মিড রেঞ্জের সেরা ফোন রেডমি নোট ৯ প্রো

শাওমি রেডমি নোট ৯ সিরিজের তিনটি হ্যান্ডসেট সম্প্রতি দেশের বাজারে এসেছে। এর মধ্যে সবচেয়ে আকর্ষণীয় রেডমি নোট ৯ প্রো। ৬ জিবি র‍্যাম ও ৬৪ জিবি রম এবং ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজের দুটি ভ্যারিয়েন্টে এসেছে ফোনটি। দাম যথাক্রমে ২৬ হাজার ৯৯৯ টাকা এবং ২৮ হাজার ৯৯৯ টাকা।

ডিজাইন

ফোনটিতে আছে জনপ্রিয় অঁরা ব্যালেন্স ডিজাইন। অন্যান্য ফোনের তুলনায় কিছুটা বড় স্মার্টফোনটি গেম খেলা ও ইউটিউব ব্যবহারে মজা পাবেন। ৮.৮ মিমি চওড়া ফোনটির ওজন ২০৯ গ্রাম। হোয়াইট, ইন্টারস্টেলার গ্রে এবং ট্রপিক্যাল গ্রিন রঙে পাওয়া যাচ্ছে নোট ৯ প্রো। ফোনের সামনে ও পেছনে থাকছে গরিলা গ্লাস ৫। পলিকার্বোনেট ফ্রেমে এই ফোন ডিজাইন করা হয়েছে। ফোনের সামনে থাকছে হোল-পাঞ্চ ডিসপ্লে। পাশে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। ফোনের ডান দিকে এই ফিঙ্গারপ্রিন্ট থাকায় বাম হাতে ফোন আনলকে কিছুটা অসুবিধা হবে। ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের ওপরেই থাকছে ভলিউম বাটন। ফোনের বাঁদিকে রয়েছে সিম ও মেমোরি কার্ড ট্রে। ফোনের ওপরে থাকছে আইআর ব্লাস্টার। নিচে আছে ৩.৫ মিমি অডিও জ্যাক, ইউএসবি টাইপ-সি পোর্ট আর স্পিকার। পানি থেকে রক্ষায় ফোনে পি২আই কোটিং ব্যবহার করা হয়েছে।

স্পেসিফিকেশন

অ্যান্ড্রয়েড ১০ ভিত্তিক এমআইইউআই১১ চালিত এই ফোনে রয়েছে ৬.৬৭ ইঞ্চি এফএইচডিপ্লাস ডটডিসপ্লে। রয়েছে কোয়ালকমের শক্তিশালী স্নাপড্রাগন ৭২০জি চিপসেট, ৮ ন্যানোমিটার প্রযুক্তির চিপসেট, অ্যাড্রেনো ৬১৮ জিপিইউ, ৬জিবি র‍্যাম আর ১২৮ জিবি পর্যন্ত স্টোরেজ। কানেক্টিভিটির জন্য এই ফোনে আছে 4G VoLTE, Wi-Fi 802.11ac, Bluetooth v5.0, GPS/ A-GPS, ইনফ্রারেড (IR), NavIC, ইউএসবি টাইপ সি ও ৩.৫ মিমি অডিও জ্যাক।

পারফরম্যান্স

স্ন্যাপড্রাগন ৭২০ জি চিপসেট ব্যবহার করায় এই ফোন স্লো হয় না। ভয়েস কল, এসএমএস, সোশ্যাল মিডিয়া ব্যবহারে ভালো অভিজ্ঞতা পাবেন। একসঙ্গে একাধিক অ্যাপ ব্যবহারেও অসুবিধা হবে না। ফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও ফেস আনলক দ্রুত কাজ করে। ফোন একবার চার্জে পুরোদিন এমনকি দেড় দিন পর্যন্ত অনায়াসেই চলবে। ৫০২০ এমএএইচ ব্যাটারি, সঙ্গে আছে ৩৩ ওয়াটের ফাস্ট চার্জিং।

ক্যামেরা

রেডমি নোট ৯ প্রো স্মার্টফোনটিতে সম্পূর্ণ নতুন ক্যামেরা মডিউল ব্যবহার হয়েছে। ফোনটিতে ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার হয়েছে। সঙ্গে আছে ৮ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা ৫ মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা আর ২ মেগাপিক্সেল ডেপ্ত সেন্সর। সেলফি তোলার জন্য আছে একটি ১৬ মেগাপিক্সেল ক্যামেরা।  মিড রেঞ্জের ফোন হিসেবে ক্যামেরায় খুব ভালো মানের ছবি তোলা যায়।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.