হুয়াওয়ে এর সাব-ব্র‍্যান্ড, অনারকে কিনতে পারে শাওমি

হুয়াওয়ে এর সাব-ব্র‍্যান্ড, অনার কে বিক্রির গুঞ্জন চলছে অনেকদিন ধরেই। সেই গুঞ্জনের সূত্র ধরেই জানা গেছে যে, অনার ব্র‍্যান্ডটি কিনতে ইচ্ছুক শাওমি। এছাড়াও শাওমির পাশাপাশি ডিজিটাল চায়না ও টিসিএল – এই দুইটি প্রতিষ্ঠানও অনারকেও কেনার এই যুদ্ধে নেমেছে। অতীতে এই ধরনের গুঞ্জনকে হুয়াওয়ে নাকোচ করে দিলেও বর্তমানে নিজেদের অবস্থা বিবেচনা করে এমন সিদ্ধান্তে ঘা ভাসানোটাই অনার ব্র‍্যান্ডটির জন্য মঙ্গলজনক হবে।

হুয়াওয়ে যে অনারকে সম্পূর্ণ আলাদা একটি ব্র‍্যান্ডে রুপ দিতে চায়, সে খবর শোনা যাচ্ছো অনেকদিন ধরেই। সুনামধন্য এনালিস্ট, মিং চি-কুয়ো এর ভাষ্যমতে চলমান মাসেই ঘটতে পারে এই ব্যাপারটি। এছাড়াও বার্তা সংস্থা, রয়টার্স ও বিভিন্ন তথ্যসুত্র একত্র করে একই ধরনের মন্তব্য প্রদান করেছে। ডিজিটাল চায়নাকে অনার বিক্রির ব্যাপারে অধিক প্রাধান্য দিলেও, লাইনে আছে শাওমি আর টিসিএল এর মত বিশ্বখ্যাত প্রতিষ্ঠান দুইটি৷

অনার ব্র‍্যান্ডটি বিক্রি করে দেওয়া, হুয়াওয়ে এর তরফ থেকে একটি বুদ্ধিমান সিদ্ধান্ত হতে যাচ্ছে। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান বাণিজ্যে যুদ্ধে ইতিমধ্যেই রীতিমতো অস্তিত্ব হুমকির মুখে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ফোন নির্মাতা প্রতিষ্ঠান, হুয়াওয়ে এর। এমন সময়ে অনার সাব-ব্র‍্যান্ডটিকে অন্য কোনো ইলেক্ট্রনিক ফার্মের কাছে বিক্রি করে দিলে প্রতিষ্ঠানটি হুয়াওয়ের সাথে থাকা সমস্যাগুলো থেকে মুক্তি পাবে এবং স্বাধীনভাবে নিজের অবস্থান দখলে সুবিধা পাবে।

অনার যেহেতু হুয়াওয়ে এর সাব-ব্র‍্যান্ড, সেক্ষেত্রে ব্র‍্যান্ডটি বিক্রি করে প্রাপ্ত অর্থ তাদের ভঙ্গুর অবস্থা থেকে মুক্তি পেতে পারে হুয়াওয়ে। রয়টার্স এর রিপোর্ট অনুযায়ী, অনারকে বিক্রির ক্ষেত্রে ২৫বিলিয়ন ইয়েন বা ৩.৭৩বিলিয়ন মার্কিন ডলার দাবি করতে পারে হুয়াওয়ে। ডিজিটাল চায়না, টিসিএল ও শাওমি – যেকোনো কোম্পানিই অনারকে ফিরিয়ে দিতে পারবে এর হারানো স্বত্ত্বা ও পরিচয়। শাওমি যদি অনারকে কিনতে সক্ষম হয়, তবে রেডমি এর মতো সাব-ব্র‍্যান্ড হিসেবে অনারকে রাখতে পারে শাওমি। অন্যদিকে ব্ল্যাকবেরি ও আরসিএ নিয়ে ইতিমধ্যেই এই ব্যাপারটিতে কয়েক পা এগিয়ে টিসিএল। পিছিয়ে নেই ডিজিটাল চায়নাও। লেনোভোর সাথে ভালোই খাতির ডিজিটাল চায়না প্রতিষ্ঠানটির।

তথ্যসূত্রঃ রয়টার্সগিজমো চায়না, জিএসএম এরিনা

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আমাদের প্রশ্ন করুন!