ট্রাম্প প্রশাসনে শাওমি ও হুয়াওয়ের ব্ল্যাক লিস্ট এক নয়!

চীনের বিরুদ্ধে ট্রাম্পের অসন্তোষ নতুন নয়। চীনা সরকারকে তথ্য তুলে দেওয়ার অভিযোগে আমেরিকাতেও ব্যবসা করতে পারছে না হুয়াওয়ে। এই অবস্থায় মার্কিন প্রশাসন আরও নয়টি প্রতিষ্ঠানকে চীনা সামরিক বাহিনীর সাথে সম্পর্ক থাকায় ব্ল্যাক লিস্ট করেছে। এই নয়টি কোম্পানির মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমিও রয়েছে। মার্কিন বিনিয়োগকারীরা আর এই ব্ল্যাক লিস্টেড কোম্পানিগুলিতে বিনিয়োগ করতে পারবেন না। তাদেরকে শাওমির মত কোম্পানির শেয়ার এবং সিকিউরিটিজ কিনতে নিষেধ করা হয়েছে। এমনকি পুরানো সমস্ত চুক্তি ১১ নভেম্বর, ২০২১ এর মধ্যে তুলে নেওয়ার আদেশ দেওয়া হয়েছে।

যদিও ট্রাম্প প্রশাসন এখনও কোন প্রমাণ দেয়নি যে কিভাবে শাওমি বা অন্যান্য কোম্পানি চীনা সামরিক বাহিনীর সাথে যুক্ত আছে। এই ঘটনা যে শাওমির জন্য আকস্মিক এবং বেশ অপ্রত্যাশিত তা বলার অপেক্ষা রাখেনা। কারণ ধীরে ধীরে শাওমি বিশ্বের একটি জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড হয়ে উঠছিল।

গত ১৫ জানুয়ারি মার্কিন প্রতিরক্ষা বিভাগ শাওমি সহ নয়টি প্রতিষ্ঠানকে ব্ল্যাক লিস্টেড করেছে। যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞা’র ব্যাপারে শাওমি বাংলাদেশ কতৃপক্ষ জানিয়েছে, শাওমি আইনের প্রতি শ্রদ্ধাশীল এবং বিদ্যমান সকল আইন মেনেই ব্যবসা পরিচালনা করে। শাওমি পুনর্ব্যক্ত করতে চায় যে তাদের পণ্য এবং পরিষেবা সর্ব সাধারণের বাণিজ্যিক ব্যবহারের জন্যই। শাওমি নিশ্চয়তার সাথে জানাতে চায় যে শাওমি চীনা সামরিক বাহিনীর মালিকানাধীন বা নিয়ন্ত্রিত নয় কিংবা তাদের সাথে কোন ভাবে সংশ্লিষ্ট নয়; না তারা মার্কিন সরকারের এনডিএএ আওতাধীন ‘কমিউনিস্ট চীনের সামরিক প্রতিষ্ঠান’। এমতাবস্থায় শাওমি তার ও তার শেয়ারহোল্ডারদের স্বার্থ রক্ষায় যথাযথ পদক্ষেপ নেবে। শাওমি বর্তমান পরিস্থিতির প্রভাব ও পরিণতিগুলি পর্যালোচনা করছে। পরিস্থিতির প্রেক্ষিতে প্রয়োজনবোধে শাওমির পক্ষ থেকে আগামীতে আরো বিস্তারিত জানানো হবে।

ট্রাম্প প্রশাসনে শাওমির এই ব্ল্যাক লিস্ট হুয়াওয়ের ব্যান থেকে আলাদা। কারণ শাওমি এখনও লাইসেন্স ছাড়াই মার্কিন কোম্পানিগুলির প্রযুক্তি ব্যবহার করতে পারবে। প্রসঙ্গত বাইডেন ২০ জানুয়ারি থেকে আমেরিকার নতুন প্রেসিডেন্ট হবেন। সেক্ষত্রে তিনি এই ব্ল্যাকলিস্ট কে মান্যতা দিবেন কিনা সেটাই দেখার বিষয়!

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.