উন্মোচিত হলো গুগল পিক্সেল ৫

অবশেষে এই বছরের পিক্সেল ফোন, পিক্সেল ৫ এর শুভমুক্তি করল গুগল। তবে গতবছরের পিক্সেল ফোনের ন্যায় মোশন সেন্সর এর মত কোনো নাটকীয় প্রযুক্তি থাকছেনা পিক্সেল ৫ এ। বলা যায়, গুগল তাদের ভূলগুলো থেকেই শিক্ষা নিয়ে ফোনটি নির্মাণ করেছে।

চলুন জেনে নেয়া যাক, গুগল এর পিক্সেল ৫ ফোনটি সম্পর্কে। 

পিক্সেল ৫ ডিসপ্লে

পিক্সেল ৫ এ থাকছে ৬ইঞ্চির ওলেড হোল-পাঞ্চ ডিসপ্লে, যার রেজ্যুলেশন ২৩৪০x১০৮০পিক্সেল। ১৯.৫ঃ৯ এসপেক্ট রেশিওর ডিসপ্লেটি ৯০হার্জ রিফ্রেশ রেট সাপোর্টেড। 

পিক্সেল ৫ ক্যামেরা

পিক্সেল ফোনগুলো বরাবরই তাদের অসাধারণ ক্যামেরা পারফরম্যান্সের জন্য বাহবা কামিয়ে আসছে। পিক্সেল ৫ এ ও এর ব্যাতিক্রম থাকছেনা। পিক্সেল ৫ এর ব্যাকে থাকছে দুইটি ক্যামেরা – একটি ১২.২মেগাপিক্সেলের ক্যামেরা এবং অন্যটি ১৬মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড ক্যামেরা যেটি ১০৭ডিগ্রি পর্যন্ত ওয়াইড ভিউ ক্যাপচার করতে পারে।

ফ্রন্ট ক্যামেরা হিসেবে হোল-পাঞ্চ ডিসপ্লেতে স্থান পেয়েছে ৮মেগাপিক্সেলের ক্যামেরা।  এই ফ্রন্ট ক্যামেরা ব্যবহার করে নাইট সাইট মোডেও পোর্ট্রেইট শট নেয়া যাবে। 

নতুন পিক্সেল ফোনের ক্যামেরায় নতুন ফিচার থাকবেনা, তা কি হয়? পিক্সেল ৫ এ গুগল এর এআই পাওয়ারড “পোর্ট্রেইট লাইট” মোড যুক্ত করা হয়েছে, যা পোর্ট্রেইট মোডে ছবি তোলার সময় লাইটিং এডজাস্ট করতে সাহায্য করে। নতুন “সিনেমাটিক প্যান” সেটিং এবং আরো স্মুথ ভিডিও রেকর্ডের সুবিধার্থে তিন ধরনের নতুন স্ট্যাবিলাইজেশন মোড যুক্ত করা হয়েছে। 

পিক্সেল ৫ কনফিগারেশন

গুগল পিক্সেল ৫ ফোনটতে ৫জি সাপোর্ট রয়েছে। এর পাশাপাশি সাব-৬গিগাহার্জ ও এমএম ওয়েব ৫জি ও সাপোর্ট করে, যার মানে যেকোনো ধরনের ৫জি নেটওয়ার্কেও ফোনটির ৫জি কানেক্টিভিটি কাজ করবে।

টপ-টিয়ার ফ্ল্যাগশিপ প্রসেসর থেকে সরে এসে এবার পিক্সেল ৫ এ প্রসেসর হিসেবে থাকছে কোয়ালকম এর স্ন্যাপড্রাগন ৭৬৫জি। কিছুটা কম শক্তিশালী প্রসেসর ব্যবহার করায় পিক্সেল ৫ ফোনটির দামও কমানো সম্ভব হয়েছে।

পিক্সেল ৫ ফোনটতে র‍্যাম আছে ৮জিবি এবং ইন্টারনাল স্টোরেজ থাকছে ১২৮জিবি। উল্লেখ্য যে, ফোনটি আইপি৬৮ ওয়াটারপ্রুফিং সার্টিফাইড।    

পিক্সেল ৫ ব্যাটারি

গুগল পিক্সেল ৫ ফোনটিতে থাকছে ৪০৮০মিলিএম্প এর ব্যাটারি। এই ব্যাটারিকে চার্জ করতে ফোনের বক্সেই দেয়া থাকবে ১৮ওয়াটের চার্জার। পিক্সেল ৫ এ যুক্ত করা হয়েছে নতুন “এক্সট্রিম ব্যাটারি সেভার” মোড, যা গুগলের দাবি অনুযায়ী ফোনটিকে ৪৮ঘন্টা পর্যন্ত ব্যাকাপ প্রদানে সাহায্য করবে। 

পিক্সেল ৫ দাম

এই বছরের পিক্সেল ফোন, পিক্সেল ৫ এর দাম ধরা হয়েছে ৬৯৯ মার্কিন ডলার, যা গত বছরের পিক্সেল ৫ এর দামের চেয়ে ১০০ ডলার কম। অক্টোবরের ১৫ তারিখ প্রথমে ৮টি দেশে ও ২৯ তারিখ হতে যুক্তরাষ্ট্রে পাওয়া যাবে ফোনটি। অন্যান্য সব দেশগুলোতে পিক্সেল ৫ ফোনটি কখন পাওয়া যাবে, তা নিয়ে নির্দিষ্ট করে কিছু জানায়নি গুগল। 

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.