হ্যাক করা যায় স্যামসাং গ্যালাক্সি এস১০ এর ফিঙ্গারপ্রিন্ট সেন্সর!

এখনো পর্যন্ত এ বছরের সবচেয়ে হাইপ তোলা ডিভাইস হচ্ছে স্যামসাং এর গ্যালাক্সি এস১০ সিরিজ। অসাধারণ লুক, দুর্দান্ত সব ফিচার- কি নেই ডিভাইসগুলোতে! এর অন্যতম আকর্ষণীয় ব্যাপার ছিল এর ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি।

স্যামসাং এর আগে আরো অনেক কোম্পানি ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর নিয়ে এসেছে ঠিকই কিন্তু অত্যাধুনিক প্রযুক্তি দিয়ে স্যামসাং বাকি সবাইকে ছাড়িয়ে গিয়েছে।

অন্যান্য কোম্পানিগুলোর ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর যেখানে স্ক্রিন থেকে উজ্জ্বল আলো ফেলার মাধ্যমে হাতের আঙ্গুলের ছাপ পরীক্ষা করে সেখানে স্যামসাং এর সেন্সরটি আল্ট্রাসনিক সাউন্ড ওয়েভ ব্যবহার করে। সেই কারণে এর ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি অনেক বেশি ফাস্ট এবং এক্যুরেট।

সেই সাথে ফোন আনলক করার জন্য ডিসপ্লেতে আলো না থাকলেও হয়। নতুন এই প্রযুক্তি নিয়ে স্যামসাং যেখানে বাহবা পাচ্ছিল সেখানে নতুন এক খবরে স্যামসাং ফ্যানদের মন ভাঙ্গা ই স্বাভাবিক। শুধু তাই নয় এটা প্রযুক্তি বিশ্বের কিংবা স্যামসাং এর জন্যও চিন্তার বিষয়।

সম্প্রতি এক ব্যক্তি ফটো শেয়ারিং সাইট ইমেজার ডট কমের এক পোস্টে দেখিয়েছেন কিভাবে খুব সহজেই কারো থ্রিডি প্রিন্টেড ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে ঐ ব্যক্তির অনুপস্থিতিতেই স্যামসাং এর আল্ট্রাসনিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সরকে বোকা বানানো যায়। এখানে পোস্টটি যুক্ত করে দেয়া হলো।

I attempted to fool the new Samsung Galaxy S10’s ultrasonic fingerprint scanner by using 3d printing. I succeeded.

ডার্কশার্ক নামক ঐ ব্যক্তি পোস্টটিতে বিস্তারিত করে দেখিয়েছেন। তার মতে এই ফিঙ্গারপ্রিন্ট সেন্সরকে তার হোমমেইড ফিঙ্গারপ্রিন্ট দিয়ে বোকা বানাতে মাত্র তিনটি এটেম্পট ই যথেষ্ট।

আসলে তিনি যা করেছেন সেটা হলো একটি ওয়াইন গ্লাসে প্রথমে তার আঙ্গুলের ছাপ নেন, তারপর ক্যামেরা দিয়ে সেটার ছবি তুলেন। এরপর ছবিটি ফটোশপে নিয়ে গিয়ে তিনি একটি আলফা মাস্ক তৈরী করে এটাকে থ্রিডি রেন্ডারিং সফটওয়ার থ্রিডিএস ম্যাক্সে ইম্পোর্ট করেন।

অতঃপর তিনি এটাকে এনিকিউবিক এলসিডি রেজিন প্রিন্টারে থ্রিডি প্রিন্ট করেন। যা করতে তার মাত্র ১৩ মিনিট লেগেছিল। আর এভাবেই তিনি ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটিকে বোকা বানিয়ে ফোনের এক্সেস নিয়ে নেন।

এটা ঠিক যে কারো ফোনের এক্সেস নিতে এতোকিছু কেউ কেনই বা করবে? কিন্তু তার পরেও এটা আলট্রাসনিক ইনডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের সিকিউরিটিকে প্রশ্নবিদ্ধ করে।

এ ব্যাপারে আপনার কী মতামত? কমেন্টে জানানোর অনুরোধ রইল।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আমাদের প্রশ্ন করুন!