমেন্ট করে আমাদেরকে জানিয়ে দিন।  

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.