ভিভোর নতুন অরিজিন ওএস ও এর নতুন ৫টি ফিচার

বেশ কিছুদিন সোস্যাল মিডিয়াতে টিজার পোস্ট করার পর চীনে অনুষ্ঠিত এই বছরের ভিভো ডেভলপার কনফারেন্স নতুন এন্ড্রয়েড বেস কাস্টম স্কিন, অরিজিন ওএস এর ঘোষণা দেয় ভিভো।  ভিভোর ফোমগুলোতে ব্যবহৃত পূর্ববর্তী ফানটাচ ওএস এর সাথে তুলনা করলে অরিজিন ওএসকে সম্পূর্ণ নতুন একটি পদক্ষেপ বলা চলে।

আগামী কয়েক মাসের মধ্যেই এন্ড্রয়েড ১১ ভিত্তিক এই নতুন অরিজিন ওএস ভিভোর ফোনগুলোতে আপডেটের মাধ্যমে পৌছাঁনো হবে। আপাতদৃষ্টিতে দেখে আইওএস এর মত দেখতে হলেও, ভিভোর ভাষ্যমতে ভিভো তাদের এই নতুন অপারেটিং সিস্টেম জনপ্রিয় পাজল গেম – হুয়ারং রোড থেকে অনুপ্রাণিত।

অরিজিন ওএস কে পুরাটাই নতুনভাবে ঢেলে সাজিয়েছে ভিভো। চলুন, জেনে নেয়া যাক ভিভোর এই নতুন এন্ড্রয়েড কাস্টম স্কিন এর কিছু অসাধারণ ফিচারস সম্পর্কে।

অরিজিন ওএস এর সেরা ৫টি ফিচার

ক্লোটস্কি গ্রিড

অরিজিন ওএস এ দেখা মিলবে নতুন ক্লোটস্কি গ্রিডভিত্তিক হোমস্ক্রিনের। জনপ্রিয় স্লাইডিং ব্লক পাজল গেম,  ক্লোটস্কি থেকে অনুপ্রাণিত এই নতুন ডিজাইনে স্কোয়ার ও রেকটেংগুলার আকৃতি প্রাধান্য পাবে। হোমস্ক্রিনকে পরিচ্ছন্ন দেখানোর পাশাপাশি ব্যবহারেও অন্যান্য ইউআই এর থেকে এই নতুন ইউআই বেশি সুবিধার হবে বলে দাবি ভিভোর।

ন্যানো এলার্টস

ছোটোখাটো দেখতে পপ আপ উইজেটস থাকছে ভিভোর নতুন অরিজিন ওএস এ, যার নাম দেয়া হয়েছে ন্যানো এলার্টস। হোমস্ক্রিনেই যাতে আসন্ন ফ্লাইট, আবহাওয়ার তথ্য কিংবা কুরিয়ার ট্র‍্যাকিং এর মত দরকারী ব্যাপারগুলো জানা যায়, তার লক্ষ্যেই যুক্ত হয়েছে ন্যানো এলার্টস ফিচারটি। হোমস্ক্রিনের পাশাপাশি লক-স্ক্রিন, এমনকি অলওয়েজ-অন ডিসপ্লেতেও ব্যবহার করা যাবে এই নতুন ন্যানো এলার্টস।

কাস্টমাইজেবল জেশ্চার

জেশ্চার ভিত্তিক ন্যাভিগেশনের বর্তমানে বিপুল জনপ্রিয়তার বিষয়টি মাথায় রেখে অরিজিন ওএস এর জেশ্চার এ এক্সট্রিম লেভেলের কাস্টমাইজেশন যুক্ত করা হয়েছে। প্রায় ২০টির অধিক জেশ্চার কম্ভিনেশন ব্যবহার সম্ভব হবে অরিজিন ওএস এ। কাস্টমাইজেবল জেশ্চার সুবিধার ফলে স্মার্টফোন ব্যবহারে অধিক স্বাচ্ছন্দ্য বোধ করবেন ব্যবহারকারীগণ।

এনহেন্সড মেমোরি ফিউশান টেকনোলজি ১.০

ভিজ্যুয়াল পরিবর্তনের পাশাপাশি ভেতরকার কিছু পরিবর্তন ও উন্নতিও যোগ হয়েছে অরিজিন ওএস এ। আরো উন্নত ইউজার এক্সপেরিয়েন্স প্রদানে তিন ধাপের একটি নতুন প্রসেস যুক্ত করা হয়েছে, যার নাম দেয়া হয়েছে এনহেন্সড মেমোরি ফিউশান টেকনোলজি ১.০৷ এর মাধ্যমে মেমোরি ইনটিগ্রেশন, প্রসেস অপটিমাইজেশন ও অ্যাপ্লিকেশন প্রি-লোডিং – এই তিনটি ধাপে অধিকতর উন্নত ও স্মুথ অভিজ্ঞতা পাওয়া যাবে অরিজিন ওএস ব্যবহারে।

মাল্টি-টার্বো ৫.০

ব্যবহারকারীর ব্যবহারের অভিজ্ঞতা আরো স্মুথ করতে কাজ করে মাল্টি-টার্বো ৫.০। অ্যাপ্লিকেশন প্রি-লোডিং ২.০, ইন্টেলিজেন্ট অ্যাপ ফ্রিজিং টেকনোলজি ২.০, অপটিমাল রিসোর্স অ্যালোকেশন ও অন্যান্য পদ্বতির সমন্বয়ে কাজ করবে মাল্টি টার্বো ৫.০ ফিচারটি।

অরিজিন ওএস এর আপডেট কখন আসবে?

আপাতত শুধুমাত্র চীনের মার্কেটের ভিভো ফোনগুলোতে আসবে অরিজিন ওএস আপডেট। গ্লোবাল মার্কেটের জন্য অরিজিন ওএস এর আপডেট কখন আসবে, তা নিয়ে কিছুই জানায়নি ভিভো।

২০২১ সালের জানুয়ারী মাসে শুরু হবে অরিজিন ওএস এর ওপেন বিটা আপডেট। প্রথম ধাপে ভিভো এক্স৫০ প্রো, ভিভো এস৭, আইকো ৫ প্রো ইত্যাদি ফোন এই আপডেট পাবে। পরবর্তীতে ফেব্রুয়ারী মাসে এবং এরপর ২০২১ সালের দ্বিতীয় কোয়ার্টারে আরো ফোনে পৌছাবে অরিজিজ ওএস এর বিটা আপডেট।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.