বাংলাদেশ সহ ৮০টি নতুন দেশে আসছে স্পটিফাই

বিশ্বব্যাপী গান স্ট্রিমিং এর চাহিদা দিনদিন বেড়েই চলেছে। বাংলাদেশেও মিউজিক স্ট্রিমিং এর প্রচুর চাহিদা থাকলেও, নেই কোনো সুবিধাজনক মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্ম। সকল অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে বাংলাদেশে অফিসিয়ালি চালু হতে যাচ্ছে জনপ্রিয় মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্ম, স্পটিফাই।

বিশ্বব্যাপী বর্ডারবিহীন একটি অডিও ইকোসিস্টেম তৈরীর লক্ষ্যে ৮০টির অধিক দেশে ১ বিলিয়ন এর অধিক মানুষের নিকট নতুনভাবে চালু হতে যাচ্ছে সার্ভিসটি। এছাড়াও হিন্দি সহ ৩৬টি নতুন ভাষা যোগ হচ্ছে স্পটিফাইয়ে।

স্পটিফাই এর এই গ্লোবাল এক্সপেনশন প্রোগ্রাম এর মূল লক্ষ্য হচ্ছে বিশ্বব্যাপী সকল ক্রিয়েটর ও লিসেনারদের একই ছাতার নিছে আনা – স্পটিফাই স্ট্রিম অন লাইভস্ট্রিম ইউটিউব ইভেন্টে জানায় স্পটিফাই। স্পটিফাইয়ের এই নতুন এক্সপেনশান এর কারণে বিশ্বব্যাপী সকল লিসেনারদের মিউজিক ও অডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম থাকবে একই ও অনন্য।

এছাড়াও নতুন দেশসমুহ প্রবেশের মাধ্যমে ওই দেশের মিউজিক ক্যাটালগ স্পটিফাইয়ে যুক্ত হবে আগের চেয়ে খুব সহজেই। ইন্টারনেট এর প্রসারের ফলেই বাংলাদেশ, পাকিস্তান, নাইজেরিয়া সহ তালিকাভুক্ত সকল দেশকে স্পটিফাইয়ের সার্ভিসের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে বলে জানায় স্পটিফাই। 

যেসকল অঞ্চলে নতুন করে স্পটিফাই চালু হবে, সেসব অঞ্চলে পাওয়া যাবে নিম্নোক্ত অফারসমুহঃ

  • প্ল্যানঃ ফ্রি ও প্রিমিয়াম, উভয় প্ল্যানই পাওয়া যাবে সবকয়টি দেশে। কিছু নির্দিষ্ট দেশে ফ্যামিলি, ডুয়ো ও স্টুডেন্ট প্ল্যান পাওয়া যাবে।
  • ইউজার এক্সপেরিয়েন্সঃ সার্ভিস শুরু হওয়ার দিন থেকেই স্পটিফাইয়ের সম্পূর্ণ ক্যাটালগ ব্যবহার করতে পারবেন সকল ব্যবহারকারী।
  • মিউজিক ক্যাটালগঃ শুরুতে সম্পূর্ণ গ্লোবাল ক্যাটালগই শুনতে পারবেন ব্যবহারকারীগণ। পরে লোকাল রাইটস হোল্ডার ও পার্টনারদের সাথে একত্র হয়ে ক্যাটালগ এর প্রসার করা হবে।
  • পডকাস্টঃ প্রায় সবকয়টি দেশেই স্পটিফাইয়ের সম্পূর্ণ পডকাস্ট ক্যাটালগ শুনতে পারবেন ব্যবহারকারীগণ। লোকাল ক্রিয়েটরদের সাথে নিয়ে পরে এই ক্যাটালগের প্রসার ঘটানো হবে।
  • প্ল্যাটফর্মঃ মোবাইল ও ডেস্কটপ ওয়েব প্লেয়ার – উভয় প্ল্যাটফর্মেই ব্যবহার করা যাবে স্পটিফাই। অন্য ফিচারসমুহের মত টিভি, স্পিকার, ওয়্যেরবল, কার ইত্যাদি এর জন্যও আসবে স্পটিফাইয়ের সুবিধা।

স্পটিফাই বাংলাদেশে অফিসিয়ালি আসছে – এই ব্যাপারটি নিয়ে আপনার মতামত কী? আমাদের জানান কমেন্ট সেকশনে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.