অ্যাপল কে নকল করল স্যামসাং

লাস ভেগাসে অনুষ্ঠিত সিইএস ২০২০ এ তাদের স্যামসাং পাস প্রযুক্তিটি উপস্থাপন করে স্যামসাং। অ্যাপল এর ফেস আইডি এবং টাচ আইডির মতো এটি ব্যবহারকারীর মুখ বা আঙুলের ছাপ ব্যবহার করে ই-ব্যাংকিং এর মত পরিষেবাগুলোতে লগ ইন ব্যবস্থা চালু করে।

তবে শুধুমাত্র ফাংশনালিটি ই ফেস আইডির সাথে সাদৃশ্যপূর্ণ একমাত্র বিষয় নয়। স্যামসাং পাস এর আইকন দেখলে মনে হয় অ্যাপল ফেস আইডি এর লোগো হুবহু নকল করেছে স্যামসাং।

উপরে বাম দিকে স্যামসাং এর প্রেজেন্টেশন স্লাইড এবং ডানদিকে অ্যাপল এর ফেস আইডি আইকন এর ছবি রয়েছে। দুটি লোগো ই দেখতে হুবহু এক। বৃত্তাকার কোণার প্রান্তগুলি, উল্লম্ব চোখ, জে(J) আকৃতির নাক, হাসির অনুপাত – সব তুলনা করলে দুইটি লোগোর মধ্যে তেমন কোনো পার্থক্য খুজে পাওয়া যায় না।

স্যামসাং এর কনজিউমার ইলেক্ট্রনিক্স প্রধান, আর.এস. কিম, উল্লিখিত স্লাইডটি প্রদর্শন করেছিলেন, যেখানে তিনি সিকিউরিটি এবং আইডেন্টিটি সুরক্ষা প্রযুক্তিগুলিতে প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগের কথা বলছিলেন।

তবে এটিই প্রথমবার নয় যেখানে স্যামসাং এর প্রতিদ্বন্দ্বিকে নকল করেছে। এর আগে স্যামসাং অ্যাপল এর এপ আইকন থেকে শুরু করে চার্জিং ক্যাবল, এমনকি ব্যবসায়িক কৌশল ও অনুকরণ করেছে। তবে উল্লিখিত বিষয়ে স্যামসাং বা অ্যাপল – কেউই এখনো মুখ খুলেনি।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আমাদের প্রশ্ন করুন!