টিকটক, উইচ্যাট সহ ৫৯টি চীনা অ্যাপ ব্যান করলো ভারত

সম্প্রতি ভারতের গলওয়ান উপত্যকায় চীনের অতর্কিত হামলায় চীনের ওপর ক্ষুব্ধ ভারত সরকার। গত কয়েকদিনে চীনা দ্রব্যের পাশাপাশি চীনা টেকনোলজি এবং চীনা অ্যাপ বয়কটের দাবি তোলেন ভারতের জনগণ। এবার সেই দাবিকে প্রাধান্য দিল ভারত সরকার।

টিকটক, উইচ্যাট সহ জনপ্রিয় ৫৯ টি অ্যাপকে ভারতে ব্যান করলো কেন্দ্র সরকার। গোয়েন্দা সংস্থা এই অ্যাপগুলির বিরুদ্ধে অভিযোগ জানিয়েছে যে, এরা ব্যবহারের শর্ত লঙ্ঘন করছে, ব্যবহারকারীর গোপনীয়তার সাথে আপস করছে এবং স্পাইওয়্যার বা ম্যালওয়্যার হিসাবে ব্যবহৃত হচ্ছে। এর পরেই সরকার অ্যাপগুলিকে ব্যান করার সিদ্ধান্ত নিয়েছে।

তথ্যপ্রযুক্তি আইনের ৬৯এ ধারায় সরকার অ্যাপগুলোকে নিষিদ্ধ করেছে। ২০০৯ সালের বিধিমালা অনুযায়ী সরকার তার ক্ষমতা প্রয়োগ করেছে। সরকারের একটি সূত্র জানিয়েছে, মূলত অ্যাপগুলো দীর্ঘদিন থেকেই দেশের সুরক্ষা ও গোপণীয়তার নীতিমালা ভঙ্গ করে আসছিল। এর ফলে দেশের বিভিন্ন তথ্য পাচার হবার আশঙ্কা ছিল। যে কারণে দেরিতে হলেও ব্যবস্থা নেওয়া হয়েছে।

তালিকায় থাকা জনপ্রিয় অ্যাপের মধ্যে রয়েছে:
টিকটক, শেয়ারইট, উইচ্যাট, ইউসি ব্রাউজার, লাইকি, ক্ল্যাশ অব কিং, ভাইরাস ক্লিনার, উইবো’র মত অনেক অ্যাপ।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.