ফেস আনলক ফিচার আসছে হোয়াটসঅ্যাপে

বিশ্বজুড়ে কোটিকোটি মানুষের যোগাযোগের প্রধান মাধ্যমের ভূমিকা পালন করে হোয়াটসঅ্যাপ। টেলিগ্রাম এর মত অ্যাপ ফিচার এর দিক দিয়ে এগিয়ে থাকলেও হোয়াটসঅ্যাপ এর ঝামেলামুক্ত ও সহজে ব্যবহারযোগ্য ইন্টারফেস এর কারণে ব্যবহারকারীগণ হোয়াটসঅ্যাপ ব্যবহারে বেশি স্বাচ্ছন্দবোধ করেন। অ্যাপটিতে নতুন কোনো ফিচার যোগ করলে তা আগের ভার্সনের সাথে সামঞ্জস্যপূর্ণ থাকার ব্যাপারটি সবসময় নিশ্চিত করে হোয়াটসঅ্যাপ। ইউজার ফ্রেন্ডলি রাখতে হোয়াটসঅ্যাপ এ সহজে নতুন ফিচার যুক্ত করার ঝামেলায় যেতে চায়না ফেসবুক এর মালিকানাধীন প্রতিষ্ঠানটি। তবে কিছুদিনের মধ্যেই হোয়াটসঅ্যাপে বেশি কিছু নতুন ফিচার আসতে যাচ্ছে, যার মধ্যে প্রধান হলো ফেস আনলক ফিচার।

অন্যকেউ যাতে গোপনীয়তা লঙ্গন করে ব্যাতিগত চ্যাট পড়তে না পারে সে লক্ষ্যে ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপ এ ফিংগারপ্রিন্ট আনলক ফিচার রয়েছে। ফেস আনলক ফিচার থাকলেও এতোদিন সেটিকে হোয়াটসঅ্যাপ আনলক এর কাজে ব্যবহার করা যায়নি। সেই লক্ষ্যে আরো নতুন বায়োমেট্রিক ভেরিফিকেশন মেথড এড করার লক্ষ্যে কাজ করছে হোয়াটসঅ্যাপ। ফেস আনলক ফিচার যোগ হলে “fingerprint lock”  সেটিংস এর নাম পরিবর্তিত হয়ে “biometric lock” হয়ে যাবে।

ধারণা করা হচ্ছে যে, এন্ড্রয়েড BiometricPrompt API ব্যবহার করে ফেস আনলক ফিচারটি কাজ করবে। এই এপিআইটি মূলত ফেস স্ক্যানার ও ফিংগারপ্রিন্ট সেন্সর ব্যবহার করে বায়োমেট্রিক অথেনটিকেশন এর কাজ করে। তবে এটি এখনো নিশ্চিত করে বলা যাচ্ছেনা যে ঠিক কখন হোয়াটসঅ্যাপ এ ফেস আনলক ফিচারটির দেখা মিলবে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.