ফেইসবুক হ্যাকিং!

Hacker! নামটি শুনলেই আমাদের সিনেমায় দেখা চরিত্রটির কথা ভেসে উঠে! যে পলকের মধ্যে কি বোর্ডের কিছু বোতাম টিপে কম্পিউটারে কিছু লিখে সাথে সাথে কোনোকিছু হ্যাক করে ফেলে! আজকালকার কিছু মোভিতে তো দেখি তাও করতে হয়না! একজন তার ঘড়িতে প্রেস করে এলাকার ইলেক্রিসিটি উড়িয়ে দেয়, আরেকজন ব্রেসলেটে লুকানো বোতামে চাপ দিয়ে Mobile Network বন্ধ করে দেয়, আরও কত কি! কিন্তু হ্যাকিংটা কি এতই সোজা! ঐসব দিকে না গিয়ে কাজের কথায় আসি! ফেইসবুক হ্যাকিং! কত গ্রুপে, পেইজে, ইনবক্সে মানুষ ক্লেইম করে যে একটা Faebook ID Hack করে দিবে বিনিময়ে তাকে কিছু ফি দিতে হবে! ফেইসবুক হ্যাকিং অনেক মাধ্যম আপাতত সেগুলো কাজ করেনা বললেই চলে আছে! যার কিছু আপনাদের বলবো এবং একটু ব্যাখ্যা করবো কেন সেগুলো দিয়ে হ্যাক করা সম্ভব নাহ!

♦ Bruteforce

♦ Hooking

♦ Dictionary Attack

♦ Cookie Stealing

♦Access

♦Phishing

♦ SS7 Flow Attack

Bruteforce: অনেকসময় মনে হয় আমরা যদি পাসওয়ার্ড বক্সে ইচ্ছেমতো একেকসময় একেক পাসওয়ার্ড দিয়ে চেষ্টা করি তাহলে কোনো না কোনো এক সময় তো সঠিক পাসওয়ার্ডটা পেয়ে যাবো! হ্যা ব্রুটফোর্স এই পদ্ধতি অনুসরণ করেই কাজ করে! এটি একটি নির্দিষ্ট প্রোগ্রামের মাধ্যমে স্বয়ংক্রিয় পদ্ধতিতে একেকবার একেক পাসওয়ার্ড দিয়ে চেষ্টা করে! কিন্তু দুঃখজনকভাবে ফেইসবুকে রেইট লিমিট* থাকায় ব্রুটফোর্স কোনো কাজে দিবেনা, আর পাসওয়ার্ড যদি স্ট্রং হয়, এমনো হতে পারে ব্রুটফোর্সের মাধ্যমে নর্মাল কোনো ডিভাইসে কয়েক বছর লেগে যাবে একটা পাসওয়ার্ড বের করতে!

*রেইট লিমিট হলো এমন এক পদ্ধতি যার জন্য নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট পরিমানের বেশি কেউ সাবমিট করলে তার ডিভাইস সাময়িকভাবে ব্লক করে দেয়া হয়!কাজেই এটা চেষ্টা করে কোনো লাভ হবেনা!

Hooking: আপনার কম্পিউটারের সাথে অন্য আরেকটা কম্পিউটারের  ব্রাউজার কানেক্ট করাকে হোকিং বলে! এটা অনেকটা ফিশিং এর কাতারেই পরে কারন এতে ভিকটিমের ব্রাউজারে নোটিফিকেশন প্রম্পট পাঠানো হয়, এবং ভিক্টিম ক্লিক করলে তার ব্রাউজারে সেইভড পাসওয়ার্ড অ্যাটাকারের কাছে চলে যায়! যদিও ভিকটিম একটু চালাক হলে এই পদ্ধতিও কোনো কাজে দিবেনা! Kali linux OS এ BeEF নামে একটা টুলের মাধ্যমে এটা করা হয়! এর সম্পর্কে বিস্তারিত বলতে গেলে সময় লাগবে!তাই আপাতত না বলাই ভালো!অন্য কোনোদিন বলবো!

