ইউটিউব অ্যাপ এর ৭টি নতুন ফিচার

বেশ কিছু নতুন ফিচার ও পরিবর্তন এসেছে নতুন আপডেটেড ইউটিউব অ্যাপে। চলুন জেনে নেয়া যাক, ইউটিউব অ্যাপ এর ৭টি নতুন ফিচার ও পরিবর্তন সম্পর্কে।

ভিডিও চ্যাপ্টারস

ভিডিও চ্যাপ্টার ইউটিউব অ্যাপে দেখা যাচ্ছে বেশ কিছুটা সময় ধরেই। এবার চ্যাপ্টারস ফিচারটিকে অফিসিয়ালি সব ডিভাইসের জন্য যুক্ত করা হয়েছে।

চ্যাপ্টারস ফিচারটিতে ক্রিয়েটরগণ ডেসক্রিপশনে ভিডিও এর মধ্যকার বিভিন্ন সেগমেন্টের টাইম স্ট্যাম্প যোগ করতে পারবেন। ভিডিও দেখার সময় ইউটিউব অ্যাপ ব্যবহারকারীগণ খুব সহজেই চ্যাপ্টারস ফিচারটির মাধ্যমে ভিডিওর বিভিন্ন অংশে স্কিপ করতে পারবেন সহজেই।

স্ট্রিমভিত্তিক ইউআই

অটো-প্লে ফিচার তো আগে থেকেই রয়েছে ইউটিউবে। এবার সেই ফিচারটিকে অনেকটাই স্ট্রিমভিত্তিক বানিয়ে দিয়েছে ইউটিউব। এখন থেকে অটো-প্লে আলাদাভাবে ভিডিওর নিছে নয়, বরং ভিডিও প্লেয়ার এর টপ রাইট কর্নারে প্রদর্শিত হবে। এর মাধ্যমে ব্যবহারকারীগণ খুব সহজে অটো-প্লে চালু বা বন্ধ করতে পারবেন।

নতুন জেশ্চার

নতুন জেশ্চার যুক্ত হয়েছে ইউটিউব অ্যাপ এ। এখন থেকে খুজ সহজেই ভিডিও দেখার সময় স্ক্রিন অরিয়েন্টেশন পরিবর্তন করা যাবে। ভিডিও দেখার সময় স্ক্রিন অরিয়েন্টেশন পোর্ট্রেইট মোডে থাকলে ভিডিওর ডান বা বাম পাশে উপর দিকে সোয়াইপ করলে ভিডিও প্লে মোড ল্যান্ডস্কেপ এ পরিবর্তিত হবে। আবার আপনি যদি ল্যান্ডস্কেপ মোড থেকে পোর্ট্রেইট এ যেতে চান, তবে ভিডিওর ডান বা বাম পাশে নিচের দিকে সোয়াইপ করলেই হবে।

বেডটাইম রিমাইন্ডার

যারা রাতের বেলা মোবাইলে ইউটিউব দেখতে বেশি পছন্দ করেন, তাদের জন্য এই ফিচারটি খুবই কার্যকরী হতে যাচ্ছে। এই ফিচার ব্যবহার করলে আপনার ঠিক করে দেওয়া সময়ে ইউটিউব অ্যাপই আপনাকে জানিয়ে দিবে যে আপনার ঘুমানোর সময় হয়েছে।

বেডটাইম রিমাইন্ডার সেট করতে ইউটিউব অ্যাপ এর সেটিংস এ যান। এরপর General সেকশনে প্রবেশ করলে “Remind me when it’s bedtime” নামে একটি অপশন দেখবেন। সেখান থেকে ঘুমের সময় নির্ধারণ করে দেওয়া যাবে। ওই সময়ে যদি ব্যবহারকারী ইউটিউব অ্যাপ ব্যবহার করে ইউটিউব দেখে, তবে অ্যাপই জানাবে যে ঘুমানোর সময় হয়েছে।

শর্টস

অনেকেই এই শর্টস নামের ফিচারটকে টিকটক এর মত বলে অভিহিত করলেও এটি মূলত তেমন কিছু নয়। শর্টস মূলত ইউটিউবের শর্ট ভিডিও নিয়ে নির্মিত আলাদা একটি সেকশন। শর্টস এ প্রদর্শিত ভিডিওগুলো সর্বোচ্চ ১৫সেকেন্ডের হবে। ভিডিওর নিছে যে চ্যানেল থেকে আপলোড করা হয়েছে, সেটির নাম ও সাবস্ক্রাইব বাটন প্রদর্শিত হয়। নিচের দিকে স্ক্রল করলে ভিডিও পরিবর্তন করা যাবে শর্টস এ।

কার্ডস

আগে ইউটিউব অ্যাপ এর ভিডিও প্লেয়ারের রাইট কর্নারে কার্ডস আইকন দেখা যেতো, যেখান থেকে ভিডিও আপলোডকারী কতৃক সাজেস্টেড ভিডিওগুলো দেখা যেতো। নতুন আপডেটে ইউটিউব অ্যাপে পরিবর্তন হয়ে কার্ডস এর অবস্থান।

আগের জায়গা থেকে সরিয়ে নেয়া হয়েছে কার্ডস। এখন থেকে ইউটিউব অ্যাপ এর ভিডিও প্লেয়ার এর থ্রি-ডট মেন্যুতে প্রবেশ করলেই বরং দেখা যাবে কার্ডস বা সাজেস্টেড ভিডিও দেখার অপশন।

শিডিউলড ডাইজেস্ট

ইউটিউব অ্যাপ থেকে আসা অনবরত নোটিফিকেশন দ্বারা বিরক্তবোধ করছেন? ব্যবহার করতে পারেন শিডিউলড ডাইজেস্ট ফিচারটি। এই ফিচার এর মাধ্যমে একটি নির্দিষ্ট সময়ে আপনাকে সব নোটিফিকেশন দেখানো হবে।

শিডিউলড ডাইজেস্ট সেট করতে ইউটিউব অ্যাপ এর সেটিংস এ প্রবেশ করুন। এরপর নোটিফিকেশন সেকশনে যান। সেখান থেকে Scheduled Digest অপশন এ ডুকে কোন সময়ে আপনি ইউটিউব অ্যাপ এর নোটিফিকেশন পেতে চান তা নির্বাচন করুন। বাস! এরপর থেকে আপনার ঠিক করে দেওয়া সময়ে আপনাকে ইউটিউব অ্যাপ থেকে নোটিফিকেশন পাঠানো হবে।

 

উল্লিখিত ইউটিউব অ্যাপ এর নতুন ফিচারগুলো আপনার অ্যাপে শো করছেনা? প্লে-স্টোর বা অ্যাপ স্টোর থেকে আপডেট করে নিন ইউটিউব অ্যাপ, তবেই দেখা পাবেন এসব ফিচারের।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.