ফোনের জন্য এআই চালিত অদৃশ্য কিবোর্ড আনছে স্যামসাং

পূর্বের তুলনায় বর্তমানে আমরা ফোন ব্যবহার করে অধিক গুরুত্বপূর্ণ কাজ করে থাকি। তবে ইমেল বা দীর্ঘ বার্তা টাইপ করতে গেলে ফোনে এই প্রক্রিয়াটি অনেকটাই ধীর। স্যামসাং এই সমস্যার একটি সমাধান বের করেছে। এআই এবং ফোনের ক্যামেরা ব্যবহার করে হাতকে ট্র্যাক করতে পারে এমন অদৃশ্য কীবোর্ড তৈরী করছে স্যামসাং।

স্যামসাং এর তরফ থেকে এই অদৃশ্য কিবোর্ড এর নাম দেয়া হয়েছে সেল্ফিটাইপ (SelfieType)। তবে এটি এখনো পরীক্ষাধীন অবস্থায় রয়েছে। 

এটি স্যামসাং এর সি-ল্যাব প্রোগ্রামের অধীনে তৈরি করা হয়েছে। এই প্রোগ্রামের আওতায় অদ্ভুত সব প্রযুক্তিগত ধারণাকে বাস্তবে রুপান্তরিত করা হয়। এর মধ্যে অনেক সফলতাই অবশেষে বাণিজ্যিক পণ্য রুপে বাজারে আসে।

সেল্ফিটাইপ নিয়ে স্যামসাং এর কী পরিকল্পনা রয়েছে তা নিয়ে এখনো তেমন খোলাসাভাবে কিছুই জানায়নি স্যামসাং। তবে যদি ঠিকমত কাজ করে এবং স্যামসাং এটিকে সফলভাবে বাজারজাত করতে পারে, তবে স্যামসাং এর জন্য এটি একটি বিশাল লাভজনক পণ্যে রুপ নিতে পারে। এই সপ্তাহে লাস ভেগাস এ অনুষ্ঠিত হওয়া সিইএস তে ডেমো হিসেবে এই কিবোর্ডটি  প্রদর্শন করে স্যামসাং।

লেজার প্রজেকশন ব্যবহার করে টাইপ করা সম্ভব এমন অদৃশ্য কিবোর্ড আমরা ইতিমধ্যেই দেখেছি। তবে এগুলোর ক্ষেত্রে টাইপিং অনেকটাও ধীর এবং সঠিক ও নয়। একটি লেজার প্রজেক্টর হাতে নিয়ে ঘুরে বেড়ানোর চেয়ে অবশ্যই ব্লুটুথ কিবোর্ড ব্যবহার করাই শ্রেয়।        

যেহেতু সেল্ফিটাইপ ফোনের ক্যামেরা ব্যবহার করে কাজ করবে, সেক্ষেত্রে বাড়তি কোনো গ্যাজেট এর দরকার হবেনা। তবে শুধুমাত্র আংগুল এর ইশারা ব্যবহার করে টাইপিং এর ব্যাপারটা এখনো অনেকটা জটিল শোনায়। এই প্রক্রিয়ায় টাইপ করতে হলে হাত এক জায়গায় রেখে কাজ কর‍তে হবে। যান্ত্রিক কিবোর্ড এর বিকল্প হিসেবে এই অদৃশ্য কিবোর্ড এর ধারণা বাস্তবে রুপান্তরিত হলে ফোনে টাইপিং এর ক্ষেত্রে একটি নতুন দিগন্তের সূচনা হবে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.