বাসা বাড়ির নিরাপত্তায় জেডকেটেকোর স্মার্টলক

বাসা বাড়ি বা অফিস নিরাপদ রাখার মূল হলো প্রবেশদ্বারের নিরাপত্তা নিশ্চিত করা। সাধারন লক বা তালা দিয়েই এতোদিন আমরা সেই নিরাপত্তা নিশ্চিত করে আসছে। তবে প্রযুক্তির কল্যাণে ডিজিটাল দুনিয়ায় চাবির গোছা বয়ে বেড়ানোর দিন শেষ।

বাজারে এসেছে ডিজিটাল লক, যা স্মার্টলক হিসেবেই পরিচিতি পেয়েছে। সুন্দর ডিজাইন, ব্যবহারে সুবিধা, অধিক নিরাপদ হওয়ায় দিন দিন স্মার্টলক এর চাহিদা বাড়ছে। স্মার্টলকগুলো দূর থেকে বা মোবাইল অ্যাপের সাহায্যেও ব্যবহার করা যায়। বর্তমানে বিভিন্ন ডিজাইনে প্রায় সব ধরনের দরজার কথা মাথায় রেখেই আনা হচ্ছে নিত্য নতুন স্মার্টলক।

আপনার বাসাবাড়ি বা যেকোনো প্রতিষ্ঠানের নিরাপত্তায় রয়েছে জেডকেটেকোর বিভিন্ন ধরনের স্মার্টলক।
২০০৬ সালে স্মার্টলকের বাজারে নতুন প্রযুক্তি নিয়ে যাত্রা শুরু করে জেডকেটেকো।

এরপর বৈশ্বিক স্মার্ট লকের বাজারে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে জায়গা করে নিয়েছে। বাংলােদশের বাজারে ইতোমধ্যে জনপ্রিয়তার শীর্ষে রেয়েছে জেডকেটেকোর নিরাপত্তা ডিভাইস। জেডকেটেকোর কয়েকটি স্মার্টলক সম্পর্কে চলুন জেনে নিই।

এএল৪০বি (AL40B)
জেডকেটেকোর এই ডিভাইসটি ডেডবোল্টের মধ্যে সবচেয়ে আকর্ষণীয় ডিজাইনে এসেছে। ডিভাইসটি তৈরি করা হয়েছে জিংক ‌অ্যালয় দিয়ে। এতে আছে ব্লুটুথ নির্ভর ফিচার। এই স্মার্টলকটি উভয় দিক থেকেই ব্যবহার করা যায়, ফলে আপনি খুব সহজেই লক বা আনলক করতে পারবেন। এছাড়াও যেকোনো প্রচলিত লকের মতো চাইলে ম্যানুয়ালি আনলক করা যায়।

এএল৪০বি-তে স্পেশাল ফিচার হিসেবে রয়েছে প্রাইভেট মোড এবং সাইলেন্ট মোড। যাতে কখনো একেবারে অসময়ে কোনো অতিথি আসলেও আপনাকে সমস্যায় পড়তে হবে না। এমনকি বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের জন্য রয়েছে ভয়েস গাইড এবং ভলিউম অ্যাডজাস্টমেন্ট ফিচার। ডিভাইসটি একসঙ্গে ১০০ ইউনিক ব্যবহারকারী ব্যবহার করতে পারবেন এবং আর অন্তত ৫ হাজার ৩০০ বার লক বন্ধ খোলার সমান ব্যাটারি ব্যাকআপ দেবে। যা ব্যাটারি পাওয়ার হিসেবেও অসামান্য।

এইচবিএল১০০/এইচবিএল২০০ (HBL100/HBL200)
এই স্টাইলিশ হাইব্রিড বায়োমেট্রিক লকটি ওয়্যারলেস সংযোগ এবং ফেসিয়াল রিকগনিশনের বৈশিষ্ট্য নিয়ে হাজির হয়েছে, যা আপনাকে সহজেই মুগ্ধ করবে। লকটি সব ধরনের দরজার জন্য উপযুক্ত, অফিস কিংবা হাইএন্ড বাসাবাড়ি সব জায়গাতে এটি সুরক্ষা নিশ্চিত করবে। গ্রাহকের ব্যবহার অভিজ্ঞতাকে আরও সুখকর করতে এর উইজার ইন্টারফেইস ও গ্রাফিক্যাল ডিজাইনের উপর জোর দেয়া হয়েছে।

এটি জেডকে স্মার্টকি মোবাইল ম্যানেজমেন্ট সাপোর্ট করে। দুদিক থেকেই লক খুলতে সক্ষম ডিভাইসটি কিছু খুব গুরুত্বপূর্ণ এবং অত্যাবশকীয় ফিচার দেয়া হয়েছে। এসব ফিচারের মধ্যে আপনি পাবেন লকআউট মোড, স্মার্ট অ্যালার্ম, টাচস্ক্রিন ও মোবাইল ম্যানেজমেন্ট। ফাংশনাল স্মার্টলক হিসেবে ডিভাইসটি এসেছে লিথিয়ামআয়ন ব্যাটারি নিয়ে। এই ব্যাটারি ৬ হাজার ৫০০ বার লক এবং আনলক করার সক্ষমতা দেবে। এছাড়াও এতে মিফায়ার কার্ড সমর্থন করার ফলে আরও ইউজার ফ্রেন্ডলি হয়ে ওঠেছে।