Dictionary Attack: ব্রুটফোর্স আর এটা একই! খালি ব্রুটফোর্সে র‍্যান্ডম পাসওয়ার্ড জেনারেট হয় আর এটাতে আগে থেকে তৈরি করা ওয়ার্ডলিস্ট/ পাসওয়ার্ডলিস্ট ব্যবহার করা হয়!

Cookie Stealing : অনেক ওয়েবসাইটে ঢুকলেই কোকিজ সম্পর্কে একটা প্রম্পট আসে! কোকিজের মাধ্যমে কোনো ওয়েবসাইট নির্দিষ্ট ইউজারের ডিভাইস কে চিনে থাকে! কোনো ব্রাউজারের ফেইসবুকের কোকিজ কোনোভাবে নিতে পারলেই এই হ্যাক সম্ভব!কিন্তু দুঃখের কথা মডার্ন সকল ব্রাউজারের কোকিজ ইনক্রিপ্ট করা থাকে! তাই নেয়া সম্ভব নাহ!

Access: যে উপায়ে স্প্যামার রা ফেইসবুক আইডি হ্যাক করে থাকে! তারা আপনার নামে হুবহু একটি Fake NID Card সাবমিট দিয়ে আপনার আইডি হ্যাক বলতে পারেন এক্সেস নিতে পারবে! ফেইক এনয়াইডি কার্ড বানানো কষ্টকর এবং ফেইসবুকের রিকোগনিশন সিস্টেম আপডেটের কারনে এভাবে হ্যাক হয়না বললেই চলে!

Phishing : এটাকে হয়তো সবাই চিনেন! এর সম্পর্কে বেশি হয়তো বলা দরকার নেই! ফেইক পেইজ বানানোর মাধ্যমে ভিকটিম কে বোকা বানিয়ে পাসওয়ার্ড হাতিয়ে নেয়া যায়!অবশ্য খুব বেশি বোকা না হলে কেউ এতে পরবে নাহ! shadowave / z-shadow এগুলো ফিশিং এর ভালো সাইট! আপনি অবশ্য নিজে ওয়েবসাইট খুলেও একাজ করতে পারবেন!

SS7 Flow Attack : এখানের সবচেয়ে উন্নত পদ্ধতি! মোবাইল নাম্বারটাই এক্সেস করে ফেইসবুকের পাঠানো sms থেকে রিসেট কোড দিয়ে হ্যাক করা হয়! তবে এই পদ্ধতি এতটাই জটিল যে প্রফেশনাল হ্যাকারদেরও অনেক সময় লেগে যেতে  পারে!

আরও অনেক মাধ্যম আছে! এক্সপ্লয়েট, ব্যাকডোর,ইউএসবি স্টিলার এসব! তবে এগুলো আরও জটিল!

কিছু টিপস: মোবাইল হ্যাকিং এর জন্য তৈরি হয়নি!আপনার একটি কম্পিউটার লাগবেই!মোবাইল দিয়ে ছোটখাটো পেনেট্রেশন টেস্ট করা যায়! এর জন্য Kali Linux এর Nethunter OS বা Termux Emulator লাগবে!অবশ্য root করা ছাড়া কিছুই সম্ভব নাহ! সব ফোনে আবার এসব হয়না!Google Nexus ফোনগুলো এসব ইউজের জন্য ভালো! আর মোবাইলে কোনো অ্যাপ দিয়ে আইডি পাসওয়ার্ড পাবেন নাহ!এগুলো ভুয়া!এগুলো আপনার পারসোনাল ইনফর্মেশন চুরি করে! আজকের জন্য এতটুকুই! অন্যকোনোদিন অন্যকোনো পোস্টে অন্যকোনো টপিক নিয়ে বিস্তারিত আরও জানাবো!ওয়েবসাইটের সাথেই থাকুন!ওয়েবসাইট টিকে বেশি করে শেয়ার করুন!ভালো থাকবেন!আল্লাহ হাফেজ!

©RyanShaw

[পোস্ট কপি করা মানে আপনার সততায় ক্রুটি!পোস্ট শেয়ার করলে দয়া করে ক্রেডিট দিবেন!ধন্যবাদ]

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.