ভারতের বাজার চীনা স্মার্টফোনের দখলে, শীর্ষে শাওমি

গত প্রায় দুই মাস থেকে চীনের সঙ্গে ভারতের সীমান্ত সমস্যা দেখা দিয়েছে। একই সঙ্গে গত সপ্তাহে এক সংঘর্ষেও জড়িয়েছে দুটি দেশের সেনারা এবং হাতহতের ঘটনা ঘটেছে। এমন অবস্থায় ভারতজুড়ে চীনা পণ্য বর্জন করার ডাক দিয়েছে বারতের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনগুলো।

এমন বর্জনের ডাক দেবার অন্যতম কারণ হচ্ছে, ভারতের স্মার্টফোন বাজার থেকে অনেক ধরনের পণ্যের বাজার দখলে রয়েছে চীনা পণ্যের।

দেশটির এক রিপোর্ট অনুযায়ী, ভারতের সবথেকে বড় পাঁচটি স্মার্টফোন কোম্পানির মধ্যে চারটি কোম্পানি চীনের। চীনের বাইরের একমাত্র প্রতিষ্ঠান স্যামসাং রয়েছে শীর্ষ পাঁচে। সেটি দক্ষিণ কোরিয়ার স্যামসাং। তবে বাজারের শীর্ষ স্থান দখল করে আছে শাওমি।

চলতি বছরের প্রথম প্রান্তিকের হিসাবে ভারতের স্মার্টফোন মার্কেটে চীনা ব্র্যান্ড শাওমি একাই ৩০ শতাংশ বাজারে শেয়ার দখর করে রেখেছে। শাওমির এই বাজার শেয়ার দেশটিতে সর্বোচ্চ হিসেবে রয়েছে। এমনকি এখন দেশটির ল্যাপটপ বাজারেও শাওমি ভালো একটা অবস্থান তৈরি করতে সক্ষম হয়েছে।

আরেক চীনা ব্র্যান্ড ভিভো দেশটির মোবাইল বাজারের ১৭ শতাংশ দখলে রেখেছে। চলতি বছরে ব্রান্ডটি ৩ শতাংশ শেয়ার হারিয়েছে। ২০১৯ সালের শেষ প্রান্তিকে ভিভোর শেয়ার ছিল ২০ শতাংশ।

নতুন স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে ভারতের বাজারে ১৪ শতাংশ শেয়ার দখল করতে পেরেছে আরেক চীনা ব্র্যান্ড রিয়েলমি। দেশটিতে বাজার শেয়ারে দিন দিন বাড়ছে এটি।

অপো দখলে রেখে ১২ শতাংশ বাজার শেয়ার। আর আরেকটি চীনা ব্র্যান্ড ওয়ানপ্লাস প্রিমিয়াম সেগমেন্টে বড় শেয়ার দখলে রেখেছে।

কিন্তু ভারতের বাজারে যখন এতো আধিপত্য বিস্তার করেছে চীনা স্মার্টফোন তখন কি খুব সহজেই বাজার দখল করতে পারবে ভারতের নিজেদের ব্র্যান্ড এমন প্রশ্ন সামনে এসেছে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.