ভারতে উন্মোচন শাওমির এমআইইউআই ১২, থাকছে অসংখ্য নতুন ফিচার

চীনা জায়ান্ট শাওমি রোববার ভারতের বাজারে উন্মোচন করেছে অ্যান্ড্রয়েড ১০ বেসড কাস্টম ওএস এমআইইউআই১২। নতুন এই কাস্টম স্ক্রিনে শাওমি স্মার্টফোন ব্যবহারকারীরা ফোনে নতুন অ্যানিমেশন, নতুন থিম, ডার্ক মোড ২.০, নতুন ক্যামেরা অ্যাপ, বিল্ট-ইন অ্যাপ ড্রয়ারসহ নতুন ইউজার ইন্টারফেইস পাবেন।

ভারতে শাওমির কোন ফোনগুলো এই আপডেট পাবে সেটি অল্প দিনের মধ্যেই জানাবে প্রতিষ্ঠানটি। অবশ্য প্রথম অবস্থায় দেশটিতে মি১০, রেডমি নোট ৯প্রো, রেডমি নোট ৮, রেডমি নোট ৮ প্রো, রেডমি নোট ৭ এবং রেডমি নোট ৭ প্রো ফোনগুলো এমআইইউআই ১২ আপডেট পাচ্ছে।

এর আগে অবশ্য শাওমি তাদের পোকো এক্স২ মডেলটিতে এমআইইউআই১২ আপডেট দিয়েছে। এছাড়াও রেডমি নোট ৯ প্রো’র অনেক ব্যবহারকারী টুইট করে তাদের আপডেট পাবার কথা জানিয়েছেন।

এমআইইউআই১২ আপডেট পেলে কি কি পরিবর্তন আসবে চলুন দেখে নিই। 

১. ইন্টারফেইস : নতুন আপডেটটি সিস্টেম ওয়াইড অ্যানিমেশন ও ভিস্যুলাইজেশনের সাথে এসেছে। অ্যাপ ড্রয়ারটি ইউজার ইন্টারফেসে অ্যাপ্লিকেশানগুলোর ক্যাটাগরি অনুযায়ী তাদেরকে সাজাতে পারবে। এছাড়া এখন থেকে ফোনের ডার্ক মোড, অ্যাম্বিয়েন্ট লাইট অনুসারে অটোমেটিক্যালি অ্যাডজাস্ট হতে পারবে। নতুন আপডেটের ফলে ফোনের ক্যালেন্ডার অ্যাপটি প্রত্যেকটি গুরুত্বপূর্ণ ইভেন্টের জন্য পূর্বের থেকে উন্নত ডিজাইনের কার্ড ইউজারদের দিতে সক্ষম হবে। এছাড়া সুপার ওয়ালপেপার ফিচারের মাধ্যমে এমআইইউআই১২-এ এখন থেকে নাসার অফিসিয়াল ইমেজারির সাহায্যে প্লানেটরি ল্যান্ডফর্ম পুর্নগঠিনের ছবিও লক স্ক্রিন, হোম স্ক্রিন ও ওয়ালপেপারে সেট করা যাবে ৷

২. ফ্লোটিং উইন্ডোজ : এমআইইউআই১২-এর অন্যান্য স্মার্ট ফিচারের মধ্যে মাল্টিটাস্কিং করার জন্য ফ্লোটিং উইন্ডোজ অন্যতম। এটির মাধ্যমে এখন ইউজাররা একই সময়ে বিভিন্ন উইন্ডোজ হ্যান্ডেল করতে পারবেন। ফলে বিভিন্ন অ্যাপের মধ্যে বারংবার সুইচিং করার অসুবিধাটাও এবার থেকে থাকছে না। ইউজাররা ইচ্ছামতো এই উইন্ডোজগুলো জেসচারের সাহায্যে সরানো, বন্ধ করা ও রিসাইজ করতে পারবেন৷ উদাহরণস্বরূপ- ফোনে ভিডিও দেখার সময় যদি কোনো টেক্সট মেসেজ আসে। তাহলে ভিডিও পজ না করেই ফ্লোটিং উইন্ডোর মাধ্যমে রিপ্লাই দেওয়া যাবে ৷ উইন্ডোটি স্ক্রিনের কর্ণার থেকে টেনে এনে মিনিমাইজ করার সুবিধাও থাকছে৷ একবার ট্যাপ করলে উইন্ডোটি আবার চলে আসবে এবং ডবল ট্যাপের মাধ্যমে আবার ফুলস্ক্রিন করা যাবে।

৩. প্রাইভেসি : এমআইইউআই১২ আপডেটটি আসার ফলে ব্যবহারকারীরা এখন থেকে কোনো ফটো কারোর সাথে শেয়ার করার আগে লোকেশান ট্যাগ ও মেটাডাটা মুছে দিতে পারবেন। এই ফিচারটির মাধ্যমে কোনো স্ক্রিনশট শেয়ার করার পর সেটি ফোন থেকে অটোমেটিক্যালি ডিলিট করার সুবিধাও থাকছে।

৪. অপটিমাইজেশান: নতুন আপডেটে আল্ট্রা ব্যাটারি সেভিং মোড থাকছে। যার মাধ্যমে পাওয়ার কনজাম্পশান কমিয়ে ব্যাটারির স্ট্যান্ডবাই টাইম বাড়ানো যাবে। শাওমি দাবী করেছে, ফোনে যদি ৫ শতাংশ চার্জ থাকে তাহলেও আল্ট্রা ব্যাটারি সেভিং মোডে ফোনটি আরও অতিরিক্ত পাঁচ ঘন্টা পর্যন্ত চালু রাখা যাবে।

৫. কাস্টিং : এই নতুন আপডেটের মাধ্যমে বিল্ট ইন কাস্টিং টুল আনা হয়েছে। বলা হয়েছে, এটি ফোনের ভিডিও, গেম, ইমেজ, ফাইল এমনকি অ্যাপ্লিকেশানের সাথেও কাজ করতে সক্ষম। এছাড়া একটি প্রাইভেট কাস্টিং মুডও থাকছে যেখানে প্রাইভেট নোটিফিকেশান বা ইনফরমেশান পপআপ হবে না। এছাড়া ইউজাররা কাস্টিং উইন্ডো মিনিমাইজ করে একই সাথে ফোনের অন্যান্য অ্যাপও ব্যবহার করতে পারবে।

৬. ম্যাজিক ক্লোন: এমআইইউআই১২-এ থাকা এক্সক্লুসিভ এই সাহায্যে নিজের ভার্চুয়াল ক্লোনের ছবি বা ভিডিও বানানো যাবে। এমআইইউআই১২-এর ক্যামেরা মোডে গিয়ে ‘more’ অপশানে এই ফিচার্সটি পাওয়া যাবে। এর সাহায্যে কোনো বস্তু বা মানুষের ছবি একই ফ্রেমে রেখে বিভিন্ন পজিশানে সেটির চারবার পর্যন্ত ফটো ক্যাপচার করা যাবে। আপডেটটির মাধ্যমে মি ১০ ও শাওমির অন্যান্য ফোনের ক্যামেরাতে ভ্লগ মোড ও এআই ওয়াটারমার্ক অপশানও আসছে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.