নিজেদের প্রসেসর চালিত ম্যাকবুক প্রকাশ করল অ্যাপল

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ম্যাক এর জন্য নিজেদের প্রথম কম্পিউটার চিপ নিয়ে আসলো অ্যাপল। এম১ নামের এই চিপটির দ্বারা চালিত তিনটি ডিভাইস – ম্যাকবুক এয়ার, ম্যাকবুক প্রো ও ম্যাকবুক মিনি ও একই সাথে ঘোষণা করে অ্যাপল। গতকাল একটি ওয়েব ইভেন্টের মাধ্যমে এই নতুন চিপ ও প্রোডাক্টগুলোর ঘোষণা দেওয়া হয়।

নতুন ম্যাকবুক এয়ার

ম্যাকবুক এয়ার মডেলে বিশাল পরিবর্তন আসতে চলেছে এই এম১ চিপ এর হাত ধরে৷ অ্যাপল এর ভাষ্যমতে এই চিপ দ্বারা চালিত ডিভাইসগুলো আগের মডেলের ডিভাইসগুলো অপেক্ষা ৩.৫গুণ দ্রুততর হবে। অ্যাপল এটাও দাবি করছে যে গতবছর মুক্তি পাওয়া যেকোনো ল্যাপটপ কম্পিউটার থেকে এই চিপ ৯৮% অধিক শক্তিশালী হবে। এছাড়াও ARM-ভিত্তিক চিপ হওয়ায় কোনো ধরনের ফ্যান ছাড়াই অপারেট করতে পারবে এই এম১ চিপ। পূর্ববর্তী মডেলগুলো সর্বোচ্চ ১২ ঘন্টা ব্যাটারি ব্যাকাপ প্রদান সক্ষম ছিলো। অ্যাপল দাবি করছে যে, নতুন মডেলের ম্যাকবুক এয়ার সর্বোচ্চ ১৫ঘন্টা ওয়েব ব্রাউজিং ও ১৮ঘন্টা ভিডিও প্লেবেকে সক্ষম।

অ্যাপল আরো দাবি করছে যে ফাইনাল কাট প্রোতে একাধিক ৪কে রেজুলেশনের ভিডিও এডিট করতে সক্ষম হবে নতুন ম্যাকবুক এয়ার। নতুন ম্যাকবুক এয়ারে থাকছে টাচ-আইডি। ওয়েবক্যাম হার্ডওয়্যার একই থাকলেও অ্যাপল এর দাবি, নতুন চিপ এর কল্যাণে ভিডিও কল এর কোয়ালিটিতে উন্নতি লক্ষণীয় হবে। থাকছে দুইটি থান্ডারবোল্ট ও ইউএসবি ৪ পোর্ট। ম্যাকবুক এয়ার এর বেস মডেলে থাকছে ৮জিবি র‍্যাম ও ২৫৬জিবি স্টোরেজ, যা ১৬জিবি র‍্যাম ও ২টেরাবাইট স্টোরেজ পর্যন্ত বাড়ানো যাবে। নতুন ম্যাকবুক এয়ার এর দাম ধরা হয়েছে ৯৯৯ডলার, যা শিক্ষার্থীদের জন্য ৮৯৯ডলার।

নতুন ম্যাকবুক প্রো

এম১ চিপ দ্বারা চালিত ম্যাকবুক প্রো মডেল ও একইসাথে ঘোষণা করে অ্যাপল। ১৩ইঞ্চির ম্যাকবুক প্রো এর দাম পড়বে ১২৯৯ ডলার। হার্ডওয়্যার কুলিং এর জন্য ম্যাকবুক প্রোতে ফ্যান রয়েছে। অ্যাপল এর ভাষ্যমতে নতুন চিপ এর কল্যাণে ২.৮গুণ প্রসেসর পারফরম্যান্স ও ৫গুণ গ্রাফিক্স পারফরম্যান্স পাওয়া যাবে। এছাড়াও ১৭ঘন্টা ওয়েব ব্রাউজিং ও ২০ঘন্টা ভিডিও প্লেবেক সম্ভব হবে ম্যাকবুক প্রো তে।

নতুন ম্যাক মিনি

কমপ্যাক্ট ডেস্কটপ কম্পিউটারের জন্য এম১ চিপ দ্বারা চালিত ম্যাক মিনির ঘোষণা দেয় অ্যাপল। ম্যাক মিনি এর দাম ধরা হয়েছে ৬৯৯ডলার, যা পূর্ববর্তী মডেল অপেক্ষা সস্তা। ম্যাকবুক প্রো এর মত ম্যাক মিনিতেও ফ্যান রয়েছে। ম্যাক মিনিতে পূর্ববর্তী মডেলের তুলনায় ৩গুণ প্রসেসর পারফরম্যান্স ও ৬গুণ গ্রাফিক্স পারফরম্যান্স চোখে পড়বে। তিনটি প্রোডাক্টই নভেম্বরের ১৭তারিখ হতে শিপিং শুরু হবে।

ম্যাক ওএস ১১ বিগ সার (Big Sur)

হার্ডওয়্যার এর পাশাপাশি ম্যাক এর সফটওয়্যারেও থাকছে বিশাল ধামাকা। এখন থেকে ম্যাক ওএস এ চালানো যাবে আইফোন ও আইপ্যাড এর অ্যাপসমূহ। থাকছে ইউনিভার্সাল অ্যাপ ফরম্যাট, যা একই অ্যাপ ইন্টেল ও এম১ চিপ চালিত সকল ডিভাইসেই চালানো যাবে। এছাড়াও অ্যাপলের রোসেটা ২ প্রযুক্তি দ্বারা ইন্টেল চালিত ম্যাক এর জন্য বানানো অ্যাপগুলোও চালানো যাবে নতুন চিপচালিত ম্যাক এ। বৃহস্পতিবার ইন্টেল ম্যাক এর জন্য ম্যাক ওএস ১১ বিগ সার এর ফ্রি আপডেট রিলিজ করা হবে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.