কম্পিউটারের হোয়াটসঅ্যাপে যুক্ত হলো ভয়েস ও ভিডিও কলিং ফিচার

পিসি ও ম্যাক এর হোয়াটসঅ্যাপ ভার্সনে অবশেষে যুক্ত হলো ভয়েস ও ভিডিও কলিং ফিচার। আজ হোয়াটসঅ্যাপ কতৃপক্ষ মোবাইল ও কম্পিউটার উভয়ের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপটেড কলিং সুবিধা চালু করার কথা জানায়।

ভয়েস ও ভিডিও কলিং ফিচারটি হোয়াটসঅ্যাপ এর নতূন কোনো ফিচার নয়। অ্যাপটির যাত্রার শুরু থেকেই এই ফিচারগুলো অ্যাপটি ব্যবহারের প্রধান কারণ ছিলো ব্যবহারকারীদের নিকট। তবে এতোদিন শুধুমাত্র অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমেই হোয়াটসঅ্যাপ এর ভয়েস ও ভিডিও কলিং ফিচার ব্যবহার করা যেতো। হোয়াটসঅ্যাপ ডেস্কটপ অ্যাপ থাকলেও সেটি ব্যবহার করে শুধুমাত্র মেসেজ আদান প্রদান করা যেতো, কল করা যেতো না।

গতবছরের শেষের দিকে ডেস্কটপ অডিও ও ভিডিও কলিং ফিচারটি পরীক্ষামূলকভাবে বিটা টেস্টিং চালায় হোয়াটসঅ্যাপ কতৃপক্ষ। অবশেষে সকল ডেস্কটপ ব্যবহারকারীর জন্য ফিচারটি উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এই ফিচারটি আসার ফলে সকল প্ল্যাটফর্মেই হোয়াটসঅ্যাপ কলিং ফিচারটি ব্যবহার করা যাবে।

বর্তমানে থাকা অডিও ও ভিডিও কলিং ফিচার এর মতো ডেস্কটপের জন্য আসা এই নতুন কলিং ফিচার ও এন্ড-টু-এন্ড এনক্রিপটেড হতে চলেছে, যার মানে হোয়াটসঅ্যাপ কিংবা কতৃপক্ষ কল এর কোনো তথ্য স্টোর করতে পারবে না।

তবে হোয়াটসঅ্যাপ ডেস্কটপ অ্যাপ ব্যবহার করে বর্তমানে শুধুমাত্র ওয়ান-টু-ওয়ান কলিং ফিচারটি উপভোগ করা যাবেনা। আপাতত থাকছেনা কোনো গ্রুপ কলিং সুবিধা। কখন গ্রুপ অডিও ও ভিডিও কলিং ফিচার আসবে সেটি না বললেও ফিচারটি যে খুব শীগ্রই আসতে চলেছে সেটি জানিয়েছে হোয়াটসঅ্যাপ কতৃপক্ষ।

বড় স্ক্রিনে কলিং সুবিধা মাথায় রেখে কলিং ফিচার হোয়াটসঅ্যাপ ডেস্কটপে যুক্ত করা হয়েছে। কম্পিউটারে হোয়াটসঅ্যাপ অডিও ও ভিডিও কল করতে প্রথমে কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ইন্সটল ও সেটাপ করতে হবে। এই লিংক হতে পিসি ও ম্যাক এর জন্য হোয়াটসঅ্যাপ ডাউনলোড ও ডাউনলোড সম্পর্কিত তথ্য পাওয়া যাবে।

[★★] আপনিও একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

ফেসবুকে যুক্ত হোন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য পেতে ইমেইলে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আমাদের প্রশ্ন করুন!