মুছে যেতে পারে আপনার জিমেইল, ড্রাইভ বা ফটোস এর ডাটা

লেটেস্ট রুলসমূহ না মানলে ডিলেট হয়ে যেতে পারে জিমেইল, গুগল ড্রাইভ ও গুগল ফটোস এ থাকা আপনার কন্টেন্ট – হুশিয়ারি গুগলের। একটি ইমেইল এর মাধ্যমে জানানো হয়েছে যে গুগলের নতুন স্টোরেজ সম্পর্কিত পলিসি আগামী বছর থেকেই কার্যকর হবে।

“এই বার্তার মূল উদ্দেশ্য হলো আপনাদের জানানো যে গুগল একাউন্ট এর মাধ্যমে ব্যবহারকৃত জিমেইল, গুগল ড্রাইভ (গুগল ডকস, শিটস, স্লাইডস, ড্রইংস, ফর্মস ও জ্যামবোর্ড ফাইলসহ) এবং গুগল ফটোস এ ইন্ডাস্ট্রি প্র‍্যাক্টিসের সাথে সামঞ্জস্য আনায়নে আমরা সম্প্রতি নতুন স্টোরেজ সম্পর্কিত নীতিমালা ঘোষণা করছি,” ইমেইলে জানায় গুগল।

যারা এই নতুন নীতিনালা অনুসরণ করবেনা, তাদের ব্যাক্তগত তথ্য গুগল এর সার্ভার থেকে মুছে দেওয়া হবে। তবে মুছার আগে ব্যবহারকারীকে ওয়ার্নিং প্রদান করা হবে, যাতে তারা সময়ের মধ্যে উক্ত তথ্য নিয়ে পদক্ষেপ গ্রহণ করতে পারে।

শুনতে নাটকীয় মনে হলেও, অধিকাংশ ব্যবহারকারীই এই নতুন নীতিমালা সম্পর্কিত সমস্যার সম্মুখীন হবেন না। গুগল এর তরফ থেকে বলা হয়েছে, দুই বছর বা এর অধিক সময় ধরে অব্যবহৃত বা স্টোরেজ ফুল থাকা গুগল একাউন্টসগুলোই এই পদক্ষেপের প্রদান টার্গেট।

এই সম্পর্কিত একটি ঘোষণায় গুগল জানায়, “আপনি যদি ২বছর (২৪মাস) ধরে জিমেইল, ড্রাইভ বা ফটোস ব্যবহার না করে থাকেন, তবে আমরা আপনার তথ্য মুছে দেওয়ার সিদ্ধান্ত নিতে পারি। আবার আপনি যদি দুই বছর ধরে আপনার স্টোরেজ লিমিট অতিক্রম করে থাকেন, সেক্ষেত্রেও একই পদক্ষেপ গৃহীত হবে।”

গুগল এটিও জানায় যে ২০২৩ এর জুন মাসের ২১ তারিখ এর আগে কোনো কন্টেন্ট মুছে দেওয়া হবেনা। কেননা এই নতুন নীতিমালা এক্টিভভাবে কাজ করবে ২০২১ সালের জুন মাস থেকে। অর্থাৎ ব্যবহারকারীদের দুইবছর সময় দেওয়া হচ্ছে।

আগের মতই গুগল ফটোস, জিমেইল ও ড্রাইভে ১৫জিবি করে ফ্রি স্টোরেজ গুগল একাউন্টস এর সাথে প্রদান করা হবে। উল্লেখিত ঘোষণার কিছুদিন আগেই গুগল ফটোস এর আনলিমিটেড ফটো ব্যাকাপ সুবিধাটি বন্ধ করে দেয় গুগল।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.