জিএল৩০০ (GL300)
পরবর্তী প্রজন্মের স্মার্টলক দিয়ে আপনার স্লাইডিং দরজাগুলোর নিরাপত্তা নিয়ে সন্দিহান হলে আপনার জন্য সেরা সলিউশন দিতে পারবে জেডকেটেকো। কারণ জেডকেটেকোর জিএল৩০০ ডিভাইসটি এই ভাবনা থেকেই তৈরী করা হয়েছে। হাইব্রিড ভেরিফিকেশন গ্লাস ডোর লক করতে হিককাপ ছাড়াই স্লাইডিং দরজায় এটি খাপ খাওয়ানো যায়। ফিঙ্গারপ্রিন্ট সাপোর্ট করে এমন এসএফ কার্ড এবং পাসওয়ার্ড ভেরিফিকেশন একই সঙ্গে আপনার সব সময়, সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করতে সক্ষম।

এই সল্যুশনটি আপনার ১০ থেকে ১২ মিলিমিটার পুরুত্বের দরজায় সহজেই ব্যবহার করা যায়। এমনকি এর ব্যাটারি পাওয়ার আপনাকে অনায়াসেই এক বছরের সাপোর্ট দিতে সক্ষম। এই ডিভাইসও জেডকেটেকোর অন্যান্য ডিভাইসের মতো কঠিন পরিস্থিতিতে কোনো সমস্যা ছাড়াই আপনার বাসাবাড়ির সুরক্ষা নিশ্চিত করবে।

প্যাডলক (Padlock)
প্যাডলকের সাথে আমরা সবাই পরিচিত। সময়ের বিবর্কনে একবিংশ শতাব্দিতে প্যাডলক রূপান্তর হয়ে স্মার্টলকে পরিনত হয়েছে। জেডকেটেকোর স্মার্ট প্যাডলকে ভেরিফিকেশনের জন্য একেবারে মাঝখানে একটি স্মার্ট স্ক্যানার ব্যবহার করা হয়েছে। ফিচার হিসেবে রয়েছে ইউএসবি রিচার্জেবল ব্যাটারি এবং কম খরচে সর্বোচ্চ মানের ব্যাটারি। এমনকি ব্যাটারি কমে গেলে এতে সতর্কবার্তাও দেবে। একবার চার্জে কম করে এক হাজার স্ক্যান করতে সক্ষম এটি।

এটি কম খরচে সর্বোচ্চ মানের নিরাপত্তা দিতে সক্ষম। কনভেনশনাল প্যাডলকের তুলনায় এই ডিভাইস দেখতে ছোট, কম ওজনের এবং পোর্টেবল বা সহজে বহনযোগ্য। এমনকি এই ডিভাইসটি সহজেই ব্যবহার করা যায় বোল্ট, চেইন ছোট দরজা কিংবা বেশি চলাচল করা হয় এমন দরজায়।

জেডকে স্মার্টকি (ZK SmartKey)
একটি চাবি দিয়ে যদি আপনি সব দরজা খুলতে পারেন তাহলে কী খুব বেশি অবাক হবেন? জেডকে স্মার্টকি সেই অনেক অনেক চাবির ঝক্কি থেকে আপনাকে মুক্তি দিচ্ছে। মাত্র একটি টাচ করেই আপনি অনেকগুলো দরজা খুলে ফেলতে পারবেন। এই অ্যাপটি শুধু দরজা লক করার সফটওয়্যার ম্যানেজমেন্ট নয়, এটি একই সঙ্গে মোবাইল ইউজার ম্যানেজমেন্ট এবং ইনফরমেশন সিস্টেম ম্যানেজমেন্ট হিসেবে কাজ করে।

এমনকি আপনি অ্যান্ড্রয়েড নাকি আইওএস ব্যবহার প্লাটফর্মে এটি ব্যবহার করছেন সেটি কোনো বিষয়ই নয়। এটি যে কোনো প্লাটফর্মেই ব্যবহার করতে পারবেন। অবশ্য এই অ্যাপ পরিচালনা করার জন্য ব্যহারকারীকে ব্লুটুথ এবং লোকেশন শেয়ারিং অন রাখতে হবে। অ্যাপের ইউজার ইন্টারফেইস খুব সহজ হওয়ায় এটি ব্যবহার করতে কোনো ধরনের সমস্যা বা ঝামেলার মুখোমুখি হতে হবে না।

এর বাইরেও অনেক ধরনের স্মার্টলক রয়েছে জেডকেটেকোর পণ্য তালিকায়। যেগুলো খুব সহজেই আপনাকে আকৃষ্ট করতে পারবে। স্মার্টলক সহ জেডকেটেকাের বিভিন্ন নিরাপত্তা পণ্যের বিস্তারিত জানতে ভিজিট করুন : www.zkteco.com.bd সাইটে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.