Web 3.0 কি?

ওয়েব ৩.০ কি?

ওয়েব ৩.০ হল ইন্টারনেট উন্নয়নের ৩য় পর্যায়। যেখানে থাকবেনা ওয়েবসাইট এর মালিকদের একচ্ছত্র আধিপত্য। এখন যেমন তথ্যের আদান-প্রদানে তৃতীয়পক্ষ করতে পারছে।

তখন এইসব মালিক বা বড় বড় জায়ান্ট রাও ইচ্ছে করলে কারো ব্যক্তিগত তথ্য দেখতে বা পাচার করতে পারবে না। এমনকি হ্যাকিং করাও হয়ে যাবে অসম্ভব।শুধু তাই না বড় বড় দেশের সিকিউরিটি এজেন্সিগুলো যে ধরনের টুল ব্যবহার করে থাকে, তা-ও হয়ে যাচ্ছে অকেজো।

এখানে নিরাপত্তাই প্রধানঃ

একমাত্র ব্যবহারকারীরাই হবেন তার আদান প্রদান করা সকল একমাত্র নিয়ন্ত্রক। তার অনুমতি ছাড়া কোন তথ্যের আদান-প্রদান কোনোভাবেই সম্ভব হবে না। যার উদাহরন আমরা ইতিমধ্যেই পেয়ে গেছি।

যেমনঃ ইথারিয়াম বা বিটকয়েন এর প্লাটফর্ম গুলি আমাদের সামনে তুলে ধরেছে যে এটা সম্ভব। এখানে সাইট এর মালিক কে কেউ জানে না।

সরকার বা কোন অথোরিটি চাইলেই কোনো সাইট বা সার্ভিস বন্ধ করে দিতে পারবে না। কোনো ব্যক্তি ইথারিয়াম বা বিটকয়েনের মতো ব্লকচেইনগুলো এমন প্লাটফর্ম আমাদের সামনে তুলে ধরেছে।

কোনো সরকার বা অথোরিটি চাইলেই কোনো সাইট বা সার্ভিস বন্ধ করে দিতে পারবে না। কেউ যদিও হ্যাকিং জানলেও পারবে না অন্য কারো তথ্য নিয়ন্ত্রণ করতে।

বর্তমানে যেমন আমাজন, ফেসবুকের মতো প্রতিষ্ঠানগুলো বিশাল বিশাল সার্ভারে তাদের ব্যবহারকারীদের যাবতীয় তথ্যের সংগ্রহ করে রাখে এবং ইচ্ছে করলেই বিলিয়ন ডলারের বিনিময়ে তাদের এইসব তথ্য কেনা বিক্রি করতে পারছে।

তখন এই সকল তথ্য এনক্রিপ্টেড হওয়ায় প্রতিষ্ঠানগুলো সেই ক্ষমতা হারাবে।

বর্তমানে দেখা যায়- আমরা যেসব মোবাইল বা ওয়েব অ্যাপ ব্যবহার করি, তার সবই ওপারেটিং সিস্টেমের উপর নির্ভরশীল। তাই অ্যান্ড্রয়েড ভিত্তিক ক্রিপ্টোকারেন্সিগুলি আইওএসে অচল। সামনের দিনগুলো ওপারেটিং সিস্টেমের ওপর এইসব নির্ভরশীলতা কমে যাবে।

তৈরী হবে নতুন মোড়…।

 

সৃষ্টি হবে নতুন যুগ …।

 

চলে আসবে ফেইসবুক, ইউটিউব ,গুগুল ক্রোম এর বিকল্প।

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে আরও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

 

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.